ইকুয়েডর রুখে দিল ডাচদের

আগের সংবাদ

১০ দফা দাবিতে নৌশ্রমিক ধর্মঘট : সারাদেশে পণ্য পরিবহন বন্ধ

পরের সংবাদ

বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশ

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের। বিশ্বকাপের আগে নিজেদের এখনো দুটি সিরিজ বাকি থাকতেই ভারতে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টে খেলার টিকেট পেয়ে গেছে তামিম ইকবাল বাহিনী।
সুপার লিগের নিয়মানুযায়ী, ২০২৩ বিশ্বকাপে স্বাগতিক ভারতের পাশাপাশি সেরা সাত দল (মোট ৮টি) সরাসরি যাবে বিশ্বকাপে। ১৩ দলের বাকি পাঁচ দল আনুষ্ঠানিক বাছাইপর্ব খেলবে নিচের স্তরের বাছাইপর্ব পেরিয়ে আসা আরো পাঁচ দলের বিপক্ষে। ১০ দলের সেই বাছাইপর্ব থেকে ২ দল সুযোগ পাবে বিশ্বকাপে। ১৩ দলের সুপার লিগে প্রতিটি দল ২৪টি করে ম্যাচ খেলবে। বাংলাদেশ খেলে ফেলেছে ১৮টি ম্যাচ। ১২ জয়ে মোট ১২০ পয়েন্ট টিম টাইগার্সের। তাতে নিশ্চিত হয়ে গেছে বিশ্বকাপের টিকেট। স্বাগতিক ভারত ও বাংলাদেশ ছাড়া আরো চার দলের মূলপর্বে খেলা নিশ্চিত হয়ে গেছে। দলগুলো হচ্ছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তান।
গত শুক্রবার রাতে পাল্লেকেল্লেতে আফগানিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার হারে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের সরাসরি মূলপর্বে অংশগ্রহণ। এখন পর্যন্ত ছয় সিরিজের ১৮ ম্যাচ খেলে ১২টিতে জিতে মোট ১২০ পয়েন্ট বাংলাদেশের। ২০২৩ সালের মার্চে ইংল্যান্ড ও মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে সুপার লিগের বাকি দুই সিরিজ খেলবে তামিম ইকবালের দল। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে দুই সিরিজের ছয় ম্যাচই জিতেছে বাংলাদেশ। একটি করে ম্যাচ হেরেছে শ্রীলঙ্কা, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজে। নিউজিল্যান্ড সফরে গিয়ে কোনো ম্যাচ জিততে পারেনি তারা।
স্বাগতিক হিসেবে সরাসরি খেলা নিশ্চিত হলেও ভারত পয়েন্ট টেবিলে এখনো পর্যন্ত সবার ওপরে। ১৯ ম্যাচে তাদের পয়েন্ট ১২৯। এক ম্যাচ কম খেলে ১২৫ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড রয়েছে দুইয়ে। পরের চার দল অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তান। সবারই ঝুলিতে সমান ১২০ পয়েন্ট। নেট রানরেটে এগিয়ে থাকায় অস্ট্রেলিয়া আছে তিনে। কার্যত এ ছয় দলকে টপকে যাওয়ার সুযোগ নেই তালিকার নিচের দিকে থাকা পাঁচ দলের। এছাড়া বাকি দুই দলের লড়াইয়ে সবচেয়ে ভালো অবস্থানে আছে আফগানিস্তান। ১৩ ম্যাচে ১১০ পয়েন্ট নিয়ে সাতে আছে তারা। আর একটি জয় পেলেই পুরোপুরি নিশ্চিত হবে আফগানদের বিশ্বকাপে অংশগ্রহণ। পাশাপাশি শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা- এই দুই দলের জন্যই সুযোগ আছে সেরা আটে ঢোকার।
পরের দলগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে আফগানিস্তান। তারা ১৩ ম্যাচে ১১০ পয়েন্ট নিয়ে রয়েছে সাত নম্বরে। আর একটি জয় পেলেই পুরোপুরি নিশ্চিত হবে আফগানদের বিশ্বকাপে অংশগ্রহণ। এরই মধ্যে সুপার লিগের ২৪ ম্যাচ খেলে ফেলা ওয়েস্ট ইন্ডিজ ৮৮ পয়েন্ট সংগ্রহ করতে পেরেছে। প্রথম দুই আসরের বিশ্বচ্যাম্পিয়নদের এবার সরাসরি অংশগ্রহণ এখনো প্রবলভাবে অনিশ্চিত। এছাড়া শ্রীলঙ্কা ১৯ ম্যাচে ৬২ ও দক্ষিণ আফ্রিকা ১৬ ম্যাচে পেয়েছে ৫৯ পয়েন্ট।
এ দুই দলের সামনেই সুযোগ রয়েছে সেরা আটে ঢোকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়