স্থায়ী কমিটি : স্টেডিয়ামে নারীদের খেলার পরিবেশ নিশ্চিতের সুপারিশ

আগের সংবাদ

দফায় দফায় বাড়ছে ওষুধের দাম : দাম বাড়ানোর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন ক্যাবের, দাম বাড়লে সাধারণ মানুষ রোগে ভুগে মারা যাবে

পরের সংবাদ

অস্ট্রেলিয়াকে পেল মেসিরা ফ্রান্সের প্রতিপক্ষ পোল্যান্ড

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জমে উঠেছে কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের লড়াই। জিতলে দ্বিতীয় রাউন্ড আর হারলে টুর্নামেন্ট থেকে বিদায় এই সমীকরণ নিয়ে মাঠে নামতে হচ্ছে অনেক দলকে। তবে গ্রুপ পর্বের কানাডা ও মরক্কো ম্যাচের আগেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে ১০টি দল। দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়াকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আর্জেন্টিনা এবং ফ্রান্সকে পেয়েছে পোল্যান্ড।
ফিফার ফিকশ্চার অনুযায়ী ‘এ’ গ্রুপের শীর্ষ দল নকআউটে মুখোমুখি হবে ‘বি’ গ্রুপের রানার্সআপের সঙ্গে। অন্যদিকে ‘বি’ গ্রুপের শীর্ষ দল মুখোমুখি হবে ‘এ’ গ্রুপের রানার্সআপের সঙ্গে। এভাবে ‘সি’ গ্রুপ চ্যাম্পিয়ন বনাম ‘ডি’ গ্রুপ রানার্সআপ, ‘ডি’ গ্রুপ চ্যাম্পিয়ন বনাম ‘সি’ গ্রুপ রানার্সআপ, ‘ই’ গ্রুপ চ্যাম্পিয়ন বনাম ‘এফ’ গ্রুপ রানার্সআপ, ‘এফ’ গ্রুপ চ্যাম্পিয়ন বনাম ‘ই’ গ্রুপ রানার্সআপ, ‘জি’ গ্রুপ চ্যাম্পিয়ন বনাম ‘এইচ’ গ্রুপ রানার্সআপ এবং ‘এইচ’ গ্রুপ চ্যাম্পিয়ন বনাম ‘জি’ গ্রুপ রানার্সআপ একে অন্যের মুখোমুখি হবে।
গত পরশু ‘সি’ গ্রুপে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা আর রানার্সআপ হয় পোল্যান্ড। ‘ডি’ গ্রুপে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স আর রানার্সআপ হয় অস্ট্রেলিয়া। তাই ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা মুখোমুখি হবে ‘ডি’ গ্রুপের রানার্সআপ অস্ট্রেলিয়ার। আর ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন ফ্রান্স মুখোমুখি হবে ‘সি’ গ্রুপের রানার্সআপ পোল্যান্ডের। এর আগে ‘এ’ গ্রুপে চ্যাম্পিয়ন হয় নেদারল্যান্ডস আর রানার্সআপ হয় সেনেগাল। ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড আর রানার্সআপ হয় যুক্তরাষ্ট্র। ফিকশ্চার অনুযায়ী ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস মুখোমুখি হবে ‘বি’ গ্রুপের রানার্সআপ যুক্তরাষ্ট্রের। আর ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড মুখোমুখি হবে ‘এ’ গ্রুপের রানার্সআপ সেনেগালের।
প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফ্রান্স। টানা দুই ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখে আগেই উঠে যায় দ্বিতীয় রাউন্ডে। এছাড়া টানা দুই ম্যাচ জিতে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ব্রাজিল ও পর্তুগাল। বাকি দলগুলোর মধ্যে ৭টি দল তৃতীয় ম্যাচ খেলে দ্বিতীয় রাউন্ডে ওঠার সুযোগ পায়। আর পরবর্তী ছয়টি দল দ্বিতীয় রাউন্ডে উঠবে গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচ খেলে। ‘এ’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে ওঠার লড়াইয়ে ইকুয়েডরকে ২-১ গোলে হারায় সেনেগাল। আর স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে নেদারল্যান্ডস। অন্যদিকে ‘বি’ গ্রুপে ওয়েলসকে ৩-০ গোলে হারিয়ে ৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হিসেবে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ইংল্যান্ড। অপর ম্যাচে ইরানকে ১-০ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে যুক্তরাষ্ট্র। আর ‘সি’ গ্রুপ থেকে পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে আর্জেন্টিনা। হেরেও মেক্সিকোর সঙ্গে গোল ব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে পোল্যান্ড। আর ‘ডি’ গ্রুপ থেকে আগেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছিল ফ্রান্স। শেষ ম্যাচে তিউনিশিয়ার কাছে ১-০ গোলে হারলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে গ্রুপে চ্যাম্পিয়ন হয় বর্তমান চ্যাম্পিয়নরা। আর ডেনমার্ককে ১-০ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে অস্ট্রেলিয়া।
গ্রুপ পর্বের বাকি খেলাগুলো শেষ হলে জানা যাবে কোন দলের প্রতিপক্ষ কে। ‘ই’ গ্রুপে পয়েন্ট টেবিলের শীর্ষে স্পেন। গ্রুপ পর্বের শেষ ম্যাচে স্পেনের মুখোমুখি জাপান। আর জার্মানির মুখোমুখি হবে কোস্টারিকা। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ রয়েছে স্পেন ও জাপানের সামনে। ‘এফ’ গ্রুপে শেষ ম্যাচে ক্রোয়েশিয়া মুখোমুখি হবে বেলজিয়ামের। কানাডার মুখোমুখি হবে মরক্কো। এখানে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ রয়েছে ক্রোয়েশিয়া এবং মরক্কোর। ‘জি’ গ্রুপে শেষ ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ ক্যামেরুন ও সুইজারল্যান্ডের প্রতিপক্ষ সার্বিয়া। এখানে চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা রয়েছে ব্রাজিলের। ‘এইচ’ গ্রুপে শেষ ম্যাচে পর্তুগাল মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার এবং উরুগুয়ে ঘানার। এখানে চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা রয়েছে পর্তুগালের। তাই এই খেলাগুলো শেষ হলে কে কার প্রতিপক্ষ এটা জানা যাবে।
আগামী ৩ ডিসেম্বর দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র এবং দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে সেনেগাল। আর আগামী ৪ ডিসেম্বর দ্বিতীয় রাউন্ডের তৃতীয় ম্যাচে আর্জেন্টিনার মুখোমুখি হবে অস্ট্রেলিয়া আর চতুর্থ ম্যাচে ফ্রান্সের মুখোমুখি হবে পোল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়