ঢাকা মহানগর আ.লীগ : দক্ষিণে সমাবেশ উত্তরে বিক্ষোভ আজ

আগের সংবাদ

১০ দাবিতে যুগপৎ আন্দোলন : ঢাকার গণসমাবেশ থেকে বিএনপির ঘোষণা > ২৪ ডিসেম্বর দেশব্যাপী গণমিছিলের কর্মসূচি

পরের সংবাদ

মরক্কো নাকি পর্তুগাল বাদ যাবে কোন দল?

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে শেষ আটের লড়াইয়ে আজ দিনের প্রথম ম্যাচে মাঠে নামবে পর্তুগাল। তাদের প্রতিপক্ষ প্রথম বারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আসা মরক্কো। মুখোমুখি লড়াইয়েও সমানে সমান পর্তুগাল ও মরক্কো। তবে এবার বিদায় নিতে হবে একটি দলকে। একটি দল নিশ্চিত করবে সেমিফাইনাল আর অপর দল বিদায় নিবে টুর্নামেন্ট থেকে।
এখন পর্যন্ত দুইবার মুখোমুখি হয়েছে মরক্কো ও পর্তুগাল। যেখানে ১৯৮৬ বিশ্বকাপ আসরের গ্রুপ পর্বে পর্তুগিজদের ৩-১ গোলে হারায় আফ্রিকার দলটি। আর ২০১৮ বিশ্বকাপে ক্রিশ্চিয়ানো রোনালদোর একমাত্র গোলে মরক্কোকে হারায় পর্তুগাল। এবার যে দল জিতবে তারাই এগিয়ে যাবে। এখানে ড্র করার কোনো সুযোগ নেই। নির্ধারিত সময়ে খেলা শেষ না হলেও ট্রাইবেকারে নিষ্পত্তি করা হবে। যেখানে বিদায় নিতে হবে পর্তুগাল অথবা মরক্কোকে।
এবার স্বপ্নের মতো বিশ্বকাপ কাটছে মরক্কোর। জিততে পারলে ইতিহাস লিখবে মরক্কো। তবে কখনো বৈশ্বিক আসরে ফাইনাল খেলতে না পারা পর্তুগালও আছে দারুণ ছন্দে। মরক্কোর বিশ্বকাপ অভিষেক হয় ১৯৭০ সালে। কাতার বিশ্বকাপে এখনো পর্যন্ত দুর্দান্ত ফর্মে রয়েছে মরক্কো। হারের স্বাদ পায়নি এখনো অবধি। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু হয় তাদের। পরবর্তী তিনটি ম্যাচে বেলজিয়াম, কানাডা ও স্পেনকে পরাজিত করে শেষ আটের লড়াইতে নাম লিখিয়েছে ওয়ালিদ রেগুরাগুইর দল। কোনো দলকে নকআউট পর্বে তোলা প্রথম আরব কোচ ওয়ালিদ রেগরাগি। গত সেপ্টেম্বরে মরক্কোর দায়িত্ব নেন তিনি। তার কোচিংয়ে এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে অপরাজিত আফ্রিকার দলটি। এখন পর্যন্ত কেবল একটি গোল হজম করেছে তারা। বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ রাউন্ডে কানাডার বিপক্ষে। শেষ ষোলোয় সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে মরক্কো। স্পেনকে পরাজিত করে আনন্দে মাতলেও, আত্মবিশ্বাসের সুর শোনা যায়নি রোমেনদের গলায়। কোয়ার্টার ফাইনালে জিততে হলে পর্তুগালের বিপক্ষে কঠিন লড়াই করতে হবে আফ্রিকার দেশটিকে।
অপরদিকে বিশ্বকাপের প্রথম ম্যাচে ঘানাকে হারিয়ে আসর শুরু করে পর্তুগাল। দ্বিতীয় ম্যাচে শক্তিশালী উরুগুয়েকে হারিয়ে নিশ্চিত করে শেষ ষোলো। গ্রুপপর্বের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে হারলেও নকআউটে সুইজাল্যান্ডকে ৬-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা। নকআউটে চলতি আসরে প্রথম হ্যাটট্রিক করেন পর্তুগালের ২১ বছর বয়সি ফরোয়ার্ড গনসালো রামোস। তাই মরক্কোর বিপক্ষেও আত্মবিশ্বাসী রোনালদোর দল। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ক্যারিয়ারের অন্তিমলগ্নে এসে মধ্যপ্রাচ্যের দেশ কাতার বিশ্বকাপে সোনালি ট্রফি উঁচিয়ে ধরার শেষ সুযোগ পাচ্ছেন ৩৭ বছর বয়সি এই তারকা। এর আগে চারটা বিশ্বকাপে খেলেও না পারার হতাশা এবার কাটানোর সুযোগ এখনও অটুট রয়েছে। একটি গোল করলেই রোনালদো ছুয়ে ফেলবেন বিশ্ব মঞ্চে পর্তুগালের হয়ে সবচেয়ে বেশি গোল করা ইউজেবিওকে। তিনি ৯টি গোলই করেছিলেন ১৯৬৬ সালের বিশ্বকাপে। এখন পর্যন্ত বিশ্বকাপে রোনালদোর গোল ৮টি। পর্তুগাল অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে গুঞ্জনের যেন কোনো শেষ নেই। শেষ নেই বিতর্কিত খবরেরও। সবশেষ সুইজারল্যান্ড ম্যাচে শুরুর একাদশে ছিলেন দলের বাইরে।
কোয়ার্টার ফাইনালে ড্র করার সুযোগ নেই। কেননা দুই দলের খেলায় একটি দল এগিয়ে যাবে শিরোপার দৌড়ে।
তাই যে কোন একটি দলকে হারতে হবে। বিশ্বকাপের এই পর্যায়ে এসে কোন দলই হারতে চাইবে না। তারা চাইবে নিজেদের সেরাটা দিয়ে দলের জয়ে অবদান রাখতে। এখন এই ম্যাচে পর্তুগাল নাকি মরক্কো হারবে এটাই এখন দেখার বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়