মাছরাঙা টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা ডা. নাতাশার মৃত্যু

আগের সংবাদ

৫০ বছরের অংশীদারিত্ব উদযাপনকালে বিশ্বব্যাংক এমডি : বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সর্ম্পক নতুন মাইলফলকে

পরের সংবাদ

অজান্তেই কি হচ্ছে কল রেকর্ড

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

স্মার্টফোনের বিভিন্ন সুবিধার মধ্যে বিল্ট ইন কল রেকর্ডিং সুবিধা অন্যতম। তবে নিরাপত্তাজনিত কারণে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনে এখন কল রেকর্ডের সুবিধা থাকে না। যেগুলোয় রয়েছে সেসব ডিভাইস থেকে অন্য প্রান্তে থাকা ব্যক্তির কাছে রেকর্ডিংয়ের তথ্য চলে যায়। তবে এটি এড়াতে অনেক থার্ড পার্টি অ্যাপের ব্যবহারও এখন বহুল। তাই অজান্তে কেউ কল রেকর্ড করলেও অনেকে তা জানে না।
রেকর্ড করা কথোপকথন দিয়ে কাউকে ব্ল্যাকমেইল বা জিম্মি করে স্বার্থ হাসিলের ঘটনায় প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো তাদের পরিষেবার বিষয়ে সচেতন। তাই আগে বিষয়টি গোপন থাকলেও এখন কলটি রেকর্ড করা হচ্ছে বলে বার্তা চলে যায়।
আবার রেকর্ডিং বন্ধ করা হলে সেই বার্তাও দুজন পাবে। কনফারেন্স কলের ক্ষেত্রেও এটি একইভাবে কাজ করে। লাইফহ্যাকহোম তাদের একটি প্রতিবেদনে বিষয়টি শনাক্তের উপায় জানিয়েছে।
অধিকাংশ ডিভাইসে রেকর্ডিংয়ের জন্য বিপিং শব্দ হওয়ার অপশন থাকে। ফলে এ প্রান্ত থেকে কেউ রেকর্ড করলে অন্য প্রান্তে থাকা ব্যক্তি শব্দ শুনতে পাবে। কয়েক সেকেন্ড পর পরই এ শব্দ হয়। তবে থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করলে এ শব্দ নাও হতে পারে।
কোনো কোনো সময় কল রেকর্ড করা হলে অন্য প্রান্তে বড় ধরনের বিপিং শব্দ শোনা যায়। ব্যাকগ্রাউন্ডে থাকা অন্য শব্দ থেকে এটি সহজেই আলাদা করা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়