জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি : ডা. এস এ মালেকের মৃত্যু অপূরণীয় ক্ষতি

আগের সংবাদ

পল্টন ছেড়ে গোলাপবাগে বিএনপি : বিকাল থেকেই সমাবেশস্থলে নেতাকর্মীদের অবস্থান, রাজধানীজুড়ে কঠোর নিরাপত্তা

পরের সংবাদ

এশীয় চারুকলা প্রদর্শনী উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : আমরা শান্তি চাই, যুদ্ধ মানুষকে কষ্ট দিচ্ছে

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শান্তির পক্ষে বাংলাদেশের অবস্থান তুলে ধরে বিশ্বে যাতে আর যুদ্ধ সংঘাত না হয় সেই প্রত্যাশার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার ঢাকায় ‘১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ-২০২২’ এর উদ্বোধন করে তিনি বলেছেন, মানুষের যে কষ্ট, মানুষের যে দুঃখ-যন্ত্রণা এবং যুদ্ধের যে ভয়াবহতা সেটাও শিল্পীর আঁচড়ে উঠে আসবে, যাতে করে এই ধরনের যুদ্ধ আর না হয়। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হয়ে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন।
সরকারপ্রধান বলেন, আমরা শান্তিতে বিশ্বাস করি। আমরা সবসময় শান্তি চাই। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হলো- একদিকে করোনা মহামারি, অন্যদিকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। যে যুদ্ধ আসলে সারাবিশ্বের মানুষকে কষ্ট দিচ্ছে। পৃথিবীর মানুষ যেন শান্তিতে বাস করতে পারে এবং মানুষের জীবনমান যাতে উন্নত হয় সেটাই আমরা চাই।
তিনি বলেন, শিল্প সংস্কৃতি যে কোনো জাতির আত্মপরিচয় বহন করে। শিল্পীর তুলির আঁচড়েই উঠে আসে একটি দেশ ও জাতির রাজনৈতিক অবস্থান, তাদের সাংস্কৃতিক অবস্থান বা প্রাকৃতিক পরিবেশ। আমাদের যে সংগ্রাম সেই মাতৃভাষায় কথা বলার অধিকার আদায়ের সংগ্রাম, সেই সংগ্রামও প্রাণ পেয়েছিল শিল্পীর আঁচড়ে এবং আমাদের শিল্পীরা তখন বলিষ্ঠ ভূমিকা রেখেছেন বাংলাদেশের প্রতিটি আন্দোলন সংগ্রামে। ভাষা আন্দোলন থেকে শুরু করে আমাদের স্বাধিকার আন্দোলন সেই আন্দোলনে সবসময়ই আমাদের শিল্পীরা বিশেষ ভূমিকা রেখেছেন
শেখ হাসিনা বলেন, আমাদের শিল্পীদের তুলির আঁচড়েই উঠে এসেছে বাংলাদেশের সংস্কৃতি, জীবনযাত্রা, প্রাকৃতিক পরিবেশ ও ঋতু বৈচিত্র্য। যে কোনো অন্যায় অবিচারের বিরুদ্ধে যখন আমাদের দেশের মানুষ সংগ্রাম করেছে সেই প্রতিবাদের ভাষাও আরো সমৃদ্ধি লাভ করেছে, মানুষের চেতনাকে শাণিত করেছে শিল্পীর তুলির আঁচড়ে।
সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথির বক্তব্য দেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর, জুরি বোর্ডের সভাপতি ও বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী এবং জুরি বোর্ডের সদস্য পোলিশ শিল্প-সমালোচক জ্যারোস্ল সুচান। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
অনুষ্ঠানে নয় শিল্পীকে পুরস্কার দেয়া হয়। এদের মধ্যে গ্র্যান্ড অ্যাওয়ার্ড পেলেন শিল্পী সুশান্ত কুমার অধিকারী, ইয়াসমীন জাহান নূপুর ও নেদারল্যান্ডসের হ্যারল্ড স্কোলে। সম্মানসূচক পুরস্কার পেলেন ফারিহা জেবা, জয়ন্ত চাকমা,

মামুর আহসান মাহতাব, ময়নুল ইসলাম পল, সুমন চন্দ্র দাশ এবং পর্তুগালের এনা সিলভিয়া মালহাডো। গ্র্যান্ড এওয়ার্ডপ্রাপ্তদের প্রত্যেককে ৫ লাখ টাকা, ক্রেস্ট, স্বর্ণপদক ও সনদপত্র এবং সম্মানসূচক পুরস্কারপ্রাপ্তদের দেয়া হয়েছে ৩ লাখ টাকা, ক্রেস্ট, স্বর্ণপদক ও সনদপত্র। প্রধানমন্ত্রীর পক্ষে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ পুরস্কার প্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানের শুরুতে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।
১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীটি উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। মাসব্যাপী এ প্রদর্শনীতে বাংলাদেশসহ ১১৪টি দেশের ৪৯৩ জন শিল্পীর মোট ৬৪৯টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। তাদের ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, আপনারা কষ্ট করে আমাদের এই সুজলা, সুফলা সুন্দর বাংলাদেশে এসেছেন। আমার দৃঢ় বিশ্বাস যে, আপনারা এখানে আসার ফলে এই যে বিভিন্ন দেশের বিভিন্ন ধরনের যে সংস্কৃতি বা চিত্রকর্ম অথবা তাদের মনের বিকাশের যে সুযোগ, আমাদের দেশের মানুষও এটা থেকে অনেক জ্ঞান আহরণ করতে পারবে। একে অপরের শিল্পী মনকে জানতে পারবে।
সংস্কৃতি চর্চায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, স্বাধীনতার পর দেশীয় শিল্প সংস্কৃতি চর্চা এবং বিকাশের লক্ষ্যে ১৯৭৪ সালে তিনি বাংলাদেশ শিল্প একাডেমি প্রতিষ্ঠা করেন। আমরা ৬৪ জেলায় শিল্পকলা একাডেমির নতুন ভবন তৈরি করে দিয়েছি। ৪৯৩টি উপজেলায় শিল্পকলা একাডেমি স্থাপন করা হয়েছে। আমরা আমাদের এই সংস্কৃতি সেবাটা একেবারে তৃণমূল পর্যায়ের মানুষের কাছে নিয়ে যেতে চাই।
অনুষ্ঠানের শেষে ছিল শিল্পকলা একাডেমির আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। প্রদর্শনী প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য খোলা থাকবে। প্রদর্শনী চলবে আগামী ৭ জানুয়ারি পর্যন্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়