ঢাকা কলেজে কমিটির দাবি : ছাত্রলীগ সভাপতির গাড়ি আটকে দিল বিক্ষুব্ধ নেতারা

আগের সংবাদ

প্রতিটি ব্যাংকেই টাকা আছে > ছাত্রলীগের সম্মেলনে প্রধানমন্ত্রী : বিএনপি-জামায়াত যেন ক্ষমতায় না আসতে পারে

পরের সংবাদ

মির্জা ফখরুল ইসলাম : ১০ ডিসেম্বর বিএনপির অস্তিত্ব রক্ষার সমাবেশ

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যে কোনো মূল্যে ঢাকার মহাসমাবেশ সফল করার আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, আজকে আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। সামনে অস্তিত্ব রক্ষার লড়াই। আমাদের মুক্তিযুদ্ধের চেতনা বিপন্ন। এমতাবস্থায় আগামী ১০ ডিসেম্বরের দিকে সারা বিশ্বের মানুষ তাকিয়ে আছে। সমাবেশে জন্য মামলা-হামলা গ্রেপ্তার উপেক্ষা করে সবাইকে প্রস্তুত হতে হবে।
রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে গতকাল সোমবার বিকালে এক মতবিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। আগামী ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ সফল করার লক্ষ্যে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের (বিএসপিপি) সঙ্গে এ মতবিনিময় করে বিএনপি। সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।
সম্মিলিত পেশাজীবী পরিষদের সভাপতি অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেনের সভাপতিত্বে ও সদস্য সচিব কাদের গনি চৌধুরীর সঞ্চালনায় সভায় পেশাজীবী নেতা অধ্যাপক সদরুল আমিন, আ ন হ আখতার হোসেন, ফরহাদ হালিম ডোনার, এ কে এম আজিজুল হক, তাজমেরী এস ইসলামসহ অনেকে বক্তব্য রাখেন।
ঢাকা বিভাগীয় গণসমাবেশ ব্যবস্থাপনা কমিটির প্রধান উপদেষ্টা মির্জা আব্বাস, প্রধান সমন্বয়কারী আব্দুল্লাহ আল নোমান, উপসমন্বয়কারী আমানুল্লাহ আমান, আবদুস সালাম ও আবদুস সালাম আজাদ ১০ ডিসেম্বরে সমাবেশের সর্বশেষ অবস্থা তুলে ধরেন।
মির্জা ফখরুল ইসলাম বলেন, আমরা যেটা আশা করব, আমাদের যারা পেশাজীবী আছেন, বুদ্ধিজীবী আছেন তাদের কথা-বার্তা কাজে ওপরে মধ্যবিত্ত-উচ্চ মধ্যবিত্ত শ্রেণি অনেকটা নির্ভর করে। শুধু তাদের নয়, সবার অংশগ্রহণ এই আন্দোলনকে আরো বেগবান করবে।
বুদ্ধিজীবী ও পেশাজীবীরা এ দেশের মানুষের সঙ্গে আছেন উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, আমি বিশ্বাস করি, এই কাজটা আমাদের পেশাজীবীরা ও বুদ্ধিজীবীরা বরাবর করেছেন। দেশের প্রতিটি সংকটময় মুহূর্তে তারা সামনে এগিয়ে এসেছেন। আবারো তারা সামনে এগিয়ে আসবেন।
ঢাকার আগে নয়টি বিভাগীয় সমাবেশ সফল হওয়ার কথা তুলে ধরে তিনি বলেন, গোটা বাংলাদেশ জেগে উঠেছে। আমাদের কর্মসূচির মধ্যে ছিল ১০টা বিভাগীয় গণসমাবেশ। ৯টি আমরা সফল করেছি, এ দেশের মানুষ সফল করেছে শত বাধাবিপত্তি উপেক্ষা করে। নদী সাঁতরিয়ে পার হয়ে, ভেলাতে চড়ে, সাইকেলে চড়ে, ১০০ মাইল সাইকেলে চড়ে এসে চিড়া-মুড়ি-গুড় দিয়ে তিনরাত কাটিয়েছে তারা সমাবেশ স্থলে। তাদের কারো চোখে ক্রান্তি ছিল না। শত কষ্ট করে খোলা আকাশের নিচে থেকে তাদের যে আকুতি গণতন্ত্রের জন্য, তাদের যে আকুতি দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার জন্য, গণতন্ত্র ফেরানোর জন্য সেই আকুতি নিয়ে সেখানে উপস্থিত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়