জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি : ডা. এস এ মালেকের মৃত্যু অপূরণীয় ক্ষতি

আগের সংবাদ

পল্টন ছেড়ে গোলাপবাগে বিএনপি : বিকাল থেকেই সমাবেশস্থলে নেতাকর্মীদের অবস্থান, রাজধানীজুড়ে কঠোর নিরাপত্তা

পরের সংবাদ

কর্মবিরতিতে যাচ্ছেন নিউইয়র্ক টাইমস কর্মীরা

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বেতন বাড়ানোসহ নানা সুযোগ-সুবিধার দাবিতে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের কর্মীরা ২৪ ঘণ্টার ওয়াকআউট কর্মসূচি ঘোষণা করেছেন। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার এই ওয়াকআউট কর্মসূচি পালন করা হবে। ১৯৭০ সালের পর নিউইয়র্ক টাইমস এবারই প্রথম বড় আকারের কর্মবিরতির মুখোমুখি হচ্ছে।
প্রতিষ্ঠানটির বরাত দিয়ে গতকাল বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, কর্মীদের এমন সিদ্ধান্ত খুবই হতাশাজনক। তবে কোনো ঝামেলা ছাড়াই পাঠকদের জন্য পত্রিকা প্রকাশ করতে প্রস্তুত আছে নিউইয়র্ক টাইমস।
জীবনযাত্রার ব্যয়ের ঊর্ধ্বগতির কারণে যুক্তরাষ্ট্রে শ্রমিক অসন্তোষ বেড়ে চলছে। ঠিক এমন সময় নিউইয়র্ক টাইমসের ইউনিয়নভুক্ত কর্মীরা এই কর্মবিরতির ঘোষণা দিলেন।
ইউনিয়নের সদস্যরা বলছেন, গণমাধ্যম ব্যবসায় চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও প্রতিষ্ঠান তাদের দাবি পূরণ করতে সক্ষম। নিউইয়র্ক টাইমসের ক্রীড়া প্রতিবেদক কেভিন ড্রাপার বলেন, ‘আমরা সৌভাগ্যবান যে, যেসব গণমাধ্যমের ব্যবসা লাভজনক, সেসব গণমাধ্যমের একটিতে কাজ করছি। প্রতিষ্ঠান কর্মীদের জন্য যে প্রস্তাব করেছে, তা গতবার যা পেয়েছি, তার চেয়ে একটু ভালো।’

নিউইয়র্ক নিউজ গিল্ডের প্রতিনিধিত্বকারী ইউনিয়নের ১ হাজার ১০০-র বেশি সদস্য স্থানীয় সময় গতকাল ২৪ ঘণ্টা ওয়াকআউট কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন। তাদের মধ্যে প্রখ্যাত চলচ্চিত্র সমালোচক এও স্কটের নামও আছে।
নিউইয়র্ক টাইমসের সিনিয়র স্টাফ এডিটর আন্দ্রেয়া জাগাতা বলেন, গত বছর আমার বাসাভাড়া বেড়েছে ৮ শতাংশ। তাহলে প্রতিষ্ঠান আমার জন্য ২ দশমিক ৮ শতাংশ বেতন বাড়ালে কী লাভ হবে।
নিউইয়র্ক টাইমসের উপব্যবস্থাপনা সম্পাদক ক্লিফ লেভি গত মঙ্গলবার কর্মীদের প্রতি এক ই-মেইল বার্তায় বলেন, ‘আমাদের প্রস্তাবে ইউনিয়ন সন্তুষ্ট হতে পারেনি। তাই আমরা চাই, এ বিষয়ের সমাধানে আমাদের সঙ্গে নিউজ গিল্ড যুক্ত হোক।’
ইউনিয়নের দাবি ছিল, চাকরির শুরুর বেতন হতে হবে ৬৫ হাজার মার্কিন ডলার। আর ২০২৩-২৪ সালে কর্মীদের বেতন ৫ দশমিক ৫ শতাংশ বাড়াতে হবে। তবে নিউইয়র্ক টাইমস যে বেতন বাড়ানোর প্রস্তাব করেছে, তা জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।
ইউনিয়নের দাবি, চাকরির শুরুর বেতন হতে হবে ৬৫ হাজার মার্কিন ডলার। আর ২০২৩-২৪ সালে কর্মীদের বেতন ৫ দশমিক ৫ শতাংশ বাড়াতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়