স্বাস্থ্যমন্ত্রী : বিদেশফেরত কর্মীদের এইচআইভি পরীক্ষা করতে হবে

আগের সংবাদ

প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত চট্টগ্রাম : নিñিদ্র নিরাপত্তা, সাজসজ্জা ও প্রচারণা সম্পন্ন

পরের সংবাদ

শ্রীজাতের প্রথম সিনেমা ‘মানবজমিন’

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

‘মানবজমিন’ ছবি এক স্কুল তৈরির গল্পের। মেয়েদের স্কুল। সেই স্কুল না হলে নাকি মেয়েদের বিয়ে হয়ে যাবে, লক্ষ্যভ্রষ্ট হবে অনেকেই। স্কুলের নাম ‘মানবজমিন’। আর সেই ‘মানবজমিন’ তৈরি করার জন্য লড়াই করে চলেছেন প্রিয়ঙ্কা সরকার ও পরমব্রত চট্টোপাধ্যায়। স¤প্রতি মুক্তি পেল শ্রীজাত পরিচালিত প্রথম ছবির ট্রেলার। রানা সরকার প্রযোজিত এই ছবি মুক্তি পাবে ৬ জানুয়ারি। ছবির গল্পের আঁচ কিছুটা পাওয়া গিয়েছে ট্রেলারে। স্কুল তৈরি করার জন্য লড়াই করছেন প্রিয়ঙ্কা আর পরমব্রত। এক গ্রামের মেয়েদের স্কুল বানানোর চেষ্টা করছেন তারা। ২ বছর ধরে। এই আশায় নাকি মেয়েদের বিয়ে আটকে রেখেছেন গ্রামের অনেকেই। কিন্তু অর্থের অভাবে বন্ধ হয়ে যায় সেই স্কুল তৈরির কাজ। অন্যদিকে পরাণ বন্দ্যোপাধ্যায় নাকি স্বর্গের জমি কেনার জন্য টাকা জমাচ্ছেন। এই নিয়ে পরমব্রত ও প্রিয়ঙ্কার সঙ্গে তার বাকবিতণ্ডা। সত্যিই কী পরকাল বলে কিছু রয়েছে? স্বর্গের জমি কেনা যায়? অদ্ভুত এক টানাপড়েনের গল্প বলবে শ্রীজাতর প্রথম ছবি ‘মানবজমিন’।
পরিচালক হিসেবে এটা প্রথম কাজ শ্রীজাতর। লেখক আগেই বলেছিলেন, ‘পড়াশোনা ও আগের কাজের সূত্রে রুপালি পর্দার জগৎটা কিছুটা হলেও আমার চেনা। তবে দিন দিন প্রযুক্তি বদলাচ্ছে, আরো উন্নতি হচ্ছে। তবে একজন পরিচালকের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ছবি নিয়ে নিজের মনে স্পষ্ট একটা ধারণা থাকা। আমি কী চাইছি সেটা যদি আমার মনে স্পষ্ট ধারণা থাকে তাহলে আমি দর্শকের সামনে সেটা সঠিকভাবে তুলে ধরতে পারব।’ ‘মানবজমিন’র শুটিংয়ের সিংহভাগই হচ্ছে কলকাতায়। ‘মানবজমিন’ নিয়ে আশাবাদী প্রযোজক রানা সরকারও। তিনি জানান, ‘আমার যে ক’টা ছবির কাজ চলছে প্রত্যেকটাই একটা আরেকটার থেকে ভীষণ আলাদা। দর্শকদের সামনে নতুন আর আকষর্ণীয় বিষয় না তুলে ধরতে পারলে তারা হলমুখী হবেন কেন?’

:; মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়