নিউমার্কেটে সংঘর্ষ : তিন মামলার তদন্ত প্রতিবেদন দাখিল পেছাল

আগের সংবাদ

নামমাত্র প্রস্তুতিতে পাঠদান : বই পায়নি অনেক শিক্ষার্থী > বই, সহায়িকা ছাড়াই শিক্ষকদের প্রশিক্ষণ > নোট-গাইড ছাপার তোড়জোড়

পরের সংবাদ

ক্লাব পরিচিতি >: অলিম্পিক লিঁও

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

অলিম্পিক লিঁও ফ্রান্সের একটি পেশাদার ফুটবল ক্লাব। তারা ফ্রান্সের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা লিগ ওয়ানে খেলে থাকে। এটি প্রতিষ্ঠিত হয় ১৯৫০ সালে। ফ্রান্সের অন্য ক্লাবগুলোর তুলনায় এটির বয়স কম হলেও শক্তির বিচারে অনেক এগিয়ে অলিম্পিক লিঁও। ক্লাবটিকে তাদের সমর্থকরা ডাকে লেস জোনেস নামে। বাংলায় যার অর্থ হলো ছোট বাচ্চা। অলিম্পিক লিঁওর অন্যতম প্রতিদ্ব›দ্বী হলো পিএসজি ও মার্সেই।
অলিম্পিক লিঁও সর্বপ্রথম ২০০২ সালে লিগ ওয়ানের শিরোপা জয় করে। এরপর টানা ৭ মৌসুমে এই শিরোপা জয় অব্যাহত রাখে। যা সে সময় লিগ ওয়ানের নতুন একটি রেকর্ড ছিল। এছাড়া তারা ৮ বার ট্রফিস দেস চ্যাম্পিয়ন্সের শিরোপা, ৫ বার কুপ দি ফ্রান্সের শিরোপা ও ২ বার লিগ টু এর শিরোপা জয় করেছে। তবে তারা একবারও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করতে পারেনি। চ্যাম্পিয়ন্স লিগে তাদের সর্বোচ্চ সাফল্য হলো ২০০৯-১০ মৌসুমে সেমিফাইনালে খেলা।
অলিম্পিক লিঁও তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে পার্ক অলিম্পিক লিঁও নামক একটি স্টেডিয়ামকে। এই স্টেডিয়ামটিতে একসঙ্গে বসে প্রায় ৬০ হাজার দর্শক খেলা দেখতে পারে। ২০১৬ সাল থেকে এই স্টেডিয়ামটিতে রয়েছে তারা। এর আগে অলিম্পিক লিঁও তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করতো স্তাদে দি গারল্যান্ড নামক একটি স্টেডিয়ামকে। এটিতে প্রায় ৩৫ হাজার দর্শক খেলা দেখতে পারত। এই স্টেডিয়ামটিতে লিঁও তাদের প্রতিষ্ঠার বয়স ১৯৫০ থেকে ২০১৬ সাল পর্যন্ত খেলেছে।
– কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়