ঢাকা মহানগর আ.লীগ : দক্ষিণে সমাবেশ উত্তরে বিক্ষোভ আজ

আগের সংবাদ

১০ দাবিতে যুগপৎ আন্দোলন : ঢাকার গণসমাবেশ থেকে বিএনপির ঘোষণা > ২৪ ডিসেম্বর দেশব্যাপী গণমিছিলের কর্মসূচি

পরের সংবাদ

বিভিন্ন স্থানে রোকেয়া দিবস পালিত, জয়িতাদের সংবর্ধনা

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:২৯ পূর্বাহ্ণ

সারাদেশ ডেস্ক : দেশের বিভিন্ন স্থানে গতকাল শুক্রবার শোভাযাত্রা, আলোচনা সভাসহ নানা আয়োজনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ এবং বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারীদের জয়িতা সম্মাদনা দেয়া হয়। কাগজ প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-
মাগুরা : মাগুরায় জেলা পর্যায়ে ৫ জন ও সদর উপজেলা পর্যায়ে ৫ জন জয়িতাকে সংবর্ধনা দেয়া হয়েছে। এ উপলক্ষে গতকাল শুক্রবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাহাদাত হোসেন মাসুদের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো. কলিমুল্লাহ, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুমার কুণ্ডু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিফ-উল-হাসান, মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক আব্দুল আওয়াল প্রমুখ।
জেলা পর্যায়ে সংবর্ধনা পাওয়া ৫ জয়িতা হলেন- অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী কাজী জেনিস ফারজানা, শিক্ষা ও চাকরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী সাবিনা সুলতানা, সফল জননী মোছা. সালেহা খাতুন, নির্যাতনের বিভিষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা নারী জান্নাত আরা এবং সমাজ উন্নয়নে অবদান রাখা হাসি রানী বিশ্বাস। একই ক্যাটাগরিতে সংবর্ধনা পাওয়া সদর উপজেলার ৫ জন জয়িতারা হচ্ছেন- কাজী জেনিস ফারজানা, কল্পনা সরকার, ফিরোজা ইয়াসমিন, জান্নাতারা ও হাসি রানী বিশ্বাস।
নাটোর : নাটোরে বেগম রোকেয়া দিবস এবং আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক শারমিন শাপলার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশ সুপার মো. সাইফুর রহমান, শিক্ষাবিদ সুবিধ কুমার মৈত্র এবং জয়িতা সেলিনা খাতুন। অনুষ্ঠানে অর্থনীতিতে হোসনে আরা, শিক্ষা ও চাকরিতে সেলিনা খাতুন, মাতৃত্বে জিন্নাত আরা, নির্যাতন থেকে উত্তরণে বেনাদেত্তা সরেন এবং সমাজ উন্নয়নে শেফালী খাতুনকে জেলা পর্যায়ের জয়িতা হিসেবে সম্মাননা দেয়া হয়। এছাড়া সদর উপজেলায় জয়িতার সম্মাননা অর্জন করেন সমাজ উন্নয়নে রিনা খাতুন এবং সফল জননী সুনীতা রানি সরকার।
ক্ষেতলাল (জয়পুরহাট) : ক্ষেতলালে দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান বন্যার সভাপতিত্বে এ অনুুষ্ঠানে পাঁচ জয়িতাকে সম্মাননা দেয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোস্তাকিম মণ্ডল।
সম্মানা পাওয়া পাঁচ জয়িতা হলেন- উপজেলার বিনাই গ্রামের রোমানা জাহান হীরা, সূর্যবান গ্রামের তানিয়া খাতুন, দেওগ্রামের মাফুজা খাতুন, মিনিগাড়ী গ্রামের জোসনা বিবি ও ক্ষেতলাল সদরের শাহিনুর আখতার।
গুরুদাসপুর (নাটোর) : গুরুদাসপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালন উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ শীর্ষক কার্যক্রমের আওতায় পাঁচ নারীকে সংবর্ধনা দেয়া হয়েছে। এ উপলক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবণী রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা আক্তার লিপি, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা রেখামনি পারভিন প্রমুখ বক্তব্য রাখেন। আলোচনা শেষে মোছা. নারগিস খাতুন, সুফিয়া বেগম, রোকসানা আকতার লিপি, কাজী নারগিস ও মোছা. সেলিনা খাতুনকে শ্রেষ্ঠ জয়িতা হিসেবে সংবর্ধনা ও সম্মাননা ক্রেস্ট দেয়া হয়।
চাটখিল (নোয়াখালী) : চাটখিলে ৫ জয়িতাকে সংবর্ধনা দেয়া হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ইমরানুল হক ভূঁইয়ার সভাপতিত্বে উপজেলা সভাকক্ষে এক অনুষ্ঠানে এ সংবর্ধনা দেয়া হয়। জয়িতারা হচ্ছেন- অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী মাহমুদা আক্তার, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী আলেয়া আত্তার (পাখি), সফল জননী তোফুরা বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে নতুন উদ্যমে জীবন শুরু করা শিউলী রানি দাস, সমাজ উন্নয়নে আমেনা বেগম।
বিরামপুর (দিনাজপুর) : বিরামপুরে গতকাল শুক্রবার আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার, পরিমল কুমার সরকারের সভাপতিত্বে এবং প্রশাসনিক কর্মকর্তা আসমা বানুর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান খাইরুল ইসলাম রাজু।
মুকসুদপুর (গোপালগঞ্জ) : মুকসুদপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। গতকাল শুক্রবার এ উপলক্ষে শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা প্রদান এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার এস এম ইমাম রাজী টুলু। অনুষ্ঠানে শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী নাইমা হায়দার ও সফল জননী সাহিদা বেগমকে জয়িতা সম্মাননা দেয়া হয়।
রাজারহাট (কুড়িগ্রাম) : রাজারহাটে দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া পাঁচজন মহিলাকে জয়িতা সম্মাননা দেয়া হয়। এ সময় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার নূরে তাসনিম, মহিলাবিষয়ক কর্মকর্তা জয়ন্তি রানী, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি হবিবর রহমান, প্রেসক্লাব সভাপতি সেকেন্দার আলী বাবলু প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালন করেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহসভাপতি স্বর্ণ কমল মিশ্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়