প্রণয় ভার্মাকে সংবর্ধনা : ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক কূটচালে নষ্ট হওয়ার নয়’

আগের সংবাদ

গ্যাস সংকট কাটছে না সহসা : দৈনিক চাহিদা ৩৮০ কোটি ঘনফুট > সরবরাহ ২৬৬ কোটি ঘনফুট > দুর্ভোগে রাজধানীর বাসিন্দারা

পরের সংবাদ

পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ৯

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর অভিযানে এক বৃদ্ধাসহ ৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনের কর্মকর্তারা বলছেন, গতকাল বৃহস্পতিবার জেনিন শরণার্থীশিবিরে ইসরায়েলি বাহিনী এ অভিযান চালায়। এ সময় একটি হাসপাতালের শিশু ওয়ার্ডেও কাঁদানে গ্যাসের শেল ছুড়েছে ইসরায়েলি বাহিনী।
ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরায়েলি বাহিনীর হাতে ৯ জন নিহত ছাড়াও অনেকেই আহত হয়েছেন। পৃথক আরেক বিবৃতিতে ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী মাই আল-কাইলা অভিযোগ করেন, দখলদার সেনারা জেনিন সরকারি হাসপাতালে হামলা চালায়। এছাড়া উদ্দেশ্যপ্রণোদিতভাবে মহামারি বিভাগে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। তিনি বলেন, শরণার্থীশিবিরের অবস্থা খুবই জটিল। ইসরায়েলি বাহিনী সেখানে অ্যাম্বুলেন্স ঢুকতেও বাধা দিচ্ছে।
ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রীর অভিযোগ প্রসঙ্গে ইসরায়েলি বাহিনীর পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। সেনাবাহিনীর পক্ষ থেকে শুধু বলা হয়েছে, জেনিনে অভিযান চালাচ্ছে সেনাবাহিনী।
এ ঘটনার পর এ বছরেই ইসরায়েলি বাহিনীর হাতে ২৯ ফিলিস্তিনি নিহত হলেন। নিহত ব্যক্তিদের মধ্যে যোদ্ধা ও বেসামরিক লোকজনও রয়েছে। ইসরায়েলি বাহিনীর গুলিতেই অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে।
জেনিনের উপগভর্নর কামাল আবু আল-রুব বলেন, পশ্চিম তীরের লোকজন যুদ্ধাবস্থার মধ্যে জীবনযাপন করছেন। ইসরায়েলি বাহিনী সবকিছু ধ্বংস করছে এবং যারা নড়াচড়া করছেন, তাদেরই গুলি করছে।
২০২২ সালে ইসরায়েলে ২৬ ও ফিলিস্তিনে ২০০ জন নিহত হয়েছেন। তবে তাদের মধ্যে বেশির ভাগই পশ্চিম তীরের। ১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধের পর পশ্চিম তীর দখল করে ইসরায়েল। ফিলিস্তিনের প্রেসিডেন্টের পক্ষ থেকে বলা হয়েছে, আন্তর্জাতিক নীরবতার মধ্যেই জেনিনে এ হামলা হচ্ছে। আন্তর্জাতিক স¤প্রদায় চুপ থাকার কারণে দখলদার সরকার এ হত্যাকাণ্ড ঘটাতে উৎসাহ পাচ্ছে।
ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আন্তর্জাতিক রেড ক্রসকে জেনিনের ঘটনায় দ্রুত বৈঠক করার আহ্বান জানিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়