ঢাকা মহানগর আ.লীগ : দক্ষিণে সমাবেশ উত্তরে বিক্ষোভ আজ

আগের সংবাদ

১০ দাবিতে যুগপৎ আন্দোলন : ঢাকার গণসমাবেশ থেকে বিএনপির ঘোষণা > ২৪ ডিসেম্বর দেশব্যাপী গণমিছিলের কর্মসূচি

পরের সংবাদ

ওয়ানডে সিরিজ : ভারতকে প্রথম হোয়াইটওয়াশ করার সুযোগ

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভারতের বিপক্ষে দেশের মাটিতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে জয়লাভ করে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। আজ তৃতীয় ও শেষ ওয়ানডেতে সফরকারীদের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। এবারের লক্ষ্য হোয়াইটওয়াশ। চট্টগ্রামে ভারতকে হারাতে পারলে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজে ভারতকে হোয়াইটওয়াশ করার কীর্তি অর্জন করবে লাল-সবুজের প্রতিনিধিরা।
দুই ম্যাচ জেতার পর কাজ শেষ হয়নি বলে মনে করেন টাইগারদের ফিল্ডিং কোচ শেন ম্যাকডরমট। তিনি বলেন, কাজ এখনো শেষ হয়নি। আমরা জানি দল হিসেবে আমরা কিছু সাফল্য পেয়েছি। কিছু ব্যর্থতাও। কিন্তু আমরা কোনো আন্তর্জাতিক ম্যাচকে হালকাভাবে নেই না। আমরা প্রথম ম্যাচের পর সেটাকে পেছনে ফেলে এসে দ্বিতীয় ম্যাচটি জিতেছি। বাংলাদেশ ভারতকে কখনো ৩-০ ব্যবধানে হারায়নি। এটাই এই মুহূর্তে আমাদের সবচেয়ে বড় লক্ষ্য। না জিতলেও আমাদের যেন সহজে না হারানো যায়, সেটা নিয়ে আমরা গর্ববোধ করি। আমরা নিউজিল্যান্ডে কিছু ম্যাচে জয়ের কাছাকাছি গিয়েছিলাম। পাকিস্তানের বিপক্ষেও বিশ্বকাপে জয়ের খুব কাছাকাছি পৌঁছেছিলাম। সেমিফাইনাল খেলার সম্ভাবনাও ছিল আমাদের।
খেলোয়াড়দের হার না মানা মানসিকতা নিয়েও তিনি বলেন, আমরা প্রতিযোগিতাপূর্ণ দলের মতো খেলেছি। বাংলাদেশ সহজে হার মানে না। এর মানে হচ্ছে আমরা প্রায়ই চাপের মুখে খেলছি। জয়-পরাজয় যাই হোক না কেন, আমরা সেই ম্যাচ থেকে অনেক কিছু শিখতে পারি। আমি জানি দ্বিতীয় ম্যাচ জয়ের পর ছেলেরা আরো একটি জয়ের অপেক্ষায় আছে।
ভারতের বিপক্ষে কখনোই ৩-০ ব্যবধানে সিরিজ জেতেনি বাংলাদেশ। ২০০৪ সালে দুই দলের প্রথম দেখায় ভারত সিরিজে জেতে ২-১ ব্যবধানে। এরপর ২০০৭ ও ২০১৪ সালে তিন ম্যাচের সিরিজে বৃষ্টিতে ভেসে যায় একটি করে ম্যাচ। সর্বশেষ ২০১৫ সালে বাংলাদেশ সিরিজ জেতে ২-১ ব্যবধানে। সেবারো সম্ভাবনা ছিল ভারতকে হোয়াইটওয়াশ করার। তবে শেষ ম্যাচে হেরে যায় টাইগাররা। এবার ভারতকে হোয়াইটওয়াশ করতে আশাবাদী টাইগার অধিনায়ক লিটন দাশ। সামাজিক যোগাযোগমাধ?্যমে সেই বার্তাই দিয়ে রেখেছেন তিনি। টাইগার অধিনায়ক এক বার্তায় বলেন, মিশন শেষ করতে আরেক ধাপ যেতে হবে। চলো কাজটা করে দেখাই। এজন?্য সেরা দল নিয়েই আজ দুপুর ১২টায় চট্টগ্রামে মাঠে নামবে বাংলাদেশ। বেঞ্চে থাকা ক্রিকেটারদের আপাতত একাদশে ফেরার সুযোগ নেই। তৃতীয় ও শেষ ম্যাচের আগে কিছুটা সুবিধাজনক অবস্থানে রয়েছে লিটন দাশের দল। চোটের কারণে দেশে ফিরেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। এর আগে কুলদীপ সেন ও দীপক চাহার ইনজুরি নিয়ে ছিটকে যান। রোহিতের অনুপস্থিতিতে অধিনায়কের দায়িত্ব পালন করবেন লোকেশ রাহুল।
অপরদিকে বাংলাদেশের সঙ্গে সিরিজ হেরে তোপের মুখে পড়েছে ভারতের খেলোয়াড় ও কোচিং স্টাফরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পর্যালোচনা বৈঠক করার কথা ছিল ভারতীয় বোর্ডের। কিন্তু কয়েকজন বোর্ড কর্তা ব্যস্ত থাকায় সেই বৈঠক হয়নি। কিন্তু ওয়ানডে বিশ্বকাপের আগে বাংলাদেশের কাছে ভারত হেরে যাওয়ার পর চিন্তিত হয়ে পড়েছে বোর্ড। ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, মিটিংয়ে রোহিত শর্মা ও কোচিং স্টাফদের কাছে জবাবদিহি চাইবে বোর্ড। সেখানে থাকবেন লোকেশ রাহুল, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) প্রধান ভিভিএস ল²ণ এবং ভারতীয় দলের সাবেক অধিনায়ক বিরাট কোহলিও।
টি-টোয়েন্টি বিশ্বকাপের পর প্রথমে নিউজিল্যান্ডের কাছে হারের পর এবার বাংলাদেশ। কেন বারবার ব্যর্থ হচ্ছে ভারতীয় দল এই নিয়ে মুখ খুলেছেন কোচ রাহুল দ্রাবিড়। ভারতীয় কোচ হারের দায় চাপিয়েছেন চোট-আঘাত ও লাগাতার তিন ফরম্যাটের ক্রিকেটের ওপর। ম্যাচের পরে সাংবাদিকদের বলেন, চোট-আঘাতের ফলে আমরা পুরো দল পাইনি। বারবার দলে বদল আনতে হয়েছে। তার প্রভাব পড়েছে। আশা করছি, জানুয়ারি থেকে দেশের মাটিতে সিরিজ শুরু হওয়ার আগে দলের সবাইকে পেয়ে যাব। জানুয়ারি থেকে আমাদের ৯টি একদিনের ম্যাচ খেলতে হবে। আশা করছি তার আগে পুরো দল থাকবে। এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় গত দুই বছরে আমরা টি-টোয়েন্টির দিকেই বেশি নজর দিয়েছিলাম। পরের ৮-১০ মাস আমাদের একদিনের ম্যাচের ওপর বেশি নজর দিতে হবে। এভাবে বারবার ফরম্যাটে বদল হলে সমস্যা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়