ঢাকা মহানগর আ.লীগ : দক্ষিণে সমাবেশ উত্তরে বিক্ষোভ আজ

আগের সংবাদ

১০ দাবিতে যুগপৎ আন্দোলন : ঢাকার গণসমাবেশ থেকে বিএনপির ঘোষণা > ২৪ ডিসেম্বর দেশব্যাপী গণমিছিলের কর্মসূচি

পরের সংবাদ

বিশ্বকাপে ইংল্যান্ড-ফ্রান্স কতদূর যাবে

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপের শেষ কোয়ার্টার ফাইনালে আজ বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে ১৯৬৬ এর বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। শুরু থেকেই এ আসরের শিরোপার অন্যতম দাবিদার এই দুই দল। তাই লড়াইটা হবে সেয়ানে সেয়ানে। পরস্পরের বিপক্ষে ত্রিশের বেশি ম্যাচ খেলে ফেলেছে ফ্রান্স ও ইংল্যান্ড। তবে বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে মাত্র দুইবার। বিশ্বকাপের ইতিহাসে দুই ম্যাচের দুটিতেই জয় পেয়েছে ইংলিশরা।
রাশিয়া বিশ্বকাপের মতো এবার কাতার বিশ্বকাপেও ফান্স কোচ দিদিয়ে দেশমের মূর অস্ত্র ২৩ বছর বয়সী ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। ২০১৮ বিশ্বকাপে চার বিশ্বকাপে ৪ গোল করা এই তারকা এবার চার ম্যাচ খেলেই করেছেন ৫টি গোল। তাকে আটকানোই হবে ইংল্যান্ড ডিফেন্ডারের মূল লক্ষ্য। তবে ইংল্যান্ড যেন এমবাপ্পেকে আটকে রাখতে পারলেই জয় নিশ্চিত ভেবে না নেয় সেই হুমকি দিয়ে রেখেছেন ফরাসি মিডফিল্ডার আদ্রিয়াঁ রাবিও। তিনি মনে করেন ইংল্যান্ডকে হারাতে এমবাপ্পে ছাড়া আরো অনেক রসদ আছে ফ্রান্সের।
চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৪ ম্যাচে ১২ গোল করেছে ইংল্যান্ড। যৌথভাবে কোনো বড় টুর্নামেন্টে যা তাদের সর্বোচ্চ। ইংল্যান্ড ও ফ্রান্স এখন পর্যন্ত ৩১ ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে ১৭ ম্যাচ জিতে অনেকটা এগিয়ে আছে ইংলিশরা। ফরাসিদের জয় কেবল ৯টিতে। তবে ইংল্যান্ডের ১০ জয়ই ১৯৫০ সালের আগে।
এবারো ফ্রান্সকে রুখতে প্রস্তুত ইংলিশ ডিফেন্ডর কাইল ওয়াকার। একই সঙ্গে এমবাপ্পে-জিরুদের হুমকি দিয়ে রেখেছেন এই রাইট-ব্যাক। তিনি বলেন, আমরা বিশ্ব্চ্যাম্পিয়নদের বিপক্ষে খেলব। আমাদের দলও ভালো। তাদের সঙ্গে পায়ে পায়ে লড়াই করব আমরা।
বিশ্বচ্যাম্পিয়নদের সম্মান জানাই আমরা। আমার মনে হয় না, এই ম্যাচে কোনো দল ফেভারিট হতে পারে। কোনো দলকে আন্ডারডগ বলা যাবে না। তবে আমরা তাদের থিয়েটারে প্রবেশের জন্য লাল গালিচা বিছিয়ে দেব না নিশ্চয়ই।
অন্যদিকে ফ্রান্স মিডফিল্ডার রাবিও বলেন, আমার মতে দুই দলের মধ্যে বড় ব্যবধান গড়ে দিতে পারে সেট পিস। এই কাজে ওরা খুবই ভালো। আমাদেরও একই সামর্থ্য আছে। তবে ওদের বিপক্ষে বেশিই সতর্ক থাকতে হবে। কোনো ভুল করা যাবে না। আমার ধারণা, ম্যাচটি উন্মুক্ত থাকবে। দুই দলের খেলার ধরন প্রায় একই রকম। ওদের উইং এবং ফুলব্যাকের খেলোয়াড়েরা গতিসম্পন্ন, দ্রুত আক্রমণে উঠে আসতে পারে। আসলে দুই দলই জানে, কীভাবে দ্রুত ওপরের দিকে উঠে আসতে হয়। এমবাপ্পে ছাড়াও আমাদের আরো খেলোয়াড় আছে।
ইরানকে ৬-২ গোলে বিধ্বস্ত করে বিশ্বকাপ শুরু করে ইংল্যান্ড। গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রের সঙ্গে গোলশূন্য ড্র করার পামাপাশি তৃতীয় ম্যাচে ওয়েলসকে ৩-০ গোলে উড়িয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে যায় ইংল্যান্ড। আর নকআউট পর্বের প্রথম ধাপে সেনেগালকে ৩-০ গোলে পরাস্ত করে হ্যারি কেইনরা। এই চার ম্যাচে মাত্র দুটি গোল হজম করে ইংল্যান্ড। বাকি তিন ম্যাচে কোনো গোল হজম করেনি ইংলিশরা।
অন্যদিকে অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। দ্বিতীয় ম্যাচে ডেনমার্ককে হারিয়ে প্রথম দল হিসেবে নকআউট নিশ্চিত করে। তবে তৃতীয় ম্যাচে তারা তিউনিশিয়ার কাছে হেরে যায়। নকআউটে পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে তারা। কিলিয়ান এমবাপে এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলে পাঁচ গোল করেছেন। আর ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ তিনটি করে গোল করেছে রাশফোর্ড ও সাকা। তাই শক্তিমত্তা ও সবদিক বিবেচনায় লড়াই হবে সেয়ানে সেয়ানে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়