ঢাকা মহানগর আ.লীগ : দক্ষিণে সমাবেশ উত্তরে বিক্ষোভ আজ

আগের সংবাদ

১০ দাবিতে যুগপৎ আন্দোলন : ঢাকার গণসমাবেশ থেকে বিএনপির ঘোষণা > ২৪ ডিসেম্বর দেশব্যাপী গণমিছিলের কর্মসূচি

পরের সংবাদ

মৃত্যুশূন্য দিনে দেড়শর কম ডেঙ্গুরোগী

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডেঙ্গুর ব্যাপকতা এখন অনেকটাই কমে এসেছে। এ জ¦র আক্রান্ত হয়ে দৈনিক মৃতের সংখ্যাটিও এখন প্রায়ই শূন্য থাকছে। গতকাল শুক্রবার ছুটির দিনে রোগীর সংখ্যা নেমেছে দেড়শ’র নিচে। গতকাল সারাদেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ১১৮ জন। আর মৃত্যুর সংখ্যা ছিল শূন্য।
অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। রোগীর সংখ্যা ছিল ২৪৬ জন। বুধবার মৃত্যু হয়েছে ২ জনের। আর রোগী ছিল ২৫৩ জন। চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি দৈনিক সর্বোচ্চ রোগী ছিল ২ নভেম্বর। ওই দিন রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৯৪ জন। আর এই জ্বরে সর্বোচ্চ মৃত্যু হয় ৩ নভেম্বর। মৃতের সংখ্যা ছিল ৯ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় ভর্তি ১১৮ জন রোগীর মধ্যে ৬১ জন ঢাকার এবং ৫৭ জন ঢাকার বাইরের। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা ১ হাজার ২১৭ জন। এর মধ্যে ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৬৯২ জন এবং ঢাকার বাইরে হাসপাতালে ৫২৫ জন ভর্তি আছেন।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছর ১ জানুয়ারি থেকে ৯ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৫৯ হাজার ৮১৩ জন। এই জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছে ২৬৩ জন। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৫৮ হাজার ৩৩৩ জন।
মাসভিত্তিক হিসাব অনুযায়ী, জানুয়ারি মাসে ১২৬ জন, ফেব্রুয়ারিতে ২০ জন, মার্চে ২০ জন, এপ্রিলে ২৩ জন, মে মাসে ১৬৩ জন এবং জুন মাসে ৭৩৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে আর মৃত্যু হয়েছে ১ জনের। জুলাই মাসে রোগী ছিল ১ হাজার ৫৭১ জন আর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে ৯ জন। আগস্টে রোগী ছিল ৩ হাজার ৫২১ আর ১১ জনের মৃত্যু হয়েছিল। সেপ্টেম্বরে রোগী ছিল ৯ হাজার ৯১১ জন, মৃত্যু হয় ৩৪ জনের। অক্টোবর মাসে রোগীর সংখ্যা ছিল ২১ হাজার ৯৩২ জন আর ৮৬ জনের মৃত্যু হয়। নভেম্বর মাসে রোগীর সংখ্যা ১৯ হাজার ৩৩৪ জন এবং মৃত্যু হয়েছে ১১৩ জনের। ডিসেম্বর মাসের ৯ তারিখ সকাল ৮টা পর্যন্ত ২ হাজার ৪৫৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। ৯ জনের মৃত্যু হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়