নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

বেলজিয়ামকে উড়িয়ে দিল মরক্কো

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে গতকাল আল থুমামা স্টেডিয়ামে শক্তিশালী বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়েছে মরক্কো। দলের হয়ে একটি গোল করেন আব্দেল হামিদ সারিরি। অন্য গোলটি আসে জাকারিয়া আবুখলালের পা থেকে। এ জয়ে নকআউট পর্বে খেলার আশা বাঁচিয়ে রেখেছে আফ্রিকার দেশটি। অন্যদিকে শেষ ষোলো নিশ্চিত করতে অপেক্ষার প্রহর বেড়েছে এডেন হ্যাজার্ড বাহিনীর।
কাতার বিশ্বকাপ যেন একের পর এক বিস্ময়ের পসরা সাজিয়ে বসেছে। সৌদি আরবের বিপক্ষে হেরে যায় আর্জেন্টিনা, জাপান হারিয়ে দেয় জার্মানিকে। আবার সেই জাপানকে ১-০ গোলে হারিয়ে দেয় স্পেনের কাছে ৭ গোল হজম করা কোস্টারিকা। এবার ফিফা র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়ামকে হারিয়ে চমক দেখিয়েছে আফ্রিকান দেশ মরক্কো। প্রথম ম্যাচে গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়াকে গোলশূন্য রুখে দিয়ে মরক্কো আভাস দিয়েছিল তারা কাতার বিশ্বকাপে অনেক দূর যাবে। দ্বিতীয় ম্যাচে ইউরোপের শক্তিশালী বেলজিয়ামকে হারিয়ে সেটাই প্রমাণ করেছে আফ্রিকার অদম্য দেশটি।
আল থুমামা স্টেডিয়ামে মরক্কোর বিপক্ষে বল দখলে আধিপত্য করলেও শুরুতে বেলজিয়ামের আক্রমণে ধার ছিল না। প্রথমার্ধে বেলজিয়ামের কাছে ৭০ শতাংশ বলের দখল ছিল। তারা শটও নিয়েছিল বেশি, ৯টি। তার মধ্যে অন টার্গেটে ছিল একটি। তারপরো ইউরোপের অন্যতম শক্তিশালী দেশটি সে সুবিধা কাজে লাগাতে পারেনি। অথচ মরক্কো ব্যাকফুটে থেকে এগিয়ে যাওয়ার সুযোগ তৈরি করেছিল।
ম্যাচের ৫ মিনিটেই গোলের সুযোগ পেয়েছিল বেলজিয়াম। কিন্তু মিচি বাতশুয়াই-এর নেয়া শট গোলপোস্টের বাম পাশ দিয়ে চলে যায়। ম্যাচের ৫ মিনিট থেকে ১৩ মিনিটের মধ্যে ৪টি কর্নার পায় বেলজিয়াম। তবে ভালো কোনো সুযোগ তৈরি করতে পারেনি তারা। এরপর ১৬ মিনিটে পায় আরো একটি। ১৯তম মিনিটেও লক্ষ্যে প্রথম শট নেয় তারা। গোলরক্ষক বরাবর বল মারেন তমা মুনিয়ে।
অন্যদিকে মরক্কো ম্যাচের ২১ মিনিটে প্রথম সুযোগটি পায়। এ সময় আশরাফি হাকিমির বাড়িয়ে দেয়া বল থেকে হাকিম জিয়েখের নেয়া বাম পায়ের শট উপর দিয়ে চলে যায়। এরপর ২৮ মিনিটে আরো একটি সুযোগ পান মরক্কোর সেলিম আমাল্লা। সেটিও মিস হয়। ম্যাচের ৩৫তম মিনিটে ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে উড়িয়ে মেরে হতাশ করেন পিএসজির ডিফেন্ডার আশরাফ হাকিমি। বিরতির আগে ফ্রি-কিকে বল জালে পাঠান মরক্কোর হাকিম জিয়াশ। তবে ভিএআরের সাহায্যে অফসাইডের বাঁশি বাজান রেফারি।
দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায় মরক্কো। বিরতির পর ৬৮ মিনিটে মাঠে নামেন আব্দেল হামিদ সাবিরি। তিনি ৭৩ মিনিটে ফ্রি কিক থেকে অসাধারণ গোল করে এগিয়ে নেন মরক্কোকে। এ সময় ডানদিকে ফ্রি কিক পায় তারা। ফ্রি কিক থেকে সাবিরির নেয়া শট সরাসরি জালে প্রবেশ করে। থিবাউট কোর্তোয়া কিছু বুঝেও উঠতে পারেননি। ম্যাচের যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে সময়ে জাকারিয়া আবুখলালের গোলে ২-০ ব্যবধানে লিড নেয় মরক্কো। শেষ পর্যন্ত আর কোনো দল গোল করতে না পারলে ২-০ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়াম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়