জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি : ডা. এস এ মালেকের মৃত্যু অপূরণীয় ক্ষতি

আগের সংবাদ

পল্টন ছেড়ে গোলাপবাগে বিএনপি : বিকাল থেকেই সমাবেশস্থলে নেতাকর্মীদের অবস্থান, রাজধানীজুড়ে কঠোর নিরাপত্তা

পরের সংবাদ

জয় বাংলা বাঙালির সেøাগান একটি জাতির স্লোগান

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:৪১ পূর্বাহ্ণ

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় থেকেই বা তারও অনেক আগে থেকেই পাকিস্তানি বংঢ়রড়হধমব বা গুপ্তচরচক্র বাঙালির সব সংগ্রাম ও মুক্তিযুদ্ধের নীতিনির্ধারণী পর্যায়ে ছিল এবং ঘটনা পরম্পরায় এরা সেখানে আরো শক্তিশালী অবস্থান তৈরি করতে সক্ষম হয়, যার নেতিবাচক প্রভাবগুলো মুক্তিযুদ্ধ চলাকালীন থেকে শুরু করে পরবর্তী আড়াই দশকেরও বেশি সময় ধরে বিদ্যমান থেকে দেশকে পাকিস্তানি ধারায় ফিরিয়ে নিয়ে গিয়েছিল।
আমরা আমাদের জাতির অধিকার আদায়ের আন্দোলন, সংগ্রাম, যুদ্ধসহ প্রায় সব গর্বের অর্জন সম্পর্কে পড়েছিলাম অজ্ঞতার অমানিশায়, আর আমাদের চোখের সামনে আমরা বেড়ে উঠতে দেখেছি একটি অজ্ঞ প্রজন্ম, যে প্রজন্ম এখন মধ্য বয়সের দ্বারপ্রান্ত থেকে প্রায় শেষ পর্যায়ে উপনীত। এরা না জানে দেশের প্রকৃত ইতিহাস, না জানে জয় বাংলার বিজয়গাথা। এরা জানে ড্রাম তত্ত্ব ও হঠাৎ করে যুদ্ধ শুরু হওয়ার কল্প কাহিনী।
জয় বাংলা কেবলমাত্র একটি সেøাগান নয়, এটি একটি আদর্শের নাম। সেøাগান সাময়িক। পরিস্থিতি অনুযায়ী ও মানুষের চাহিদা অনুযায়ী তা প্রস্তুত হয়। কিন্তু আদর্শ চিরঞ্জীব। জয় বাংলা শব্দটি যখন নজরুল ব্যবহার করেন তিনিও ভাবেননি, একদিন এই শব্দটি এক মহামানবের মাধ্যমে এক মহান জাতিকে কেমন করে নতুন জীবনের পথ দেখাবে, কেমন করে এটি একটি জাতির মুক্তির মন্ত্রে রূপান্তরিত হবে, কেমন করে কত গভীরভাবে এই শব্দ মৃত্যুকে জয় করার মন্ত্রে পরিণত হবে।
জয় বাংলা বাঙালির সেøাগান, একটি জাতির সেøাগান। যারা বিভেদ, মিথ্যাচার ও ষড়যন্ত্রের রাজনীতি করে, যারা বাংলাকে ঘৃণা করে বিজাতীয় রাজনীতি, ভাষা ও কৃষ্টিকে বাংলার মানুষের ওপর চাপিয়ে দিতে চায়, যারা মুক্তিযুদ্ধের মূলমন্ত্রকেই অস্বীকার করে তাদের গাত্রদাহ হয় এই সেøাগান শুনলে, ঠিক যেমনটি হতো পাকিস্তানিদের। মুক্তিযুদ্ধের সময় যে সব মুক্তিযোদ্ধাকে বন্দি করা হতো তাদের ওপর আমৃত্যু পাশবিক অত্যাচার চালানো হতো শুধু জিন্দাবাদ বলানোর প্রচেষ্টায়। কিন্তু হাজারো মুক্তিযোদ্ধা জয় বাংলা সেøাগানে আকাশ বাতাস কাঁপিয়ে মৃত্যুকে আলিঙ্গন করত, ঘৃণাভরে বিজাতীয় সেøাগানকে প্রত্যাখ্যান করে, সে কি কেবল একটি সেøাগানকে উচ্চারণ করার জন্য না আরো বেশি কিছু, যার জন্য তারা জীবন দিতে প্রস্তুত ছিল। ‘জয়বাংলা’ ছিল এমনই এক উজ্জীবনী নিনাদ, যা শত্রæর বন্দুকের নলকেও অবজ্ঞা করেছে হেলাভরে।
