মাছরাঙা টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা ডা. নাতাশার মৃত্যু

আগের সংবাদ

৫০ বছরের অংশীদারিত্ব উদযাপনকালে বিশ্বব্যাংক এমডি : বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সর্ম্পক নতুন মাইলফলকে

পরের সংবাদ

রোবট করবে ঘ্রাণ শনাক্ত

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বায়ো-হাইব্রিড রোবট বলতে এমন ধরনের রোবটকে বোঝানো হয়, যা তৈরিতে জীবকোষ বা কোনো অঙ্গের মতো জীব উপাদান ব্যবহার করা হয়। এটা মূলত বায়োলজি ও রোবটিকসের সমাবেশ। সাধারণ রোবটের চেয়ে গঠনের দিক থেকে ভিন্ন হওয়ার কারণে বায়ো-হাইব্রিডের কার্যাবলিও ভিন্ন। বলতে গেলে মানুষ ও অন্য জীবন্ত প্রাণীর মতোই বিস্তৃত-

প্রযুক্তির আশীর্বাদ জাদুর বাক্সের মতো প্রতিদিন উপহার দিচ্ছে চমক। মানুষের জয়যাত্রা ছড়িয়ে গেছে পরমাণু থেকে ছায়াপথে। তবে ভিন্ন নজির স্থাপন করলেন তেল আবিব বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। স¤প্রতি তারা ঘ্রাণ শনাক্ত করতে সক্ষম, এমন রোবট আবিষ্কার করে সাড়া ফেলে দিয়েছেন। নিউরোসায়েন্স নিউজের প্রতিবেদনে রোবটটিকে বায়ো-হাইব্রিড বলা হয়েছে। বায়ো-হাইব্রিড রোবট বলতে এমন ধরনের রোবটকে বোঝানো হয়, যা তৈরিতে জীবকোষ বা কোনো অঙ্গের মতো জীব উপাদান ব্যবহার করা হয়। এটা মূলত বায়োলজি ও রোবটিকসের সমাবেশ। সাধারণ রোবটের চেয়ে গঠনের দিক থেকে ভিন্ন হওয়ার কারণে বায়ো-হাইব্রিডের কার্যাবলিও ভিন্ন। বলতে গেলে মানুষ ও অন্য জীবন্ত প্রাণীর মতোই বিস্তৃত। নতুন এ গবেষণায় রোবটের সঙ্গে যুক্ত করা হয়েছে মরুভূমিতে বসবাসকারী পতঙ্গের অ্যান্টেনা। অ্যান্টেনা দুটি বৈদ্যুতিক ব্যবস্থার মাধ্যমে সংযুক্ত। অ্যান্টেনায় কোনো ঘ্রাণ শনাক্ত হলে বিশেষ ধরনের বৈদ্যুতিক সংকেত চলে আসে রোবটে। তখন রোবটে যুক্ত অ্যালগরিদমের মাধ্যমে সংকেতগুলো ভিন্ন ভিন্ন আউটপুট আকারে হাজির হয়। ফলে আলাদা ঘ্রাণের জন্য আউটপুট হয় আলাদা। বর্তমানে আট প্রকার ঘ্রাণকে আলাদাভাবে শনাক্ত করতে পারে রোবটটি। নিকটভবিষ্যতে পরিধি আরো বিস্তৃত হবে। রোবটটি ব্যবহার করা যাবে ড্রাগ ও বিস্ফোরক শনাক্তকরণে। পতঙ্গকে আগেও নানাভাবে ব্যবহার করা হয়েছে বৈজ্ঞানিক গবেষণায়। ২০২২ সালের জুনে মিশিগান স্টেট ইউনিভার্সিটির গবেষণাপত্রে ক্যান্সার কোষ শনাক্তকরণে পতঙ্গের ব্যবহার নিয়ে নিবন্ধ প্রকাশিত হয়। পতঙ্গ নিয়ে আগ্রহ বিবর্তন এনেছে রোবটের ধারণায়ও। দিন দিন রোবট মানুষের সদৃশ হিসেবে হাজির হচ্ছে মানবসমাজে। এতদিন রোবটের দেখা ও শোনাবিষয়ক খবর বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। অবশ্য ঘ্রাণের খবর এটিই প্রথম। মানুষের সব ইন্দ্রিয়র মতো ক্ষমতা লাভ করলে রোবটকে নিজের পরিবেশ বাছাই এবং মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপনে নতুনভাবে ব্যবহার করা যাবে। প্রযুক্তি এখনো সম্মুখে ধাবমান। ফলে কয়েক বছরের ব্যবধানেই পরিকল্পনা বাস্তবতায় রূপ নিতে পারে। মানুষের জন্যও বায়ো-হাইব্রিড প্রযুক্তি উপকারী প্রমাণিত হচ্ছে। আবিষ্কৃত এ রোবটের মাধ্যমে খুব দ্রুতই বিপজ্জনক কেমিক্যাল ও খাবার চিহ্নিত করা যাবে। এতদিন বিজ্ঞানীরা সাইবর্গ পিঁপড়া ও মৌমাছি তৈরির প্রচেষ্টা চালিয়েছেন। তবে পদক্ষেপগুলো সফলতার মুখ দেখেনি। প্রাণীকে বারবারই নিয়ন্ত্রণ করা কঠিন প্রমাণিত হয়েছে গবেষণায়। তবে এ আবিষ্কার নতুন দিগন্ত উন্মোচন করল। রোবটের গন্ধ নেয়ার প্রযুক্তি এখনো প্রাথমিক স্তরে। বায়ো-হাইব্রিড রোবট আগামী দিনে সব ধরনের সাইবর্গ তৈরিতে ভূমিকা রাখতে পারে। হয়তো কয়েক বছরের মধ্যে সে প্রযুক্তি বিপ্লব হিসেবে যুক্ত হবে মানবসভ্যতার অগ্রগতিতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়