প্রণয় ভার্মাকে সংবর্ধনা : ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক কূটচালে নষ্ট হওয়ার নয়’

আগের সংবাদ

গ্যাস সংকট কাটছে না সহসা : দৈনিক চাহিদা ৩৮০ কোটি ঘনফুট > সরবরাহ ২৬৬ কোটি ঘনফুট > দুর্ভোগে রাজধানীর বাসিন্দারা

পরের সংবাদ

এমপি গোলাপের বিরুদ্ধে দুদকে অভিযোগ ব্যারিস্টার সুমনের

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য আবদুস সোবহান মিয়া গোলাপের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে দুদকে সশরীরে হাজির হয়ে এ অভিযোগপত্র জমা দেন তিনি। অভিযোগে তিনি বলেন, আবদুস সোবহান মিয়া গোলাপ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একাধিক বাড়ি কিনেছেন। অন্য কোনো দেশেও তার বাড়ি থাকতে পারে- যা তিনি ২০১৮ সালের নির্বাচনী হলফনামায় তথ্য গোপন করেছেন। এজন্য তদন্ত করে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেয়ার অনুরোধ করছি। এই সংসদ সদস্য ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে দেশে-বিদেশে বিপুল অবৈধ সম্পদ অর্জন করেছেন।
ব্যারিস্টার সুমনের অভিযোগ জানানোর পর পরবর্তী পদক্ষেপ কী হবে, সাংবাদিকদের এমন প্রশ্নে দুদক সচিব মো. মাহবুব হোসেন বলেন, অভিযোগ যে কেউ দিতে পারেন। অভিযোগ দাখিল করার পর দুদকের যে যাচাই-বাছাই কমিটি রয়েছে, তারা সব বিধিবিধান যাচাই করে দেখবেন, এটা দুদকের তফসিলের মধ্যে পড়ে কিনা। যদি পড়ে তাহলে কমিশনের কাছে সুপারিশ করবে। এরপর কমিশন সিদ্ধান্ত নেবে। অভিযোগ যে মাধ্যমেই আসুক না কেন তা যাচাই-বাছাই কমিটির মাধ্যমে যাচাই করার পরই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হয়।
অভিযোগে ব্যারিস্টার সুমন বলেন, মাদারীপুরের সংসদ সদস্য আব্দুস সোবহান গোলাপ, যার বিষয়ে আমি একটা ভিডিও করেছি। ?‘অরগানাইজড ক্রাইম এন্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট’ বিশ্বের বিভিন্ন দেশের সাংবাদিকদের একটি প্রজেক্ট। সেখানে বলা হয়েছে- আব্দুস সোবহান গোলাপ ২০১৪-১৫ সালে যখন এমপি ছিলেন তখন তিনি কী পরিমাণ দেশসেবা করেছেন যে, সেবা করতে করতে নিউইয়র্কে ৯টা প্রপার্টি করেছেন। এগুলো তার নিজের নামে আছে এবং এখনো পর্যন্ত তিনি বিষয়টি অস্বীকার করেননি। সুমন বলেন, তিনি শপথ নেয়ার ৭ মাস পর তার যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ত্যাগ করেছেন। অথচ আমাদের সংবিধানে আছে, বিদেশি নাগরিকত্ব থাকলে কোনোভাবেই তিনি সংসদ সদস্য হিসেবে শপথ নিতে পারবেন না। এই বিষয়ে প্রশ্ন করা হলে নির্বাচন কমিশন স্পষ্ট বলেছে, বিষয়টি দুদক দেখবে।
তিনি বলেন, আমি এতদিন অপেক্ষায় ছিলাম দুদক এরকম একটি ক্রিস্টাল ক্লিয়ার বিষয়ে কোনো সরাসরি সুয়েমোটো (স্বপ্রণোদিত হয়ে অভিযোগ আমলে নেয়া) করে কিনা। যেহেতু এখন পর্যন্ত দুদক তা করেনি, তাই আমি নিজে দুদক বরাবর অভিযোগ করে গেলাম (এটা আইনে আছে, যে কোনো ব্যক্তি দুদকে অভিযোগ করতে পারবেন)। দুদক যদি এ বিষয়ে ব্যবস্থা নেয় বা না নেয়, তবে আমি পরবর্তী ব্যবস্থা নেব।
সুপ্রিম কোর্টের এই আইনজীবী বলেন, দুদক থেকে সব সময় বলা হয়, যেই হোক না কেন দুদক যদি প্রয়োজনীয় উপাত্ত পায় তাহলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। যদি গোলাপের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুদক দেরি করে, তাহলে সেটা তাদের বক্তব্যের সঙ্গে মিলবে না। দুদক যদি এ বিষয়ে দেরি করে তাহলে আমরা বিশ্বাস করব, দুদক শুধু একটি লেভেল পর্যন্ত যায়। যে লেভেলের উপরে গোলাপ সাহেবরা থাকেন। গোলাপ সাহেবদের লেভেল পর্যন্ত দুদক পৌঁছাতে পারে না, এটি প্রতিষ্ঠিত হয়ে যাবে।
গোলাপ সাহেবের ৯টা সম্পত্তি শুধু নিউইয়র্কে পাওয়া গেছে উল্লেখ করে সুমন বলেন, তার কত সম্পত্তি যে বাংলাদেশে আছে সেটির হিসাব তো আর আমি নিতে পারব না। বঙ্গবন্ধুর আত্মা কষ্ট পাবে এ ধরনের লোক গণভবনে থাকলে। তাকে অবশ্যই বিচারের আওতায় নিয়ে আসতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়