মৃত্যুবার্ষিকী আজ : সাবেক মেয়র হানিফ স্মরণে নানা কর্মসূচি

আগের সংবাদ

সমাবেশ ঘিরে দুপক্ষের হুঙ্কার : বিএনপি নেতাদের বক্তৃতায় প্রচ্ছন্ন হুমকি > ছাড় না দেয়ার ঘোষণা আওয়ামী লীগ নেতাদের

পরের সংবাদ

হিন্দি ভাষা চাপিয়ে দেয়ার চেষ্টা : প্রতিবাদে ভারতে বৃদ্ধের আত্মহত্যা

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতে হিন্দি ভাষাবিরোধী বিক্ষোভ নতুন নয়। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে হিন্দি ভাষা চাপিয়ে দেয়ার প্রতিবাদে দেশটির দক্ষিণাঞ্চলে প্রায়ই প্রতিবাদ বিক্ষোভ হয়ে থাকে। আর এবার জোর করে হিন্দি ভাষার ব্যবহার চাপিয়ে দেয়ার প্রতিবাদে দক্ষিণাঞ্চলীয় তামিলনাড়ু রাজ্যে এক বৃদ্ধ আত্মহত্যা করেছেন।
গতকাল সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ডন। এছাড়া ভারতীয় সংবাদমাধ্যম আউটলুক ইন্ডিয়ার প্রতিবেদনেও এই তথ্য উঠে এসেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, দেশব্যাপী হিন্দি ভাষার ব্যবহার চাপিয়ে দেয়ার জন্য নয়াদিল্লির প্রচেষ্টার প্রতিবাদে দক্ষিণ ভারতে আশি বছরের বেশি বয়সি একজন বৃদ্ধ নিজেকে আগুনে পুড়িয়ে হত্যা করেছেন বলে পুলিশ রবিবার জানিয়েছে। সংবাদমাধ্যম বলছে, ভারতের মতো একটি দেশে ভাষা খুবই আবেগপূর্ণ একটি বিষয়। দক্ষিণ এশিয়ার এই দেশটিতে শত শত ভাষা এবং উপভাষা ব্যবহার করে থাকে মানুষ। আর তাই হিন্দির পাশাপাশি ইংরেজিও ভারতে যোগাযোগের প্রধান সরকারি মাধ্যম হিসাবে কাজ করে। এছাড়া রাজ্য সরকারগুলো তাদের আঞ্চলিক ভাষা ব্যবহার করে থাকে।
কিন্তু গত মাসে ভারতের প্রভাবশালী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে একদল সংসদ সদস্য হিন্দিকে দেশটির জাতীয় সরকারি ভাষা করার সুপারিশ করেন। এমনকি চিকিৎসা ও প্রকৌশলের মতো কারিগরি শিক্ষা হিন্দিতে পড়ানোসহ এই দাবি করা হয়।
পুলিশ জানিয়েছে, হিন্দি ভাষা জোর করে চাপিয়ে দেয়ার প্রতিবাদে দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর এমভি থাঙ্গাভেল নামে ৮৫ বছর বছর বয়সি একজন কৃষক নিজের শরীরে পেট্রোল এবং কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেন। এতে তার মৃত্যু হয়।
সংবাদমাধ্যম আউটলুক ইন্ডিয়া বলছে, হিন্দি ভাষা চাপিয়ে দেয়ার প্রতিবাদে তামিলনাড়ুর সালেম জেলার ৮৫ বছর বয়সি কৃষক থাঙ্গাভেল মেট্টুরের পার্শ্ববর্তী থালাইউরে রাজনৈতিক দল ডিএমকে কার্যালয়ের বাইরে নিজের শরীরে আগুন ধরিয়ে দেন।
সংবাদমাধ্যমটি আরো বলছে, ডিএমকের সাবেক এই কৃষি ইউনিয়ন সংগঠক নিজের ওপর পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়ার পর বেলা ১১টার দিকে ঘটনাস্থলেই মারা যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়