স্বাস্থ্যমন্ত্রী : বিদেশফেরত কর্মীদের এইচআইভি পরীক্ষা করতে হবে

আগের সংবাদ

প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত চট্টগ্রাম : নিñিদ্র নিরাপত্তা, সাজসজ্জা ও প্রচারণা সম্পন্ন

পরের সংবাদ

পঞ্চাশে হায়দার : উল্লাসে-সৃজনে স্বপ্নে সুবর্ণ

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মোহাম্মদ আলী হায়দার বাংলাদেশের নাট্যাঙ্গনের গুণি শিল্পী। একাধারে তিনি অভিনেতা, নাট্যনির্দেশক ও সংগঠক হিসেবে খ্যাতি কুড়িয়েছেন। থিয়েটার অঙ্গনে সফলতার পাশাপাশি তিনি মিডিয়া জগতেও নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছেন। শিশুতোষ টেলিভিশন চ্যানেল দুরন্তর তিনি হেড অফ প্রোগ্রাম হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি যুক্ত আছেন মায়েদের জন্য বিশেষায়িত চ্যানেল গ্রিন টিভির সঙ্গে, যা অচিরেই দর্শক দেখতে পাবে।
আলী হায়দারের ৫০তম জন্মদিন উদযাপন করতে নানা আয়োজন সাজানো হয়েছে। ‘পঞ্চাশে হায়দার : উল্লাসে-সৃজনে-স্বপ্নে সুবর্ণ’ শিরোনামে তিন দিনব্যাপী অনুষ্ঠানে উদযাপন করা হবে আলী হায়দারের জন্মদিন। তিনদিনব্যাপী আয়োজনের প্রথম দিন শুক্রবার বিকেল ৩:৩০ মিনিটে জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় ‘বটতলার আলাপ’। মূলসূত্র উপস্থাপন করেন ফুয়াদ চৌধুরী, মাসুম রেজা ও নবনীতা চৌধুরী। দেখানো হয় সৌম্য সরকার ও কাজী রোকসানা রুমা নির্মিত তথ্যচিত্র ‘মোহাম্মদ আলী হায়দারের সৃজন ভুবন’। সঞ্চালনা করেন হুমায়ূন আজম রেওয়াজ। ধন্যবাদ বক্তব্য দেন মিজানুর রহমান। সভাপতিত্ব করেন অধ্যাপক মোহাম্মদ তানজিমউদ্দিন খান। দ্বিতীয় দিন শনিবার রাত ১১.৫৯ মিনিটে মোহাম্মদ আলী হায়দারের সৃজন ভুবন শিরোনামের তথ্যচিত্রটি অনলাইনে অবমুক্ত করা হবে। তৃতীয় দিন রবিবার সন্ধ্যা ৭:৩০ মিনিটে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হবে মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত নাটক ‘খনা’ ও আনন্দ আড্ডা।
১৯৭২ সালের ৪ ডিসেম্বর জন্ম নেয়া আলী হায়দার নাট্যমঞ্চে বেশকিছু নাটক নির্দেশনা দিয়ে প্রশংসিত হয়েছেন মোহাম্মদ আলী হায়দার। এর মধ্যে রয়েছে খনা, দ্য ট্রায়াল অফ মাল্লাম ইলিয়া, ক্রাচের কর্নেল, জতুগৃহ, মধুশিকারি। আগামী জানুয়ারি মাসে মঞ্চে আসছে তার নির্দেশিত নতুন নাটক ‘সখী রঙ্গমালা’। বটতলার বাইরে তিনি যুক্তরাষ্ট্রের অক্সফোর্ডের থিয়েটার দল ‘থিয়েটার ফোকস’ থেকে যমুনা এবং ‘টেল অফ টু ফ্রেন্ডস’ নামে আরো দুটো নাটকের নির্দেশনা দিয়েছিলেন। থিয়েটার পত্রিকা ‘থিয়েটারওয়ালা’ স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে থিয়েটারকর্মীদের মতামতের ভিত্তিতে মানসম্পন্ন যে ৫০টি নাটক বাছাই করেছিল তার মধ্যে মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত খনা ও ক্রাচের কর্নেল নাটক দুটি রয়েছে।
বটতলা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, ‘এত অর্জন যে মানুষের, সেই মানুষের ৫০তম জন্মদিন বিশেষ হওয়া প্রয়োজন এবং ভবিষ্যতে আরো ভালো ভালো কাজ যেন তার হাত ধরে বাংলাদেশের থিয়েটার অঙ্গনের মানুষ দেখতে পারে সেজন্য তাকে আমরা উৎসাহিত করতে চাই। তাই জন্মদিন উপলক্ষে বটতলা পরিবার তিনদিনব্যাপী আনন্দ আয়োজনের উদ্যোগ নিয়েছে।’

:: মাহফুজ সুমন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়