জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি : ডা. এস এ মালেকের মৃত্যু অপূরণীয় ক্ষতি

আগের সংবাদ

পল্টন ছেড়ে গোলাপবাগে বিএনপি : বিকাল থেকেই সমাবেশস্থলে নেতাকর্মীদের অবস্থান, রাজধানীজুড়ে কঠোর নিরাপত্তা

পরের সংবাদ

বকশীবাজার খেলার মাঠ সবার জন্য উন্মুক্ত : বাধা দিলে হটলাইনে জানানোর অনুরোধ ডিএসসিসির

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুরান ঢাকার বকশীবাজার খেলার মাঠে এলাকার জনগণসহ সবার প্রবেশ ও খেলাধুলায় অংশ নেয়ার অধিকার রয়েছে। কেউ তাতে বাধা দিলে হট লাইন নম্বরে জানানোর অনুরোধ জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা ও মুখপাত্র মো. আবু নাছের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল বৃহস্পতিবার একথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা দক্ষিণ সিটির আওতাধীন সর্বসাধারণের সুবিধা ও চিত্তবিনোদনের জন্য উদ্যান নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং উদ্যানের উন্নয়নে প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করার এখতিয়ার সিটি করপোরেশন সংরক্ষণ করে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এর ৩য় তফসিলের ধারা ২৪ দশমিক ৩ ও ২৪ দশমিক ৪ অনুযায়ী এ ক্ষমতা দক্ষিণ সিটি করপোরেশনের। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস দায়িত্ব নেয়ার পর থেকে সেই আইনের যথাযথ ও কার্যকর প্রয়োগে দৃঢ় সংকল্প নিয়েছেন। সেই লক্ষ্যে দৃঢ় প্রত্যয়ে এগিয়ে চলেছেন। সুতরাং সরকারি-বেসরকারি, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক, ব্যক্তি বা স্বার্থান্বেষী গোষ্ঠী বা দুষ্টু চক্র দ্বারা খেলার মাঠ দখল বা দখলে রাখার পাঁয়তারার বিরুদ্ধে সুসংহত ও বলিষ্ঠ ভূমিকা নেবে ডিএসসিসি। জনস্বার্থে ও জনস্বাস্থ্য নিশ্চিতে সব খেলার মাঠ দখলমুক্ত করার পাশাপাশি তা রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন অব্যাহত থাকবে। এসব মাঠ জনসাধারণের জন্যেও উন্মুক্ত হবে।
মুখপাত্র জানান, ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপসের নির্দেশে দীর্ঘদিন ধরে পরিত্যক্ত ও বেদখল অবস্থায় পড়ে থাকা বকশীবাজারের খেলার মাঠটি দখলমুক্ত করে সেটির উন্নয়ন ও খেলার পরিবেশ সৃষ্টি করা হয়। স্থানীয় বাসিন্দাদের দাবি ও জনসাধারণের অবাধ বিচরণ ও খেলাধুলা করার অধিকার নিশ্চিতে মাঠটিকে ‘বকশীবাজার কেন্দ্রীয় খেলার মাঠ’ নামকরণ করা হয়। গত বুধবার মেয়র এটি উদ্বোধন করেন। সেদিন থেকে বকশীবাজার কেন্দ্রীয় খেলার মাঠে ওই এলাকার জনগণসহ সর্বসাধারণের প্রবেশাধিকার ও খেলাধুলায় অংশ নেয়ার অধিকার সংরক্ষিত হয়েছে। মাঠে প্রবেশ ও খেলাধুলায় অংশ নিতে কোনো ব্যক্তি বিশেষ ও গোষ্ঠী কর্তৃক বাধাপ্রাপ্ত হলে তা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে যথাসময়ে অবহিত করার অনুরোধ করা হলো। নিয়ন্ত্রণ কক্ষের +৮৮০২২২৩৩৮৬০১৪ টেলিফোন নম্বরে যোগাযোগ করে প্রয়োজনীয় তথ্য দিতে নগরবাসীর প্রতি অনুরোধ জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ঢাকা শহরের জন্য সমন্বিত মহাপরিকল্পনার আলোকে ঢাকা দক্ষিণের মেয়র ব্যারিস্টার

শেখ ফজলে নূর তাপস প্রতিটি ওয়ার্ডে ন্যূনতম একটি করে খেলার মাঠ ও উদ্যান সৃষ্টিতে নিরলসভাবে কাজ করে চলেছেন। এতে কোনো ধরনের বাধা ও প্রতিবন্ধকতা, অরাজকতা সৃষ্টি বরদাশত করা হবে না। এ ধরনের কাজে জড়িতদের প্রতিরোধ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়