দৈনিক বাংলার মোড় থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

আগের সংবাদ

কক্সবাজারের জনসভায় প্রধানমন্ত্রী : আগামীতেও নৌকায় ভোট চাই

পরের সংবাদ

ব্যাংকের ওপর নির্ভরশীল হওয়ায় বন্ড মার্কেট গভীরতা পায়নি

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশে বন্ড মার্কেট খুবই ছোট। তাই জিডিপিতে এর অবদান নামমাত্র। কোম্পানিগুলোর মূলধন সংগ্রহে ব্যাংক ঋণের ওপর বেশি নির্ভর করায় এই বাজার গভীরতা পায়নি বলে জানিয়েছেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক। এ সময় তিনি বলেন, বন্ডের কম সরবরাহ বন্ড বাজার বিকাশের জন্য অনুকূল নয়। একটি কার্যকরী বন্ড বাজার থাকলে সরকার মেগা অবকাঠামো প্রকল্প বাস্তবায়নের জন্য সহজেই এই বাজার থেকে নিয়মিত তহবিল সংগ্রহ করতে পারত। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) চট্টগ্রামস্থ প্রধান কার্যালয়ে জুম প্লাটফর্মে অনুষ্ঠিত শেয়ারবাজারে স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্লাটফর্মে সরকারি সিকিউরিটিজ লেনদেনের গতি বেগবান করা এবং সচেতনতা তৈরি শীর্ষক আলোচনায় সোমবার তিনি এ কথা বলেন। গোলাম ফারুক বলেন, বন্ডগুলো ইক্যুইটির জন্য দীর্ঘমেয়াদি এবং স্বল্পমেয়াদি অর্থায়নের বিকল্প হিসেবে কাজ করে। বন্ডগুলো যদি শেয়ারবাজারে ট্রেডিং হয়, বন্ড মার্কেটের আকারও বৃদ্ধি পাবে, সঙ্গে সঙ্গে শেয়ারবাজারে পণ্যের বৈচিত্র্যতাও আসবে। আর সেক্ষেত্রে শেয়ারবাজার জিডিপি বৃদ্ধির পাশাপাশি লক্ষ্যমাত্রা অর্জনে সহযোগী খাত হিসেবে উন্মোচিত হবে।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিএসইর ট্রেনিং এন্ড এওয়্যারনেস বিভাগের প্রধান এম সাদেক আহমেদ। তিনি সরকারি বন্ড ট্রেডিংয়ের প্রেক্ষাপট ও এর সাম্প্রতিক সুবিধাদি সম্পর্কে অবহিতকরণের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু করেন। সিএসইর পক্ষে ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হেড অব আইটি মোহাম্মদ মেজবাহ উদ্দিন, হেড অব ট্রেক মার্কেটিং এন্ড সার্ভিসেস মোহাম্মাদ মরতুজা আলম, হেড অব বিজনেস প্রোমোশন এন্ড মার্কেটিং মোহাম্মদ মনিরুল হক, হেড অব সারভিলেন্স এন্ড মার্কেট অপারেসন্স মো. নাহিদুল ইসলাম খান প্রমুখ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)-এর সিডিএস অ্যাপ্লিকেশন এন্ড ট্রেনিং বিভাগের মো. মইনুল হক। তিনি বিপিআইডি থেকে বিওআইডিতে শেয়ার পাঠানোর সম্পূর্ণ প্রক্রিয়া উপস্থাপন করেন। সিএসইর আইটি বিভাগ থেকে স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্লাটফর্মে সরকারি সিকিউরিটিজ লেনদেনের সম্পূর্ণ প্রক্রিয়া উপস্থাপন করা হয়। পরবর্তীতে অংশগ্রহণকারীদের বিভিন্ন ধরনের প্রশ্নের পরিপ্রেক্ষিতে উপস্থিত বক্তারা সেগুলোর বাস্তবসম্মত ও গৃহীত পদক্ষেপ গ্রহণের নির্দেশনা প্রদান করেন।

এখানে উল্লেখ্য, সিএসই সরকারি সিকিউরিটিজ লেনদেনের প্রক্রিয়াটি সবার কাছে বোধগম্য ও জনপ্রিয় করতে এবং এক্সচেঞ্জ প্লাটফর্মের লেনদেনের গতিশীলতা আনতে গত মে মাস থেকেই সরকারি সিকিউরিটিজের ওপর বিভিন্ন ধরনের ট্রেনিং ও সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করে আসছে। প্রতিবারের ন্যায় এবারো সিএসইর এই অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ২০০ জন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়