ভ্রাম্যমাণ আদালত : বাকেরগঞ্জে তিন দোকানদারকে জরিমানা

আগের সংবাদ

নতুন শিক্ষাক্রম বুঝতে নোট-গাইড চান শিক্ষক-শিক্ষার্থীরা : শিক্ষামন্ত্রী বলেছেন, লাগবে না

পরের সংবাদ

আর্জেন্টিনা-ব্রাজিল যাচ্ছেন তপু-নাজমুল

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ফুটবল নিয়ে ব্যাপক উন্মাদনা থাকলেও ইউরোপ, আফ্রিকা কিংবা লাতিন আমেরিকার দেশগুলোর চেয়ে অনেক পিছিয়ে বাংলাদেশ। এবার ফুটবল বিশ্বের অন্যতম দুই পরাশক্তি আর্জেন্টিনা ও ব্রাজিলে দেখা যেতে পারে বাংলাদেশের দুই ফুটবলারকে।
কাতার বিশ্বকাপের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার তৃতীয় স্তরের ক্লাব সোল দা মায়ো থেকে প্রস্তাব পেয়েছেন বাংলাদেশ জাতীয় দল ও বসুন্ধরা কিংসের ডিফেন্ডার তপু বর্মণ ও মাহমুদ হাসান কিরণ। এছাড়া ব্রাজিলের তৃতীয় বিভাগের ক্লাব সালতো এফসিতে অনুশীলনের সুযোগ পেয়েছেন বাংলাদেশ বয়সভিত্তিক দলের খেলোয়াড় ও মোহামেডানের ডিফেন্ডার নাজমুল আখন্দ। সর্বপ্রথম সত্তরের দশকে প্রথম বাংলাদেশি হিসেবে বিদেশের কোনো লিগে খেলতে যান বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী মোহাম্মদ সালাহউদ্দিন।
আর্জেন্টিনার ক্লাবে প্রস্তাব পাওয়ার পর পাগিনা ১২ নামক আর্জেন্টাইন সংবাদমাধ্যমে তপু ও মাহমুদ হাসান কিরণের বিষয়টি বেশ ফলাওভাবে প্রচার করে। এছাড়া কাতার বিশ্বকাপে বাংলাদেশের সমর্থনের বিভিন্ন ছবি ও মন্তব্য আর্জেন্টিনার বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পায়। বিশ্বকাপ ফুটবলের কোনো আসরেই জায়গা করতে পারেনি বাংলাদেশ। কিন্তু প্রতি চার বছর পর বিশ্বকাপ ফুটবল নিয়ে বাংলাদেশের মানুষের উন্মাদনার শেষ নেই। দেশটির মানুষ ফুটবল খেলার সমর্থনে দুই ভাগে বিভক্ত। একটি পক্ষ আর্জেন্টিনা এবং আরেকটি পক্ষ ব্রাজিল। বাংলাদেশের এই বিপুল সংখ্যক সমর্থকের ছবি নিজেদের ওয়েবসাইটেও প্রকাশ করে ফিফা। আর্জেন্টিনার ক্লাব থেকে প্রস্তাব পাওয়া তপু এখন খেলছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব বসুন্ধরা কিংসের হয়ে। আর্জেন্টিনার ক্লাবটি ডিসেম্বরের শেষ দিকে তপু বর্মণের সঙ্গে যোগাযোগ করে। প্রস্তাব পাওয়ার পর গণমাধ্যমকে তপু বলেন, ‘গত কয়েক বছর আর্জেন্টিনা ও ব্রাজিলের অনেকেই আমাদের কিংসে খেলেছে। এজন্য কিংসের ম্যাচ এবং আমাদের লিগ ব্রাজিল-আর্জেন্টিনায় অনুসরণ করা হয়। সেখান থেকেই মূলত তাদের এই প্রস্তাব দেয়ার ধারণা। আমি বসুন্ধরা কিংসের খেলোয়াড়। আমার দুঃসময়ে তারা পাশে ছিল। সকল প্রকার সহযোগিতা করেছে। কিংসের অনুমতি পেলেই আমি যাব, অন্যথায় নয়।’ আগামী মার্চে শুরু হবে আর্জেন্টিনা তৃতীয় বিভাগ লিগ। তপু বর্মণকে দ্বিগুণ বেতনের প্রস্তাব দিয়েছে আর্জেন্টিনার ক্লাবটি। তবে আর্জেন্টিনার ক্লাবে খেলতে যেতে পারবেন কিনা এই ব্যাপারে এখনো কিছু বলেননি তপু। তাকে ছাড়পত্র দেয়ার ব্যাপারে আনুষ্ঠানিক কোনো বিবৃতিও দেয়নি বসুন্ধরা কিংস। তপু আরো যোগ করে বলেন, ‘এই প্রস্তাব যদি বাস্তবে পরিণত হয়, নিঃসন্দেহে এতে আমার খেলার উন্নতি হবে এবং আমার দেশ উপকৃত হবে। দুটি উপায়ে এটি আমাকে সাহায্য করবে। এক আমার খেলায় উন্নতি হবে এবং দুই আমি এখন যা পাচ্ছি এর চেয়ে প্রায় দ্বিগুণ টাকা পাব। যদি আমি সেখানে ভালো খেলতে পারি, তাহলে অন্য আর্জেন্টাইন ক্লাবরা আরো বাংলাদেশি ফুটবলার নেয়ার ব্যাপারে আগ্রহ দেখাবে।’
অপরদিকে ব্রাজিলের তৃতীয় বিভাগের ক্লাব সালতো এফসিতে অনুশীলনের সুযোগ পাওয়া নাজমুল ইতোমধ্যে ব্রাজিলের ভিসাও পেয়ে গেছেন। আগামী কয়েক দিনের মধ্যে ব্রাজিলের উদ্দেশে রওনা দিতে পারেন তিনি। এর আগেও সরকারি উদ্যোগে ২০১৯ সালে প্রথমবার ব্রাজিলে প্রশিক্ষণে গিয়েছিলেন নাজমুল। সালতো ক্লাবের অনূর্ধ্ব-২১ দলের হয়ে সেখানে একটি টুর্নামেন্ট খেলার কথা ছিল নাজমুলের। তবে ভিসা পেতে দেরি হওয়ায় ওই টুর্নামেন্টে খেলা হবে না তার। এখন গিয়ে সরাসরি মূল দলে অনুশীলন করবেন তিনি। যদি অনুশীলনে টিকতে পারেন তাহলেই তার সঙ্গে চুক্তি স্বাক্ষর করবে কর্তৃপক্ষ। ভিসা পাওয়ার পর গণমাধ্যমকে নাজমুল বলেন, ‘অনেক দিন অপেক্ষার পর ভিসা পেলাম। খুব ভালো লাগছে। ব্রাজিলে গিয়ে সুযোগ কাজে লাগাতে চাই। মোহামেডান থেকে ইতিবাচক সাড়া পেয়েছি। আশা করি কয়েকদিন মধ্যেই যেতে পারব।’
ব্রাজিলিয়ান ডগলাস সিলভা সান্তোস ২০২০-২১ মৌসুমে আরামবাগের কোচ হয়ে ঢাকায় এসেছিলেন।
– আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়