দৈনিক বাংলার মোড় থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

আগের সংবাদ

কক্সবাজারের জনসভায় প্রধানমন্ত্রী : আগামীতেও নৌকায় ভোট চাই

পরের সংবাদ

মাধ্যমিকে ভর্তির লটারির তারিখ পেছালো

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির লটারির ফল প্রকাশের তারিখ পরির্বতন করা হয়েছে। নতুন ঘোষণা অনুযায়ী আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এ লটারি।
তবে, বেসরকারি স্কুলের লটারি আগের ঘোষণা অনুযায়ী ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর আগে ১০ ডিসেম্বর সরকারি স্কুলের লটারি অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। গত সোমবার মাউশির উপপরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ আজিজ উদ্দিন স্বাক্ষরিত অফিস আদেশ থেকে এ তথ্য জানা গেছে।
আদেশে বলা হয়, ২০২৩ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের লটারি আগামী ১২ ডিসেম্বর (দুপুর ২টা) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (মহানগরী ও জেলা সদরের সদর ও উপজেলা পর্যায়) আগামী ১৩ ডিসেম্বর (বিকাল ৩টা) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে।
সরকারি ও বেসরকারি স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করা হয় লটারির মাধ্যমে। গত দুই শিক্ষাবর্ষের (২০২১ ও ২০২২) মতো একই পদ্ধতিতে এসব শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। আগামী বছরের জন্য অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয় গত ১৬ নভেম্বর। তা চলবে ২৬ ডিসেম্বর পর্যন্ত। এর আবেদন ফি ১১০ টাকা, পরিশোধ করতে হবে রাষ্ট্রীয় মোবাইল ফোন সেবাদানকারী প্রতিষ্ঠান টেলিটকের মাধ্যমে।
জানা গেছে, সারাদেশে ২ হাজার ৯৬১টি বেসরকারি স্কুলে আসন রয়েছে ৯ লাখ ৪০ হাজার ৮৭৬টি। আর সরকারি ৪০৫টি সরকারি স্কুলে আসন ৮০ হাজার ৯১টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়