জয় বাংলার মাহাত্ম্য এখানেই যে, এটি বাংলার রাজনীতিতে আসন গেড়েছে এমন একটি সময়ে যখন জাতি স্বাধীনতার দ্বারপ্রান্তে। সব পথপরিক্রমা শেষে আসন্ন যুদ্ধের সেøাগান হিসেবে, বাঙালির অনুপ্রেরণার উৎস হিসেবে আত্মপ্রকাশ করে এই সেøাগান। ১৯৬৯-এর গণঅভ্যুত্থানের মাধ্যমে মুক্ত হন বাংলার স্বাধীনতা সনদ ৬ দফা নিয়ে সামনে এগিয়ে চলা শেখ মুজিবুর রহমান।
১৯৬৯ সালের ৪ জানুয়ারি গণঅভ্যুত্থানের মাধ্যমে ছাত্র-জনতা পাকিস্তানিদের বাধ্য করে বঙ্গবন্ধুকে মুক্তি দিতে। এ উপলক্ষে সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ ২২ ফেব্রুয়ারি রেসকোর্সে আয়োজন করে ছাত্র-জনতার বিশাল গণসংবর্ধনা অনুষ্ঠান, যেখানে বাংলার জনতা তাদের মহান নেতাকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করে। এই গণসংবর্ধনার আয়োজকদের মধ্যে অন্যতম ছিলেন তৎকালীন ছাত্রনেতা ও ডাকসুর ভিপি, ছাত্রলীগের অন্যতম নেতা তোফায়েল আহমেদ, অন্যান্য ছাত্র ও শ্রমিক নেতা।
এই ঐতিহাসিক মুহূর্তে উপস্থিত লাখো জনতার কণ্ঠে বারবার ধ্বনিত হতে থাকে জয় বাংলা, জয় বঙ্গবন্ধু। বাংলার আকাশে বাতাসে যেন ছড়িয়ে দিল সেদিনের এই আয়োজন এই বার্তা যে জনগণের নেতা আবির্ভূত তার সমস্ত শক্তি, বুদ্ধি, সাহস ও প্রজ্ঞা নিয়ে জনগণকে পরাধীনতার শৃঙ্খল থেকে চিরতরে মুক্তি দেয়ার জন্য। তাই জয়া বাংলা-মুজিব-মুক্তিযুদ্ধ আর স্বাধীনতা সেই মুহূর্ত থেকে হয়ে গেল সমার্থক, একে অপরের পরিপূরক। পরবর্তী ইতিহাস যুদ্ধের ইতিহাস। কিন্তু বীর বাঙালি তখন থেকেই নিজের করে নিয়েছে আসন্ন যুদ্ধের মন্ত্র : ‘জয় বাংলা’, যুদ্ধের নেতা : বঙ্গবন্ধু, যুদ্ধের ফসল : স্বাধীনতা ভিন্ন আর কিছু নয়।
জয় বাংলা এসেছে বাংলার মানুষের হৃদয়ের মণিকোঠায় বিজাতীয় জিন্দাবাদকে প্রত্যাখ্যান করে। ঠিক তেমনিভাবে যেমন করে বাংলার স্বাধীনতা এসেছে অবৈজ্ঞানিক-উদ্ভট দ্বিজাতিতত্ত্বকে প্রত্যাখ্যান করে, পাকিস্তান নামক রাষ্ট্রের অঙ্গীভূত থেকে সব অবিচার, অত্যাচার, শোষণ ও বঞ্চনা থেকে মুক্তি লাভের প্রবল বাসনা থেকে। তাই জয় বাংলা যখন আমাদের সব বাঙালির- এ দেশের সব মানুষের প্রাণের কথা বলে, গর্বের ও সাফল্যের গান গায়, জিন্দাবাদ ধ্বনি তখন টেনে নিয়ে আসে পুঁতি গন্ধময় পাকিস্তানি প্রেতাত্মাদের উল্লাস, বাঙালির অপমান আর হতাশার গøানি আর শোষণ ও বঞ্চনার অতীতকে। আর তাই এ দেশে জয় বাংলা ও জিন্দাবাদ একসঙ্গে চলতে পারে না।
বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর জিয়াউর রহমান-মোশতাক গং পুনঃপ্রতিষ্ঠিত করার চেষ্টায় ব্যাপৃত হয় এই বাংলায় ধিকৃত ও প্রত্যাখ্যাত জিন্দাবাদের রাজনীতি। এদের এই ষড়যন্ত্রে এরা সঙ্গে পায় অন্ধকার গহ্বর থেকে একে একে বেরিয়ে আসা স্বাধীনতাবিরোধী, গণহত্যাকারী রাজাকার, আলবদর, আলশামস, জামায়াত ও উগ্র বামপন্থি শক্তিগুলোকে। এই তথাকথিত উগ্র বামেরা তখনো স্বাধীন বাংলাদেশের পরিবর্তে নিজেদের পূর্ব পাকিস্তানের তথা পাকিস্তানের দল হিসেবে জাহির করত। এরা রাজাকারদের ও গণহত্যাকারীদের সঙ্গে মিলে মুক্তিযুদ্ধের নয় মাস কেবল নয়, তার আগে ও পরে প্রকাশ্যে ও গোপনে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের বিরোধিতা করে গেছে অবিরত। এর সঙ্গে যুক্ত হয় বিভ্রান্ত বাম শক্তি, যারা মার্কসবাদের প্রাথমিক ধারণাগুলো সম্পর্কেও ছিল অনবগত।
এদের কাঁধে সওয়ার হয়ে পাকিস্তানি দালালের দল নির্বাসিত করে বাঙালির রণনিনাদ : ‘জয় বাংলা’, রাষ্ট্রীয়ভাবে প্রতিষ্ঠিত করে বিজাতীয় ‘জিন্দাবাদ’। দেশের সংবিধানকে ছিন্নভিন্ন করে একে একটি পাকিস্তানি দলিলে পরিবর্তিত করা হয়, এমনকি দেশের জাতীয় সঙ্গীত পরিবর্তন করার উদ্যোগ নেয়া হয়। দেশকে পাকিস্তানি আদলে বাংলাস্তান নাম দেয়ার পাঁয়তারা শুরু করে জিয়া-মোশতাক গং।
কিন্তু চতুর জিয়া-মোশতাক ও পাকিস্তানি ভাবধারাপুষ্ট এ দেশীয় দালাল শ্রেণি, জামায়াত, গণহত্যাকারী চক্র ও বিদেশি চক্রান্তকারীরা অচিরেই হৃদয়ঙ্গম করতে সক্ষম হয় যে বাংলার লাখো মানুষের রক্ত ও অশ্রæর সাগরে দাঁড়িয়ে থাকা স্বাধীনতার স্তম্ভগুলোকে প্রকাশ্যে ধ্বংস করার যে কোনো পদক্ষেপ প্রকারান্তরে তাদেরই চিরতরে ধ্বংসের পথে নিয়ে যাবে, কারণ স্বাধীন বাংলার মানুষ তা কখনোই মেনে নেবে না। তাই অতি চতুরতার সঙ্গে দীর্ঘমেয়াদি পরিকল্পনা বাস্তবায়িত হতে থাকে। বঙ্গবন্ধুর নাম চিরতরে মুছে ফেলার জন্য ইতিহাসের চরমতম বিকৃতিগুলো ঘটানো হতে থাকে।
বাংলাদেশ বেতারকে পাকিস্তানি কায়দায় রেডিও বাংলাদেশ নাম দিয়ে সেখান থেকে বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুবিরোধী প্রচারণা চালানো হতে থাকে। ২১ ফেব্রুয়ারিতে ঘটা করে পাকিস্তানি কাওয়ালি প্রচারিত হতে থাকে। ভবিষ্যৎ প্রজন্মের মানসিকতাকে পাকিস্তানি ভাবধারায় গঠন করার প্রয়াসে মুক্তিযুদ্ধের ইতিহাসকে স্কুলের পাঠ্যপুস্তকগুলোতে চরমভাবে বিকৃত করা হয়। তাই দেখা যায় অদ্যাবধি জিয়া-এরশাদ-খালেদা আমলে গঠিত মননাধিকারী প্রজন্ম এখনো চরমভাবে বিকৃত ইতিহাস প্রভাবিত ও এদের মধ্যে অধিকাংশই বিভ্রান্ত মতবাদে বিশ্বাসী। এদের অধিকাংশই মুক্তিযুদ্ধবিরোধী প্রজন্ম হিসেবে গড়ে উঠেছে ও মুক্তিযুদ্ধবিরোধী শক্তির অন্যতম ভোটব্যাংক হিসেবে এখনো বিদ্যমান।
