অভিনেত্রী শিমু হত্যা মামলায় স্বামীসহ দুজনের বিচার শুরু

আগের সংবাদ

বাস্তবায়ন থমকে, শান্তি অধরা : শান্তিচুক্তির ২৫ বছর, সংঘাতে অশান্ত পাহাড়, বাড়ছে নতুন নতুন সশস্ত্র সংগঠন

পরের সংবাদ

নকআউট পর্ব নিশ্চিত করল যারা

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে প্রথম দল হিসেবে গ্রুপপর্বের এক ম্যাচ হাতে রেখেই নকআউট পর্ব নিশ্চিত করে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। এরপর গ্রুপপর্বের এক ম্যাচ বাকি থাকতেই নকআউট নিশ্চিত করে ব্রাজিল ও পর্তুগাল। এই তিন দল ছাড়া বাকি দলগুলোর নকআউটে খেলার জন্য অপেক্ষা করতে হতো তৃতীয় ম্যাচ পর্যন্ত। গতকাল ফ্রান্স-তিউনিশিয়া ম্যাচের আগ পর্যন্ত নিজেদের তৃতীয় ম্যাচে ‘এ’ গ্রুপ থেকে নকআউট পর্ব নিশ্চিত করেছে নেদারল্যান্ডস ও সেনেগাল। আর ‘বি’ গ্রুপ থেকে নকআউট পর্ব নিশ্চিত করেছে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র।
নকআউট নিশ্চিতের লক্ষ্যে ‘এ’ গ্রুপের ম্যাচে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় সেনেগাল ও ইকুয়েডর। সেই ম্যাচে ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করে সেনেগাল। অন্যদিকে ‘এ’ গ্রুপে প্রথম দুই ম্যাচ থেকে চার পয়েন্ট নিয়ে আগেই নকআউট পর্বে এক পা দিয়ে রেখেছিল নেদারল্যান্ডস। শেষ ম্যাচে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই নকআউট নিশ্চত করে তারা। অন্যদিকে ‘বি’ গ্রুপ থেকে নকআউট পর্ব নিশ্চিত করতে ওয়েলসের মুখোমুখি হয় ইংল্যান্ড। ম্যাচে ওয়েলসকে ৩-০ গোলে হারিয়ে ৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হিসেবেই নকআউট পর্ব নিশ্চিত করে ইংল্যান্ড। ‘বি’ গ্রুপের অন্য ম্যাচে ইরানকে ১-০ গোলে হারিয়ে ৫ পয়েন্ট নিয়ে রানার্সআপ হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করে যুক্তরাষ্ট্র।
আগেই গ্রুপপর্ব নিশ্চিত করা ফ্রান্স বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে ডেনমার্ককে ২-১ হারায়। ফলে এক ম্যাচ হাতে রেখেই নকআউট নিশ্চিত হয় তাদের। এছাড়া দ্বিতীয় দল হিসেবে গ্রুপপর্ব নিশ্চিত করা ব্রাজিল প্রথম ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে ১-০ গোলে সুইজারল্যান্ডকে হারায়। সেলেসাওরা এক ম্যাচ হাতে রেখেই নকআউট নিশ্চিত করে। আর তৃতীয় দল হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করা পর্তুগাল প্রথম ম্যাচে ঘানাকে ৩-২ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে উরুগুয়েকে হারায় ২-০ গোলে। ফলে তারাও এক ম্যাচ হাতে রেখেই নকআউট নিশ্চিত করে।
শেষ ষোলোতে কোন দল কার বিপক্ষে খেলবে তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। তবে গ্রুপপর্বের খেলা শেষ না হওয়া পর্যন্ত কার প্রতিপক্ষ কে এটা নিশ্চিত করা সম্ভব নয়। ফিফার ফিকশ্চার অনুযায়ী ‘এ’ গ্রুপের শীর্ষ দল নকআউটে মুখোমুখি হবে ‘বি’ গ্রুপের রানার্সআপের সঙ্গে। অন্যদিকে ‘বি’ গ্রুপের শীর্ষ দল মুখোমুখি হবে ‘এ’ গ্রুপের রানার্সআপের সঙ্গে। এভাবে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন বনাম ‘ডি’ গ্রুপের রানার্সআপ।
