বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

পিঁপড়ার বন্ধু ঘাসফড়িং

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

পিঁপড়ার ভালো বন্ধু ঘাসফড়িং। কিন্তু তার মনে অনেক দুঃখ। সে উড়তে পারে না। সব সময় ভাবে, আমার একজোড়া পাখা থাকলে ভালো হতো। ঘাসফড়িঙের মতো উড়তে পারলে কী মজাই না হতো! উড়ে এ ডালে ও ডালে যাওয়া যেত। আনন্দে বসা যেত। মনের মতো ঘোরাঘুরি করা যেত। খাবার-টাবারের আর অভাব হতো না। খিদে পেলে উড়ে গিয়ে খেয়ে পেট ভরানো যেত। অবশ্য তার পেট তো আর হাতির মতো বড় নয়। একটুখানি। একটা ছোট্ট দানা হলেই হলো। পেট ভরে যায় তার।
দুঃখের কথাটি একদিন বলল বন্ধুকে। শুনে ঘাসফড়িং পিঁপড়ার মনের কষ্ট বুঝতে পারল। বলল- তাই তো! বন্ধুর যদি পাখা থাকত, তাহলে দুজন যেদিকে মন চায়, চলে যাওয়া যেত। যা খেতে মন চায়, খাওয়া যেত।
ঘাসফড়িং বলল- ঠিক আছে বন্ধু, কোথাও যেতে চাইলে আমাকে বলো, উড়ে নিয়ে যাব। আর দাঁড়াও, তোমার জন্য পাখা জোগাড় করছি। পাখা থাকলে তুমিও উড়ে আমার সঙ্গে সারাক্ষণ ঘুরতে পারবে। সবকিছু দেখতে পাবে। মজার মজার খাবার খেতে পারবে।
পিঁপড়া বলল, তাই করো বন্ধু। পাখা পেলে খুব ভালো হয়।
ঘাসফড়িং এ বনে যায়, ও বনে যায়। শত শত বন ঘুরে বেড়ায়। পিঁপড়ার জন্য পাখা খোঁজে। পায় না। একদিন পেল। দূর এক বনে। সেই পাখা কি আর সহজে আনা যায়!
সেই বনে বাস করে প্রজাপতিরা। প্রজাপতি রাজাকে বলল বন্ধুর কথা। শুনে প্রজাপতিদের রাজা বলল- নিতে পারো। তবে একটা শর্ত আছে। মেনে চলা অবশ্য তোমার বন্ধুর জন্যই ভালো।
ঘাসফড়িং প্রজাপতির শর্ত মেনেই এক জোড়া পাখা নিয়ে এলো। পরিয়ে দিল পিঁপড়ার গায়ে। পিঁপড়াকে বলেও দিল প্রজাপতির শর্তের কথা- আগুন দেখে কখনো এগিয়ে যেও না। ওটা হলো মরণফাঁদ!
ঠিক আছে বন্ধু, বলে বাসায় চলে গেল
পিঁপড়া।
বনের এক কোণে মেলা বসেছে। দুই বন্ধু উড়ে মেলায় গেল। ঘুরে ঘুরে সব দেখল। মিষ্টির দোকান থেকে এক টুকরো মিষ্টির দানা তুলে নিয়ে খেয়ে ফেলল পিঁপড়া।
ঘাসফড়িং বলল- বন্ধু, সাবধান! দোকান থেকে মিষ্টি খাও। চুলার ধারে-কাছে যেও না। আগুন জ্বেলে কী বানানো হচ্ছিল, তা দেখতে খুব ইচ্ছা করছিল পিঁপড়ার। এগিয়ে গেল। দেখতে গিয়ে ঝপাৎ করে পড়ে গেল। ডানা পুড়ে গেল, শরীরটাও পুড়ল।
পিঁপড়ার হাল দেখে ঘাসফড়িং বলল- বন্ধু, সবকিছুতে বেশি উৎসাহ দেখাতে নেই। তা মরণের কারণ হতে পারে!

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়