স্থায়ী কমিটি : স্টেডিয়ামে নারীদের খেলার পরিবেশ নিশ্চিতের সুপারিশ

আগের সংবাদ

দফায় দফায় বাড়ছে ওষুধের দাম : দাম বাড়ানোর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন ক্যাবের, দাম বাড়লে সাধারণ মানুষ রোগে ভুগে মারা যাবে

পরের সংবাদ

বেলজিয়ামকে বিদায় করে দ্বিতীয় রাউন্ডে ক্রোয়েশিয়া

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম এবার গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। এর আগে ১৯৯৮ সালে প্রথমবার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল বেলজিয়াম। টুর্নামেন্টে টিকে থাকতে জিততেই হবে গতকাল এমন সমীকরণে অনেক সুযোগ পেয়েছিল বেলজিয়াম। কিন্তু দিনটা যেন তাদের ছিল না, ছিল না রোমেলু লুকাকুর। বিরতির পর মাঠে নেমে অবিশ্বাস্যভাবে একের পর এক সুযোগ হারায় দেশটির রেকর্ড গোলদাতা। একটি পয়েন্ট পেয়ে লক্ষ্য পূরণ হয়ে য়ায় ক্রোয়েশিয়ার। বিশ্বকাপের শেষ ষোলোতে উঠেছে গত আসরের রানার্সআপরা।
আহমেদ বিন আলী স্টেডিয়ামে গতকাল নামার আগেই নিজেদের পথটা কঠিন করে তুলেছিল বেলজিয়াম। কানাডার বিপক্ষে কোনোমতে ১-০ ব্যবধানে জিতলেও মরক্কোর বিপক্ষে ২-০ গোলে হারায় শেষ ম্যাচের সমীকরণ কঠিন হয়ে দাঁড়ায়। এরপরও অবশ্য দ্বিতীয় রাউন্ডে ওঠার পথ নিজেদের হাতেই ছিল। জিততে হতো ক্রোয়েশিয়ার বিপক্ষে। কিন্তু ম্যাচটি গোল শূন্য ড্র হওয়ায় তাদের বিদায় নিতে হয়েছে। তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে মরক্কোর পয়েন্ট ৭। একটি জয় ও দুটি ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ ক্রোয়েশিয়া। একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে তিনে বেলজিয়াম। কানাডা হেরেছে তিন ম্যাচেই।
২০১৮ বিশ্বকাপে সেমিফাইনালে খেলা বেলজিয়াম প্রথম রাউন্ড থেকে সর্বশেষ বিদায় নিয়েছিল ১৯৯৮ সালে। রাশিয়ায় তৃতীয় হওয়ার আগে ২০১৪ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলেছিল দেশটি। গতকাল প্রথমার্ধ ছিল নাটকীয়তায় ভরপুর। পেনাল্টির জন্য বল বসিয়েছেন গত বিশ্বকাপের গোল্ডেন বল জয়ী ক্রোয়েশিয়ার মড্রিচ। বেলজিয়ামের গোলরক্ষকও প্রস্তুত শট ঠেকানোর জন্য। সেই সময় হঠাৎ রেফারি দৌড়ালেন ভিএআর দেখতে। কয়েকবার ক্রোয়েশিয়ার আক্রমণ দেখে অফসাইডের সিদ্ধান্ত নেন।
পেনাল্টি বাতিলের সিদ্ধান্ত মানতেই পারেনি ক্রোয়েশিয়া। মড্রিচের নেতৃত্বে কয়েকজন ক্রোয়েট ফুটবলার রেফারিকে ঘিরে ধরেন। রেফারি পেনাল্টির বাঁশি বাজিয়েছেন সব প্রস্তুতের পর সিদ্ধান্ত বদলে যত আপত্তি ক্রোয়াটদের। অন্যদিকে বেলজিয়াম শিবিরে স্বস্তি। সেই যাত্রায় পেনাল্টি থেকে বাঁচলেও নিজেরা গোল না করতে পারায় আর বিশ্বকাপে নিজেদের টিকিয়ে রাখতে পারেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়