বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

পেলের যত কীর্তি

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বকাপের মাসেই বিশ্বকে কাঁদিয়ে পরপারে পাড়ি জমিয়েছেন ফুটবল সম্রাট পেলে। গত বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর ২০২২) মারা গেলেও তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন
হয়েছে গতকাল মঙ্গলবার। কিংবদন্তি চলে গেছেন, কিন্তু রেখে গেছেন
কত শত অর্জন- যা ভুলবে না ফুটবল বিশ্ব। চলো আজ জেনে
নিই পেলেকে নিয়ে চমকপ্রদ কিছু তথ্য…
ঁ মাত্র ১৬ বছর নয় মাস বয়সে ১৯৫৭ সালের ৭ জুলাই আর্জেন্টিনার বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামেন। ব্রাজিল সেই খেলায়
২-১ গোলে জিতেছিল। অভিষেক ম্যাচেই ব্রাজিলের প্রথম গোলটি তিনিই করেছিলেন। সবচেয়ে কম বয়সে সেলেসাওদের জার্সিতে গোল করার সেই রেকর্ড এখনো কেউ ভাঙতে পারেননি।

ঁ ১৯৫৮ বিশ্বকাপে সোভিয়েত ইউনিয়নের বিপক্ষে তার বিশ্বকাপ অভিষেক হয়। ড্রিবলিং আর গতি দেখিয়ে ঠিকই কোচের মন জয় করেন।

ঁ নকআউট পর্বের খেলায় ওয়েলসের বিপক্ষে পেলের করা ম্যাচের একমাত্র গোলেই সেমিফাইনালে পৌঁছায় ব্রাজিল। এটাই ছিল তার প্রথম বিশ্বকাপ গোল। ১৯ জুন হওয়া সেই ম্যাচে পেলের গোলটি এখনো বিশেষ এক কারণে স্মরণীয় হয়ে আছে। ১৭ বছর ২৩৯ দিন বয়সে তিনি গোলটি করেছিলেন। বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করার এই রেকর্ড আজও অক্ষত রয়েছে।

ঁ ১৯৫৮ বিশ্বকাপে সেমিফাইনালে প্রতিপক্ষ হিসেবে শক্তিশালী ফ্রান্সকে পায় সেলেসাওরা। এদিন যেন গোটা বিশ্ববাসীকেই অবাক করে দেন পেলে। তার হ্যাটট্রিকে ফ্রান্সকে ৫-২ গোলে হারিয়ে ফাইনালে ওঠে ব্রাজিল। সুইডেনকে ৫-২ গোলে হারিয়ে প্রথমবার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। বালকবীর পেলে ফাইনালে জোড়া গোল করেছিলেন। ওই আসরে করেন মোট ৬ গোল।

ঁ পেলে একমাত্র খেলোয়াড় হিসেবে সর্বাধিক তিনবার (১৯৫৮, ১৯৬২, ১৯৭০) বিশ্বকাপ জয় করেছেন।

ঁ ফিফার অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, পেলে ১,৩৬৩টি ম্যাচ খেলে ১,২৮১টি গোল করেছেন, কিন্তু এর ভেতর কয়েকটি অনানুষ্ঠানিক ম্যাচ অন্তর্ভুক্ত রয়েছে। সান্তোস এবং নিউইয়র্ক কসমসের সঙ্গে প্রীতি ম্যাচ ছিল। এদিকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বলছে, পেলে ১,৩৬৩ ম্যাচে ১,২৮৯টি গোল করেছেন।

ঁ দ্য রেক স্পোর্ট সকার স্ট্যাটিস্টিকস ফাউন্ডেশন (আরএসএসএসএফ) জানিয়েছে, শুধু প্রতিযোগিতামূলক ম্যাচের ওপর ভিত্তি করে ৮৩১ ম্যাচে পেলের অফিসিয়াল গোলের সংখ্যা ৭৬৭। তবে অনানুষ্ঠানিক ম্যাচগুলো হিসাবে আনলে ১,৩৭৫ ম্যাচে তার মোট গোল ১,২৮৪টি।

