স্থায়ী কমিটি : স্টেডিয়ামে নারীদের খেলার পরিবেশ নিশ্চিতের সুপারিশ

আগের সংবাদ

দফায় দফায় বাড়ছে ওষুধের দাম : দাম বাড়ানোর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন ক্যাবের, দাম বাড়লে সাধারণ মানুষ রোগে ভুগে মারা যাবে

পরের সংবাদ

শঙ্কামুক্ত পেলে

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবল বিশ্বের অন্যতম কিংবদন্তি ফুটবলার ব্রাজিলের পেলে। অনেকদিন ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করে যাচ্ছেন ৮১ বছর বয়সি এই বিশ্বকাপজয়ী। চিকিৎসার জন্য প্রতি মাসে তাকে হাসপাতালে দৌড়াতে হয়। তবে এবার নির্ধারিত তারিখের আগেই শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স পেলের মেয়ের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, আশঙ্কাজনক নয়, মোটামুটি স্থিতিশীল রয়েছেন পেলে। ইএসপিএন ব্রাজিল জানায়, পেলে বর্তমানে আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি আছেন। তার শরীর সামান্য ফুলে গেছে। তার শারীরিক অবস্থা জানতে চিকিৎসকরা আরো কিছু পরীক্ষানিরীক্ষা করছেন।
পেলের মেয়ে কেলি নাসিমেন্তো নিজের ইন্সটাগ্রামে জানিয়েছেন, ‘আমার বাবার শারীরিক অবস্থা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে যে উদ্বেগ ছড়ানো হচ্ছে, তা সত্য নয়। তিনি হাসপাতালে এসেছেন এটা সত্যি, তবে সেটি শুধু নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা জন্য। তার জরুরি কিছু হয়নি কিংবা আতঙ্কিত হওয়ার মতো কোনো খবর আপাতত নেই। তিনি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।’ পেলের ম্যানেজার এবং হাসপাতাল কর্তৃপক্ষও এই কিংবদন্তির শারীরিক অবস্থা নিয়ে কোনো ধরনের মন্তব্য করেননি।
কাতারে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞ মঞ্চায়ন হচ্ছে। ফুটবল ইতিহাসের দুই গ্রেটের একজন দিয়েগো ম্যারাডোনা পরপারে পাড়ি জমিয়েছেন বছর দুই আগে। পেলের ইচ্ছে ছিল কাতারে বসে খেলা উপভোগের। কিন্তু শারীরিক অবস্থা খারাপ থাকায় সে ইচ্ছে পূরণ হয়নি। ৮১ বছর বয়সি পেলের কোলন টিউমার ধরা পড়ে ২০২১ সালে। সে বছরই সেপ্টেম্বরে অপারেশনের মাধ্যমে তার টিউমারটি বাদ দেয়া হয়। তারপর থেকে প্রতিমাসেই কেমোথেরাপি নিতে হচ্ছে তাকে। বয়সের ভারে পেলে এখন আর একা চলাচল করতে পারেন না। হুইলচেয়ারের সাহায্য নিয়ে চলাফেরা করতে হয় তাকে।
কোলন টিউমার ছাড়াও পেলে ভুগছেন আরো অনেক স্বাস্থ্য সমস্যায়। ২০১৯ সালে অস্ত্রোপচারের মাধ্যমে পেলের কিডনির পাথর অপসারণ করা হয়। গত জানুয়ারিতে পেলেকে নিয়ে দুঃসংবাদ জানিয়েছিল সংবাদমাধ্যম ইএসপিএন। তার যকৃতে টিউমার ধরা পড়েছে এবং ফুসফুসেও আরেকটি টিউমার বেড়ে উঠছে। এ ছাড়াও হাঁটাচলার অসুবিধায় কোমরে অস্ত্রোপচারও করিয়েছেন পেলে।
সর্বকালের সেরা ফুটবলার পেলের প্রকৃত নাম এডসন অরান্তেস দো নাসিমেন্তো। ১৯৫৮ সালে ১৭ বছর বয়সে প্রথম বিশ্বকাপ জয় করা পেলে এরপর ১৯৬২ ও ১৯৭০ সালের বিশ্বকাপ জয় করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়