ঢাকা মহানগর আ.লীগ : দক্ষিণে সমাবেশ উত্তরে বিক্ষোভ আজ

আগের সংবাদ

১০ দাবিতে যুগপৎ আন্দোলন : ঢাকার গণসমাবেশ থেকে বিএনপির ঘোষণা > ২৪ ডিসেম্বর দেশব্যাপী গণমিছিলের কর্মসূচি

পরের সংবাদ

এফবিসিসিআই : প্রযুক্তির উন্নয়নে যুক্তরাজ্যকে দরকার

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ এবং চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় আধুনিক প্রযুক্তি নিশ্চিত করতে হবে দেশে। স্থানীয় সরবরাহ ব্যবস্থাকে সংযুক্ত করতে হবে বৈশ্বিক সরবরাহ ব্যবস্থার সঙ্গে। কৃষি ও শিল্প উৎপাদন এবং সেবা খাতে উদ্ভাবনী জ্ঞানের প্রয়োগ ঘটাতে হবে। এসব ক্ষেত্রে যুক্তরাজ্যের অংশীদারিত্ব চায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।
সম্প্রতি লন্ডনে আয়োজিত বাংলাদেশ-ইউকে বাণিজ্য ও বিনিয়োগ বৈঠক-২০২২ এ অংশ নিয়ে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বাংলাদেশ প্রতিনিয়ত উন্নয়নের দিকে অগ্রসর হচ্ছে। ব্যবসায়ী এবং বিনিয়োগকারীদের জন্য সম্ভাবনাময় ক্ষেত্র তৈরি করে চলেছে। কিন্তু এলডিসি গ্র্যাজুয়েশন এবং চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রযুক্তি এবং সরবরাহ ব্যবস্থা খাতে অংশীদারিত্বমূলক উদ্যোগ জরুরি।
কৃষি, শিল্প ও সেবা খাতে প্রযুক্তিগত সহায়তাসহ যুক্তরাজ্যের বিনিয়োগ প্রয়োজন আমাদের।’
বাংলাদেশে জ্বালানি, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, ওষুধ, প্লাস্টিক ও পেট্রো-কেমিক্যাল, ইঞ্জিনিয়ারিং, লজিস্টিক, মানবসম্পদ উন্নয়নসহ আর্থিকসেবা খাতে যুক্তরাজ্যের বিনিয়োগের সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেন এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, সরকার এবং ব্যবসায়ীদের অংশীদারিত্বমূলক পদক্ষেপের মাধ্যমে উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক আরো জোরদার হবে।
বৈঠকে এফবিসিসিআই সভাপতি জানান, ৫০ বছরপূর্তি উপলক্ষে আগামী বছরের মার্চে বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩ এর আয়োজন করতে যাচ্ছে এফবিসিসিআই। যেখানে বাংলাদেশের প্রতিযোগিতা সক্ষমতা এবং বিনিয়োগ সম্ভাবনাকে উপস্থাপন করা হবে। এ সময় এ সম্মেলনে অংশগ্রহণের জন্য যুক্তরাজ্য সরকার এবং ব্যবসায়ীদের আমন্ত্রণ জানান মো. জসিম উদ্দিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়