ঢাকা মহানগর আ.লীগ : দক্ষিণে সমাবেশ উত্তরে বিক্ষোভ আজ

আগের সংবাদ

১০ দাবিতে যুগপৎ আন্দোলন : ঢাকার গণসমাবেশ থেকে বিএনপির ঘোষণা > ২৪ ডিসেম্বর দেশব্যাপী গণমিছিলের কর্মসূচি

পরের সংবাদ

ব্রাজিলিয়ানদের নিয়ে কাকার বিষ্ফোরক মন্তব্য

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে ব্রাজিলের প্রায় প্রতিটি ম্যাচেই গ্যালারিতে বসে খেলা উপভোগ করেন ব্রাজিলের কিংবদন্তি খেলোয়াড়দের একাংশ। রোনালদো, রবার্তো কার্লোস, কাকা ও কাফুদের মাঝেমধ্যেই টিভির পর্দায় দেখা যায়। তবে এবার ব্রাজিলিয়ানদের নিয়ে বিষ্ফোরক মন্তব্য করেছেন ২০০২ সালের ব্রাজিলের বিশ্বকাপজয়ী সদস্য কাকা।
বিইন স্পোর্টসের সঙ্গে আলাপচারিতায় কাকা দাবি করেন, ব্রাজিলে কিংবদন্তিদের সেভাবে মূল্যায়ন করা হয় না। কিংবদন্তি রোনালদোর উদাহরণ টেনে একটি মন্তব্য করেন কাকা। এসি মিলানের সাবেক এই তারকা বলেন, বলতে অদ্ভুত লাগছে, তবে সত্যিটা হলো অনেক ব্রাজিলিয়ানই ব্রাজিলকে সমর্থন করে না।
কখনো কখনো এমন হয়। রোনালদো পাশ দিয়ে হেঁটে গেলে আপনি রোমাঞ্চিত হবেন, কিন্তু ব্রাজিলে তাকে রাস্তা দিয়ে হেঁটে যাওয়া একজন মোটা মানুষ হিসেবেই দেখা হয়।
তবে রোনলদোর আলোচনা আসে বর্তমান ব্রাজিল দলের অন্যতম ভরসা নেইমারকে কেন্দ্র করে। নেইমার প্রথম ম্যাচে মাঠে নামার পর চোটআক্রান্ত হন। এরপর খেলতে পারেননি গ্রুপপর্বের দুই ম্যাচ। গত বিশ্বকাপেও চোট প্রবণতার কারণে সমালোচিত হয়েছিলেন নেইমার। এ ছাড়াও গত প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়া জইর বলসোনারোকে সমর্থন দিয়েও ব্রাজিলে সমালোচিত হন পিএসজি তারকা।
ব্রাজিলিয়ানদের নেইমারের সমালোচনা করার পেছনে রাজনৈতিক কোনো কারণ আছে কিনা, এই প্রশ্নের উত্তরে কাকা বলেন, এই মুহূর্তে অনেক ব্রাজিলিয়ানই নেইমারকে নিয়ে কথা বলছে। তবে সেটা নেতিবাচকভাবে। এতকিছুর পরও চোটাক্রান্ত নেইমারকে নিয়ে সমালোচনায় মুখর ব্রাজিলিয়ানরা। কিছুদিন আগে নেইমারের সতীর্থ রাফিনিয়া জানিয়েছেন এমনটাই। বার্সেলোনার এই তারকা বলেন, আর্জেন্টাইন সমর্থকরা মেসিকে ঈশ্বর মনে করে, পর্তুগাল সমর্থকরা রোনালদোকে মনে করে রাজা। আর ব্রাজিলের সমর্থকরা নেইমারের পা ভাঙায় উল্লাস করে। কী দুঃখজনক ব্যাপার। নেইমারের ক্যারিয়ারের সবচেয়ে বড় ভুল হচ্ছে ব্রাজিলিয়ান হয়ে জন্ম নেয়া। এই দেশ তার প্রতিভা এবং ফুটবলের জন্য যোগ্য নয়।
এর আগে আধুনিক ফুটবলের সেরা তারকা হিসেবে নেইমারকেই বেছে নেন কাকা। তার মতে, আসন্ন কাতার বিশ্বকাপে নেইমারের ওপর থেকে চাপ অনেকটাই কমে যাবে। ফলে নেতা হিসেবে আবির্ভুত হবেন নেইমার। বলা হয় ব্রাজিলিয়ানরা হাঁটা শেখে ফুটবল খেলতে খেলতে। একটু বাড়াবাড়ি মনে হলেও ব্রাজিলিয়ানদের কাছে জীবনের মানে অনেকটা এরকমই। ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ফুটবলে ব্রাজিলের চেয়ে সফল দল নেই আর একটিও। ২০ বছর আগে এশিয়ার মাটিতেই নিজেদের পঞ্চম ও সর্বশেষ বিশ্বকাপ শিরোপাটা জিতেছিল জোগো বনিতোর দেশ। সেই স্কোয়াডের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন কাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়