‘ডি‘ গ্রুপের চ্যাম্পিয়ন বনাম ‘সি’ গ্রুপের রানার্সআপ। ‘ই’ গ্রুপের চ্যাম্পিয়ন বনাম ‘এফ’ গ্রুপের রানার্সআপ। ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন বনাম ‘ই’ গ্রুপের রানার্সআপ। ‘জি’ গ্রুপের চ্যাম্পিয়ন বনাম ‘এইচ’ গ্রুপের রানার্সআপ। ‘এইচ’ গ্রুপের চ্যাম্পিয়ন বনাম ‘জি’ গ্রুপের রানার্সআপ। ‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয় নেদারল্যান্ডস অন্য দিকে ‘বি’ গ্রুপে রানার্সআপ হয় যুক্তরাষ্ট্র। তাই ফিকশ্চার অনুযায়ী শেষ ষোলোতে নেদারল্যান্ডসের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র। অন্যদিকে ‘বি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড আর ‘এ’ গ্রুপে রানার্সআপ হয় সেনেগাল। তাই শেষ ষোলোতে সেনেগালের প্রতিপক্ষ ইংল্যান্ড। নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র ম্যাচটি আগামী ৩ ডিসেম্বর এবং ইংল্যান্ড-সেনেগাল ম্যাচটি আগামী ৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।
অন্যদিকে ‘সি’ গ্রুপে রয়েছে আর্জেন্টিনা, পোল্যান্ড, মেক্সিকো এবং সৌদি আরব। আর ‘ডি’ গ্রুপে রয়েছে ফ্রান্স, ডেনমার্ক, অস্ট্রেলিয়া এবং তিউনিশিয়া। প্রথম ম্যাচে আর্জেন্টিনা সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে যায়। দ্বিতীয় ম্যাচে মেক্সিকোকে হারিয়ে শেষ ষোলোয় খেলার জন্য নিজেদের অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছে তারা। এই গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে পোল্যান্ড। দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা। শেষ ম্যাচে আর্জেন্টিনার মুখোমুখি পোল্যান্ড। যারা জিতবে তারাই গ্রুপ চ্যাম্পিয়ন হবে। আর সৌদি আরবের প্রতিপক্ষ মেক্সিকো। সৌদি জিতলে তারা হবে রানার্সআপ। অন্যদিকে ‘ডি’ গ্রুপে প্রথম দুই ম্যাচ জিতে শেষ ষোলো নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। তারা এই গ্রুপের চ্যাম্পিয়ন এখন পর্যন্ত। গ্রুপে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। শেষ ম্যাচে ফ্রান্সের প্রতিপক্ষ তিউনিশিয়া এবং অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ডেনমার্ক। তিউনিশিয়া হেরে গেলে এবং শেষ ম্যাচে ডেনমার্ককে হারাতে পারলে রানার্সআপ হিসেবে নকআউটে যাবে অস্ট্রেলিয়া। এক্ষেত্রে শেষ ষোলোতে তাদের সম্ভব্য প্রতিপক্ষ আর্জেন্টিনা কিংবা পোল্যান্ড। আর ফ্রান্স খেলতে ‘সি’ গ্রুপের যে কোন দলের সঙ্গেই।
‘ই’ গ্রুপে গ্রুপপর্বের শেষ ম্যাচে স্পেন মুখোমুখি হবে জাপানের এবং জার্মানি মুখোমুখি হবে কোস্টারিকার। ‘এফ’ গ্রুপে গ্রুপপর্বের শেষ ম্যাচে ক্রোয়েশিয়া মুখোমুখি হবে বেলজিয়ামের। কানাডার মুখোমুখি হবে মরক্কো। আর ‘জি’ গ্রুপে গ্রুপপর্বের শেষ ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ ক্যামেরুন ও সুইজারল্যান্ডের প্রতিপক্ষ সার্বিয়া। ‘এইচ’ গ্রুপে গ্রুপপর্বের শেষ ম্যাচে পর্তুগাল মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার এবং উরুগুয়ে মাঠে নামবে ঘানার।
এক্ষেত্রে ‘ই’ এবং ‘এফ’ গ্রুপের যে কোনো দল একে অন্যের প্রতিপক্ষ হতে পারে। একইভাবে ‘জি’ এবং ‘এইচ’ গ্রুপের যে কোন দল যে কোনো দলের প্রতিপক্ষ হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়