মৃত্যুবার্ষিকী আজ : সাবেক মেয়র হানিফ স্মরণে নানা কর্মসূচি

আগের সংবাদ

সমাবেশ ঘিরে দুপক্ষের হুঙ্কার : বিএনপি নেতাদের বক্তৃতায় প্রচ্ছন্ন হুমকি > ছাড় না দেয়ার ঘোষণা আওয়ামী লীগ নেতাদের

পরের সংবাদ

চীনের বিভিন্ন শহরে বিক্ষোভ : শিকে পদত্যাগের আহ্বান

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে কঠোর জিরো কোভিড নীতি অনুসরণ করে আসছে চীনের সরকার। তবে এ নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন দেশটির সাধারণ মানুষ। বিশেষ করে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াংয়ের উরুমছিতে একটি ভবনে অগ্নিকাণ্ডে আটকা পড়ে ১০ জন নিহত হওয়ার পর রাস্তায় নামেন হাজার হাজার মানুষ। তাদের দাবি, ওই স্থানে লকডাউন থাকার কারণে আগুন লাগা ভবনের মানুষদের দ্রুত সময়ের মধ্যে উদ্ধার করা সম্ভব হয়নি। এতে করে পুড়ে মরতে হয়েছে তাদের।
শনিবার ও রবিবার দেশটির বিভিন্ন স্থানে ব্যাপক বিক্ষোভ হয়েছে। এমনকি এদিন প্রেসিডেন্ট শি জিনপিংকে প্রকাশ্যে পদত্যাগের আহ্বান জানিয়েছেন বিক্ষোভকারীরা। বার্তা সংস্থা রয়টার্স গতকাল সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্ব বাণিজ্যের প্রাণকেন্দ্র সাংহাইয়ে রবিবার পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সাংহাইয়ে কয়েক হাজার মানুষ বিক্ষোভে অংশ নেন। কিন্তু তাদের ওপর চড়াও হয় পুলিশ। অনেক বিক্ষোভকারীকে আটক করে নিয়ে যায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।
এদিকে রবিবার সরকারবিরোধী এ বিক্ষোভ কাভার করতে যাওয়া বিবিসির এক সাংবাদিককে আটক করে চীনের নিরাপত্তাবাহিনী। বিবিসি জানিয়েছে আটক এ সংবাদিকের নাম অ্যাড লরেন্স। সাংহাই থেকে তাকে আটক করা হয়। তবে কয়েক ঘণ্টা পরে তাকে ছেড়ে দেয়া হয়েছে।
শনিবার চীনের সর্ববৃহৎ শহর এবং বৈশ্বিক অর্থনীতির প্রাণকেন্দ্র সাংহাইয়ে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিরুদ্ধে বিক্ষোভকারীদের স্লোগান দিতে শোনা যায়। তারা চেঁচিয়ে বলতে থাকেন, ‘শি জিনপিং পদত্যাগ করুন’ এবং ‘কমিউনিস্ট পার্টি ক্ষমতা ছাড়।’ গতকাল সোমবারও রাজধানী বেইজিংয়ের থার্ড রিং রোডে দুই গ্রুপের অন্তত এক হাজার বিক্ষোভকারী জড়ো হয়েছিলেন। তারা জানান, এখান থেকে যাবেন না তারা। একটি গ্রুপ স্লোগান দিতে থাকে, ‘আমরা

মাস্ক চাই না। আমরা স্বাধীনতা চাই। আমরা করোনা পরীক্ষা চাই না। আমরা স্বাধীনতা চাই।’
চীনে প্রকাশ্যে এমন সরকারবিরোধী স্লোগান খুবই বিরল। কারণ সরকারের বিরুদ্ধে কোনো ধরনের আন্দোলন করলে কঠোর শাস্তির বিধান রয়েছে দেশটিতে।
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রায় এক যুগ আগে ক্ষমতায় আসেন। জিনপিং প্রেসিডেন্ট হওয়ার পর চীনে এ ধরনের বিক্ষোভ দেখা যায়নি। তবে করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে কঠোর নিয়মনীতি আরোপ করায় তার সরকারের ওপর ক্ষুব্ধ হয়েছেন সাধারণ মানুষ।
রবিবার সাংহাই ছাড়াও উহান, ছেংতুর রাস্তায় নামেন বিক্ষোভকারীরা। এছাড়া চীনের বিভিন্ন শহরের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা কোভিড জিরো নীতির বিরুদ্ধে তাদের ক্ষোভ প্রদর্শন করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়