ঢাকা মহানগর আ.লীগ : দক্ষিণে সমাবেশ উত্তরে বিক্ষোভ আজ

আগের সংবাদ

১০ দাবিতে যুগপৎ আন্দোলন : ঢাকার গণসমাবেশ থেকে বিএনপির ঘোষণা > ২৪ ডিসেম্বর দেশব্যাপী গণমিছিলের কর্মসূচি

পরের সংবাদ

প্রেসিডেন্টের ঘোষণা : ফ্রান্সে ১৮-২৫ বছর বয়সিরা কনডম পাবে বিনামূল্যে

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরোপের দেশ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ঘোষণা দিয়েছেন, এখন থেকে ফ্রান্সে ১৮-২৫ বছর বয়সি তরুণদের বিনামূল্যে কনডম দেয়া হবে। এ বয়সিরা ওষুধের দোকানে গিয়ে কনডম চাইলেই তা পাবেন। গতকাল শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। ফঁরাসি প্রেসিডেন্ট জানিয়েছেন, তরুণ বয়সি ছেলেমেয়েদের মধ্যে অনিচ্ছাকৃত গর্ভধারণ কমাতে এমন উদ্যোগ নিয়েছে সরকার। শুক্রবার ফ্রান্সের দক্ষিণাঞ্চলের শহর ফতেঁ ল্যু কমতে-তে তরুণদের সঙ্গে স্বাস্থ্যবিষয়ক একটি কর্মশালায় যোগ দেন ম্যাক্রোঁ।
সেই অনুষ্ঠানে তার পক্ষ থেকে এমন ঘোষণা আসে। তিনি বলেছেন, গর্ভনিরোধে এটি একটি ছোট বিপ্লব।
এদিকে ফ্রান্সে চলতি বছরের শুরুতে ২৫ বছর বা তার চেয়ে কম বয়সি তরুণীদের বিনামূল্যে জন্মনিয়ন্ত্রণ সেবা দেয়ার ঘোষণা দেয়া হয়। এর আগে এ সেবা শুধুমাত্র ১৮ বছর বা তার কম বয়সিদের দেয়া হতো। এখন সেটি ২৫ বছর করা হয়েছে। এরপরই বিনামূল্যে কনডম দেয়ার ঘোষণা দিল দেশটি। অর্থের কারণে অনেক তরুণী (বিশেষ করে ১৮ বছরে কম বয়সিরা) গর্ভপাত করতে পারেন না। তাদের সহায়তা করতেই দেশটিতে এ সেবা চালু রয়েছে।
প্রাণঘাতী এইডসসহ অন্যান্য যৌনরোগ প্রতিরোধে যদি চিকিৎসক কাউকে কনডম ব্যবহার করার ব্যবস্থাপত্র দেন তাহলে তাদের বিনামূল্যে এটি সরবরাহ করে থাকে ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয়। এবার তরুণদের চিকিৎসকের কোনো ব্যবস্থাপত্র ছাড়াই কনডম দেয়া হবে।
ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এই অনুষ্ঠানটিতে যৌনশিক্ষা নিয়ে আলোচনা করেছেন। তিনি বলেছেন, আমরা যৌনশিক্ষার ক্ষেত্রে ভালো নই। তত্ত্ব থেকে বাস্তবতা অনেক ভিন্ন। এটি এমন একটি বিষয় যেখানে আমাদের শিক্ষকদের আরো বেশি শিক্ষা দিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়