প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল ১৪ ডিসেম্বর

আগের সংবাদ

১৭২ দেশে শ্রমবাজার : রেমিট্যান্স কমছে যে কারণে

পরের সংবাদ

তথ্য মজা

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

– একটি ম্যাচও না খেলে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশ নেয়ার সুযোগ পেয়েছিল ইসরায়েল। ১৯৫৮ সালে বিশ্বকাপের বাছাই পর্বে তাদের ৫টি প্রতিপক্ষ দল নিজেদের নাম প্রত্যাহার করে নেয়। যাতে ইসরায়েল ওই সুবর্ণ সুযোগটি লাভ করে। অবশ্য শেষ পর্যন্ত একটি প্লে-অফ ম্যাচে খেলতে হয়েছে ইসরায়েলকে। ওয়েলসের বিপক্ষে ওই ম্যাচে তারা হেরে যায়।

– বিশ্বকাপ বাছাই পর্বে সবচেয়ে বড় ব্যবধানের জয় অস্ট্রেলিয়ার। আমেরিকান সামোয়াকে ২০০১ সালে ৩১-০ ব্যবধানে হারিয়েছিল দলটি।

– সর্বপ্রথম আন্তর্জাতিক ফুটবল খেলা অনুষ্ঠিত হয়েছিল ১৮৭০ সালের ৫ মার্চ ইংল্যান্ড এবং স্কটল্যান্ডের মধ্যে। যার ফলাফল
ছিল ০-০।

– ফ্রান্সের লুসিয়ান লরেন্ট বিশ্বকাপে (১৯৩০ সালে) সর্বপ্রথম গোল করার কৃতিত্ব অর্জন করেন মেক্সিকোর বিপক্ষে।

– ১৯৩০ থেকে ১৯৭০ সাল পর্যন্ত বিশ্বকাপের নাম ছিল ‘জুলে রিমে ট্রফি’। ১৯৬৬ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচের আগমুহূর্তে ওয়েস্ট মিনিস্টারের সেন্ট্রাল হল থেকে চুরি হয়ে গিয়েছিল ওই ট্রফি। একটি ছোট্ট কুকুর শেষ পর্যন্ত চুরি যাওয়া ট্রফিটি শনাক্ত করে। পরে ১৯৭০ সালে তৃতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা জয়ের পুরস্কার হিসেবে ট্রফিটি একেবারেই দিয়ে দেয়া হয় ব্রাজিলকে। তবে ১৯৮৩ সালে সেটি আবারো চুরি হয়ে যায়, যেটি আজ পর্যন্ত আর উদ্ধার করা যায়নি।

– ২০০৬ সালে জার্মানিতে অনুষ্ঠিত বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি ম্যাচে রেফারি গ্রাহাম পুল একবার নয়, দুবার নয়, তিন দফা হলুদ কার্ড দেখানোর পর লাল কার্ড দেখিয়ে মাঠছাড়া করেছিলেন ক্রোয়েশিয়ার খেলোয়াড় জসিপ সিমুনিককে।

– সর্বশেষ তিন বিশ্বকাপেই শততম গোলটি করেছেন সেই সময়ে বার্সেলোনায় খেলা কোনো ফুটবলার। ২০১০ সালে আন্দ্রেস ইনিয়েস্তা (স্পেন), ২০১৪ সালে নেইমার (ব্রাজিল), ২০১৮ সালে লিওনেল মেসি (আর্জেন্টিনা)।

– ফুটবলে প্রথম বুট ব্যবহার করা হয়েছিল ১৫২৬ সালে।

– শাহীদ হাসান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়