ঁ স্বদেশি ক্লাব সান্তোসের হয়ে ৬৫৯টি অফিসিয়াল ম্যাচে ৬৪৩ গোল করেছিলেন।

ঁ জাতীয় দলের হয়ে ৯২ ম্যাচে সর্বাধিক ৭৭ গোল তার। ৬০ বছর ধরে তিনি এককভাবে ব্রাজিলের সর্বাধিক গোলদাতা ছিলেন। তবে কাতার বিশ্বকাপে তার রেকর্ড স্পর্শ করেছেন নেইমার। বিশ্বকাপে পেলের গোল রয়েছে এক ডজন।

ঁ ১৯৭১ সালে সাও পাওলোতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি জাতীয় দলের হয়ে শেষ গোলটি করেছিলেন। ম্যাচটি
১-১ গোলে ড্র হয়।

ঁ পুরো ফুটবল ক্যারিয়ারে মাত্র একবারই হাতে অধিনায়কের আর্মব্যান্ড পরেছিলেন পেলে। ক্লাব ও দেশের অধিনায়কত্ব গ্রহণ করার প্রস্তাব সবসময় প্রত্যাখ্যান করেছেন তিনি। কিন্তু ব্যতিক্রম হয় পেলের ৫০ বছর বয়সে। সেটা ছিল ১৯৯০ সালের, জাতীয় ফুটবল থেকে তার অবসর নেয়ার ১৯ বছর পরে! সেবার ব্রাজিলের সঙ্গে বাকি বিশ্বের একটি প্রীতি ম্যাচ হয়েছিল মিলানে। তাতে অংশ নিয়েছিলেন পেলে। তার ৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে এই ম্যাচের আয়োজন করা হয়। প্রথমার্ধের ৪৫ মিনিট তিনি মাঠে ছিলেন।

ঁ পুরো ক্যারিয়ারে পেলে সান্তোস এফসি ক্লাবের হয়ে চারবার গোলরক্ষকের গøাভস পরেছিলেন। ১৯৬৪ সালে ব্রাজিলিয়ান কাপের সেমিফাইনালেও তাকে গোলকিপার হতে হয়েছিল। তার টিম সবকটি খেলায় জয়লাভ করেছিল এবং পেলে একটি গোলও খাননি।

ঁ অভিনয়েও যুক্ত হয়েছিলেন পেলে। ১৯৬২ সালে কার্লোস হুগো ক্রিস্টেনসেন পরিচালিত ‘কিং পেলে’ সিনেমায় প্রথম অভিনয় করেন তিনি। ওই বছরই ব্রাজিল দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা জিতে ছিল। এরপর ১৯৮১ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ওপর নির্মিত ‘এসকেপ টু ভিক্টরি’ সিনেমায় অভিনয় করেন তিনি। হলিউডের প্রখ্যাত নায়ক সিলভেস্টার স্টালোন সে ছবিতে তার সহশিল্পী ছিলেন।

ঁ অভিনয়ের পাশাপাশি বহু গান লিখেছেন পেলে। তার এক অ্যালবাম এক লাখ কপির বেশি বিক্রি হয়েছিল। তার সবচেয়ে বিখ্যাত অ্যালবাম ‘পেলেজিঞ্জা’ রিলিজ হয়েছিল ২০০৬ সালে।

ঁ কমিকের দুনিয়াতেও জনপ্রিয় ছিলেন পেলে। ব্রাজিলের এক কমিক সিরিজের জনপ্রিয় চরিত্র ছিলেন তিনি। যদিও প্রথমে সেই চরিত্র তার পছন্দ হয়নি। কিন্তু পেলের সন্তানরা সেই চরিত্র ভীষণ পছন্দ করে। তাই পেলেও আপত্তি জানাননি। ১৯৭৭ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত টানা এই কমিক সিরিজ প্রকাশিত হয়েছে।

– শাহীদ হাসান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়