আজ এদের অনেকেই রাষ্ট্রের নীতিনির্ধারণী পর্যায়ে আছে, যা দেশের অগ্রগতি ও অব্যাহত শান্তির জন্য অত্যন্ত বিপজ্জনকও বটে। তাই দেখা যায় যে, সরকারের অনেক গণমুখী সিদ্ধান্ত বাস্তবায়ন হয় না আমলাতান্ত্রিক জটিলতার কারণে। অনেক চিহ্নিত ইতিহাস বিকৃতকারীকে কোনো প্রকার শাস্তি দেয়া যাচ্ছে না। কারণ এদের সমর্থনে এগিয়ে আসছে এদেরই সহযোগী ‘সাথী’রা।
দেশের দুটি সশস্ত্র বাহিনীকে মুখোমুখি দাঁড় করিয়ে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উচ্ছেদ করার পরিকল্পিত প্রচেষ্টা। এর পরের বছরগুলোতে ধারাবাহিকভাবে নানারূপে, নানা ছদ্মবেশে মুক্তিযুদ্ধের পক্ষের এই সরকারকে হটানোর বহুবিধ পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণ করা হয়। কিন্তু দেশের জনগণই ঢাল হয়ে রক্ষা করে যায় শেখ হাসিনার সরকারকে। বঙ্গবন্ধুকন্যা পিতার মতোই প্রগাঢ় শক্তি, বুদ্ধিমত্তা, ধৈর্য ও সাহসিকতার সঙ্গে দশকব্যাপী প্রবল সংগ্রামের মাধ্যমে জয় বাংলার এই সূতিকাগারকে আজ পৌঁছে দিয়েছে এক অনন্য উচ্চতায় আর সেই সঙ্গে নিজেও অবস্থান করছেন এমন এক পর্যায়ে যেখানে অদ্যাবধি বঙ্গবন্ধু ব্যতীত আর কেউই যাওয়ার কথা চিন্তাও করেনি।
স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের প্রতিটি দেশপ্রেমিক নাগরিকের দায়িত্ব জয় বাংলা সেøাগানকে ধারণ করে মুক্তিযুদ্ধের বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া। এটাই হবে লাখো শহীদের প্রতি প্রকৃত ভালোবাসা ও সম্মান জানানোর এবং মুক্তিযুদ্ধের নামাবলি পড়ে থাকা রাজাকারদের মোনাফেকির সবচেয়ে বড় শাস্তি। যে সেøাগান দিয়ে লাখো মুক্তিযোদ্ধা মৃত্যুভয়কে তুচ্ছ করে দেশমাতৃকাকে শত্রæমুক্ত করার জন্য পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাস্ত করেছে, যে বাণী বক্ষে ধারণ করে বিপুল রণনিনাদে আকাশ বাতাস কাঁপিয়েছে সারা বাংলার মুক্তিকামী জনতা, যে বজ্রনিনাদ ধ্বনিত হয়েছে বাংলাদেশের অবিসংবাদিত নেতার কণ্ঠে তাঁর প্রতিটি ভাষণে, দেশে ও বিদেশে, এমনকি জাতিসংঘে, যে কথামালা বক্ষে ধারণ করে বাংলার রাজপথ, মাঠ, ঘাট প্রান্তরে প্রাণ দিয়েছে লাখো মানুষ, যে কথাগুচ্ছ আজো বুকে নিয়ে মাটির নিচে শুয়ে আছেন লাখো শহীদ, সেই বাণী আজ এই মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির জয় জয়কারের দিনে আর পারে না থাকতে অবহেলিত এ দেশে।
জয় বাংলা অচিরেই বাংলাদেশের রাষ্ট্রীয় সেøাগানের মর্যাদায় অধিষ্ঠিত হোক, ভাষার মাসে, স্বাধীনতার মাসের প্রাক্কালে- এটাই দেশবাসীর আকাক্সক্ষা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়