অভিনেত্রী শিমু হত্যা মামলায় স্বামীসহ দুজনের বিচার শুরু

আগের সংবাদ

বাস্তবায়ন থমকে, শান্তি অধরা : শান্তিচুক্তির ২৫ বছর, সংঘাতে অশান্ত পাহাড়, বাড়ছে নতুন নতুন সশস্ত্র সংগঠন

পরের সংবাদ

অ্যাসাঞ্জের বিচার বন্ধের আহ্বান ৫ গণমাধ্যমের

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে করা মামলার বিচার কার্যক্রম বন্ধে যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আহ্বান জানিয়েছে পশ্চিমা দেশগুলোর শীর্ষ স্থানীয় পাঁচটি গণমাধ্যম। গতকাল সোমবার এক খোলাচিঠিতে ওই আহ্বান জানানো হয়।
২০১০ সালে ইরাক ও আফগানিস্তান যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের গোপন নথি প্রকাশ করে হইচই ফেলে দেন অ্যাসাঞ্জ। ২০১৯ সাল থেকে তিনি যুক্তরাজ্যে বন্দি আছেন। তাকে বিচারের মুখোমুখি করতে চায় যুক্তরাষ্ট্র সরকার। এ জন্য অ্যাসাঞ্জকে ওয়াশিংটনের হাতে প্রত্যর্পণ করতে যুক্তরাজ্যের কাছে আহ্বান জানিয়েছে দেশটি। যুক্তরাষ্ট্রে দোষী সাব্যস্ত হলে কঠোর সাজার মুখোমুখি হতে পারেন তিনি। দ্য গার্ডিয়ান ও দ্য নিউইয়র্ক টাইমসসহ অন্যান্য গণমাধ্যমের সম্পাদক ও প্রকাশকেরা ওই খোলাচিঠিতে বলেন, ‘সংবাদ প্রকাশ কোনো অপরাধ নয়। গোপন তথ্য সংগ্রহ ও প্রকাশ করায় জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে চলমান বিচারপ্রক্রিয়া নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করতে আমরা একত্রিত হয়েছি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়