দৈনিক বাংলার মোড় থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

আগের সংবাদ

কক্সবাজারের জনসভায় প্রধানমন্ত্রী : আগামীতেও নৌকায় ভোট চাই

পরের সংবাদ

ব্রাজিলের রেকর্ডের পাশাপাশি রেকর্ডে নেইমার

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল। এই ম্যাচে দারুণ দুটি রেকর্ড গড়েছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। পাশাপাশি দলের তারকা খেলোয়াড় নেইমারও গড়েছেন দারুণ এক কৃতি। ম্যাচ জয়ের পর কিংবদন্তি পেলেকে স্মরণ করে ব্রাজিলের খেলোয়াড়রা। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া।
কাতার বিশ্বকাপে গ্রুপপর্বের প্রথম দুই ম্যাচে জিতে সহজেই নকআউটে পা দেয় সেলেসাওরা। তাই গ্রুপপর্বের শেষ ম্যাচে একসঙ্গে মূল একাদশের ৯ জন ফুটবলারকে বদলে ফেলেন কোচ তিতে। সেই ম্যাচে ক্যামেরুনের কাছে ১-০ গোলে হেরে যায় তারা। এরপর নকআউটে দক্ষিণ কোরিয়ার জালে ৪ গোল জড়ায় সেলেসাও বাহিনী। এই ম্যাচেও দলের তৃতীয় গোলরক্ষককে মাঠে নামান তিতে। ফলে নতুন এক রেকর্ডে নাম লেখায় ব্র্রাজিল। বিশ্বকাপ একাদশের ২৬ জনই সুযোগ পান মাঠে নামার। বিশ্বকাপের ইতিহাসে আর কোনো দল এর আগে এক আসরে ২৬ খেলোয়াড়কেই মাঠে নামানোর সাহস করেনি। পাশাপাশি নকআউটে ৩৬ মিনিটেই দক্ষিণ কোরিয়ার জালে জড়ায় ৪ গোল দেয় নেইমার-রিচার্লিসনরা। এতেও রেকর্ড গড়ে ব্রাজিল দল। প্রথমার্ধে ৪ বা তার বেশি গোল দেয়া ইতিহাসের দ্বিতীয় দল ব্রাজিল।
অন্যদিকে দলের জয় ও রেকর্ডের পাশাপাশি দারুণ রেকর্ড গড়েছেন দলের তারকা খেলোয়াড় নেইমার। রিচার্লিসনকে ডি বক্সের ভেতরে ফাউল করায় পেনাল্টি পায় ব্রাজিল। ব্রাজিলের তৃতীয় খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের তিন ভিন্ন আসরে গোল করার অনন?্য কীর্তি গড়েছেন এই তারকা। এর আগে এই রেকর্ড গড়েছিলেন রোনালদো ও পেলে। নেইমার ২০১৪ এবং ২০১৮ বিশ্বকাপে দলের হয়ে গোল করেছিলেন। ২০১০ সালে কোনো গোল পাননি। ২০১৪ সালে চারটি ও ২০১৮ সালে দুই গোল করেছিলেন। পেলে ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০ সালে গোল করেছিলেন। রোনালদো গোল করেছেন ১৯৯৮, ২০০২ ও ২০০৬ সালে।
দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার পর কাতারের স্টেডিয়াম ৯৭৪-এ পেলের ছবি এবং নাম লেখা ব্যানার হাতে নিয়ে দাঁড়ান ব্রাজিলের ফুটবলাররা। বেশ কিছু দিন ধরেই তার শারীরিক অবস্থার নানা খবর সামনে আসছে। গ্যালারিতেও ছিল পেলের পোস্টার, ব্যানার। সেখানে পেলের সুস্থতা কামনা করে ব্যানার হাতে দেখা যায় পেলে ভক্তদের। ম্যাচের আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়ে পেলে লিখেন, ১৯৫৮ সালে সুইডেনে আমি রাস্তায় হাঁটছিলাম, আর আমার বাবাকে দেয়া প্রতিশ্রæতিটা পূর্ণ করার কথা ভাবছিলাম। আমি জানি যে জাতীয় দলের অনেকেই এমন প্রতিশ্রæতি দিয়ে থাকে, আর নিজেদের প্রথম বিশ্বকাপ জিততে মুখিয়ে আছে। বন্ধুরা, আমি তোমাদের অনুপ্রেরণা হতে চাই। আমি হাসপাতালে থেকে খেলাগুলো দেখব। আমি তোমাদের প্রত্যেককে সমর্থন দেব। এই যাত্রায় আমরা সবাই একসঙ্গে আছি। আমাদের ব্রাজিলের প্রতি রইল শুভকামনা।
ম্যাচ শেষে ব্রাজিলের হয়ে প্রথম গোল কারা ভিনিসিয়াস বলেন, আমি পেলেকে বড় একটা আলিঙ্গন পাঠাতে চাই, এই জয়টা তার জন্য। আমি আশা করছি, সবকিছু ঠিকঠাক হবে, তিনি এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারবেন। আমরা তার জন্য চ্যাম্পিয়ন হতে চাই।
গ্রুপপর্বের শেষ ম্যাচে ক্যামেরুনের কাছে হেরে যাওয়ায় আশঙ্কা তৈরি হয়েছিল ব্রাজিল সমর্থকদের মনে। শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সব চিন্তা দূর করে দিয়েছেন নেইমাররা।
সোমবার শেষ ষোলোর অন্য ম্যাচে টাইব্রেকারে জাপানকে হারিয়েছে ক্রোয়েশিয়া। প্রথমে গোল করে এগিয়ে গিয়েছিল জাপান। দ্বিতীয়ার্ধে গোল শোধ করে ক্রোয়েশিয়া। নির্ধারিত সময়ে খেলার ফল ১-১ থাকায় অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ। সেখানেও গোল হয়নি। অবশেষে টাইব্রেকারে জাপানকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠে ক্রোয়েশিয়া। আগামী ৯ ডিসেম্বর শুক্রবার হবে ব্রাজিল ও ক্রোয়েশিয়ার মধ্যে কোয়ার্টার ফাইনাল। কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়