দৈনিক বাংলার মোড় থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

আগের সংবাদ

কক্সবাজারের জনসভায় প্রধানমন্ত্রী : আগামীতেও নৌকায় ভোট চাই

পরের সংবাদ

কৃষিজমিতে পুকুর খনন ১ লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি : নন্দীগ্রামে আবাদি জমিতে পুকুর খননকালে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে একজনকে আটক করে ১ লাখ টাকা জরিমানা এবং এস্কেভেটরের ব্যাটারিসহ মাটি বহনকারী কয়েকটি ট্রাক্টরের চাবি জব্দ করা হয়েছে। দণ্ডিত ব্যক্তি নাটোর সদর উপজেলার গোয়ালদিঘী কৃষ্ণপুর এলাকার আসলাম মণ্ডলের ছেলে সুজন আলী। গত সোমবার রাত ১০টার দিকে উপজেলার সদর ইউনিয়নের ডেরাহার কড়ইতলা এলাকার হিন্দুপাড়া সড়কের মাথায় এ অভিযান চালানো হয়।
জানা গেছে, ওমরপুর-ডেরাহার কড়ইতলা সড়ক ঘেঁষা জমিতে পৌরসভার বৈলগ্রামের ইউনুস আলী পুকুর খননের জন্য সিংড়া ও রণবাঘার এস্কেভেটর ঠিকাদার মিলনসহ কয়েকজনকে টাকা ও মাটি নিয়ে যাওয়ার চুক্তিতে পুকুর খননের কাজ দেন। সেখানকার মাটি নিয়ে আশপাশের বেশকিছু আবাদি জমি ভরাট করা হচ্ছিল। চারদিন ধরে পুকুরখনন করে এক ট্রাক্টর মাটি ৫০০-৬০০ টাকা দরে বিক্রি করা হয়। রাতের আঁধারে চলছিল পুকুর খনন কাজ। খবর পেয়ে রাতেই অভিযান চালিয়ে এস্কেভেটর চালককে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক লাখ টাকা অর্থদণ্ড ও অনাদায়ে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি)। থানার এএসআই আবুল কালাম আজাদ অভিযানে সহযোগিতা করেন।
পুকুর খনন কাজের বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি আছে কিনা জানতে চাইলে ডেরাহার হিন্দুপাড়া সড়ক ঘেঁষা জমিতে পুকুর খননকারী মালিক পক্ষের ইউনুস আলী বলেন, স্থানীয় জনপ্রতিনিধিসহ সবাইকে ম্যানেজ করেই পুকুর খনন কাজ করা হচ্ছে।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রায়হানুল ইসলাম বলেন, আবাদি জমিতে পুকুর খননের অপরাধে এস্কেভেটর চালককে একলাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে দশ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।
যদি কোথাও পুকুর সংস্কারের নামে গভীর গর্ত বা আবাদি জমিতে পুকুর খননের তথ্য আসে, তাহলে তাৎক্ষণিকভাবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রায়হানুল ইসলাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়