নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

ডোমার বিএডিসি খামার : টিস্যুকালচার পদ্ধতিতে বীজআলু উৎপাদন

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. জাবেদুল ইসলাম সানবীম, ডোমার (নীলফামারী) থেকে : ডোমার বীজআলু উৎপাদন খামারে চলতি মৌসুমে ৩৭৫ একর জমিতে আলু চাষ করার প্রস্তুতি চলছে। বিশাল আকারের খামারটিতে এখন শুধুই চলছে বিভিন্ন শ্রেণির আলু রোপণের কাজ। টিস্যুকালচারের মাধ্যমে উৎপাদিত ১৮টি জাতের প্রায় ১৪ লাখ প্লান্টলেট (আলুর অনুচারা) দিয়ে মিনিটিউবার বীজআলু উৎপাদন করা হচ্ছে।
সরজমিন গিয়ে দেখা যায়, কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকরা বীজআলু উৎপাদন কাজে ব্যস্ত সময় পার করছেন। চলতি মৌসুমে মানসম্মত, ভাইরাসমুক্ত গুণগতমানের বীজআলু সরবরাহের লক্ষ্যে প্রথম ধাপ হিসেবে খামারের দুটি ও বিএডিসির অন্য তিনটিসহ মোট ৫টি টিস্যুকালচার ল্যাবরেটরিতে টিস্যুকালচারের মাধ্যমে ১৮টি জাতের প্রায় ১৪ লাখ প্লান্টলেট উৎপাদন করে পরবর্তীতে হার্ডেনিংয়ের মাধ্যমে মিনিটিউবার উৎপাদনের লক্ষ্যে নেটহাউজে সম্পূর্ণ নিয়ন্ত্রিত পরিবেশে প্রায় ১৭ একর জমিতে রোপণ কাজ চলছে। সাধারণত জানুয়ারি মাসের শেষ সপ্তাহে প্লান্টলেট বা আলুর অনুচারা উৎপাদনের জন্য খামারের জার্মপ্লাজম সেন্টার হতে জেনেটিক্যালি বিশুদ্ধ, ভাইরাসমুক্ত, ফেনোটাইপিক ক্যারেক্টারের ভিত্তিতে আমদানিকৃত আলুর মাতৃগাছ থেকে মাইক্রোস্কোপের মাধ্যমে মেরিস্টেম সংগ্রহ করে ল্যাবরেটরিতে লেমিনার এয়ারফ্লো-ক্লিন বেঞ্চে সম্পূর্ণ জীবাণুমুক্ত পরিবেশে নিয়ন্ত্রিত পরিবেশে ৪৫-৬০ দিন রেখে দিলে তা হতে প্লান্টলেটের শিকড় ও পাতা তৈরি হবে। পরবর্তীতে ১৫-২০ দিন অন্তর অন্তর সাব কালচারে (নোড কাটিং) এর মাধ্যমে জ্যামিতিক হারে প্লান্টলেটের বৃদ্ধি ত্বরান্বিত হয়। এভাবে বারবার সাব কালচার করে অক্টোবর মাসের শেষের দিকে প্লান্টলেট রোপণের উপযুক্ত আবহাওয়ায় ল্যাবরেটরি থেকে প্লান্টলেট সরবরাহ করে প্রথমে ব্যাকটেরিওসাইড ও কার্বেন্ডাজিম গ্রুপের ছত্রাকনাশক দিয়ে শোধন করে হার্ডেনিং করে মূল জমিতে রোপণ করা হয়।
রোপণ পরবর্তীতে মালচিং, আর্দিংআপ, টপড্রেসিং, সেচ, বালাই নাশক স্প্রের মাধ্যমে পরিচর্যা চলছে। এ বছর খামারটিতে প্রায় ১৭ একর জমিতে ১৮টি জাতের প্রায় ১৪ লাখ প্লান্টলেট রোপণ কাজ চলছে। সাধারণত প্লান্টলেট রোপণের ৭৫-৮০ দিন পর হামপুলিং ও কিউরিং করে কাক্সিক্ষত মিনিটিউবার সংগ্রহ করা যাবে। উৎপাদিত মিনিটিউবার দিয়ে আগামী উৎপাদন মৌসুমে প্রায় ১৫০ একর জমিতে প্রাকভিত্তি বীজআলু উৎপাদন করা সম্ভব হবে। এই প্রাকভিত্তি বীজআলু বিএডিসির অন্যান্য খামারে ভিত্তি বীজআলু উৎপাদনে ব্যবহৃত হবে। পরবর্তীতে ভিত্তি বীজআলু চুক্তিবদ্ধ চাষির মাধ্যমে প্রত্যায়িত ও মানঘোষিত বীজ হিসেবে সারাদেশে নিয়োজিত বিএডিসি বীজ ডিলারদের মাধ্যমে প্রান্তিক কৃষকদের মাঝে সরবরাহ করা হবে। যা দেশের মূল উৎপাদনে ভূমিকা রাখবে।
এ বিষয়ে ডোমার বীজআলু উৎপাদন খামারের উপপরিচালক মো. আবু তালেব মিঞা বলেন, ২০০৬ সাল থেকে এই খামারে প্লান্টলেট থেকে মিনিটিউবার উৎপাদন শুরু করা হয়। আমাদের খামারের দুটি ও বিএডিসির অন্য তিনটিসহ মোট ৫টি ল্যাবে টিস্যুকালচারের মাধ্যমে প্রায় ১৪ লাখ প্লান্টলেট (আলুর অনুচারা) উৎপাদন চলমান রয়েছে। এখানে ডায়মন্ট, কার্ডিনাল, সানশাইন, এস্টারিক্সসহ ১৮টি জাতের আলুর প্লান্টলেটের মাধ্যমে মিনিটিউবার উৎপাদন করা হবে। জমি তৈরির পর নভেম্বর মাসের প্রথম সপ্তাহের দিকে মাঠে এসব চারা রোপণ করা শুরু হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে রেকর্ড পরিমাণ বেশি আলু উৎপাদন সম্ভব হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়