মোজাম্মেল-প্রণয় সাক্ষাৎ : কলকাতার থিয়েটার রোডের সেই বাড়িটি চেয়েছে বাংলাদেশ

আগের সংবাদ

কাদের সঙ্গে ডায়লগ করব? মহিলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রশ্ন

পরের সংবাদ

সরকারের সমালোচনা করায় এবার ইরানি ফুটবলার গ্রেপ্তার

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মধ্যপ্রাচ্যের দেশ কাতারে চলছে ফিফা বিশ্বকাপ ফুটবল। বর্তমান বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া ইভেন্ট উপভোগে সারা বিশ্বের নজর এখন কাতারে। অন্যদিকে ইরানে চলছে টানা সরকারবিরোধী বিক্ষোভ।
ইরানে চলমান এই বিক্ষোভের ছোঁয়া লেগেছে দেশটির ফুটবল দলেও। বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে জাতীয় সংগীত গাওয়া থেকে বিরত ছিলেন তারা। আর এই পরিস্থিতিতে ইরানের একজন নামকরা ফুটবলারকে আটক করেছে ইরানি নিরাপত্তা বাহিনী।
গত বৃহস্পতিবার তাকে আটক করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এবং ভয়েস অব আমেরিকা। প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের নিরাপত্তা বাহিনী বৃহস্পতিবার দেশটির অন্যতম বিখ্যাত এক ফুটবলারকে গ্রেপ্তার করেছে। ওই ফুটবলারকে ইরানের বিরুদ্ধে অপপ্রচার ছড়ানো এবং জাতীয় বিশ্বকাপ দলকে দুর্বল করার জন্য অভিযুক্ত করা হয়েছে।

দ্য গার্ডিয়ান বলছে, আটককৃত ওই ফুটবলারের নাম ভোরিয়া গাফৌরি। তিনি ইরানের জাতীয় ফুটবল দলের সাবেক সদস্য ও তেহরান ক্লাব এস্তেঘলালের অধিনায়ক ছিলেন। পশ্চিম এশিয়ার এই দেশটিতে চলমান বিক্ষোভ ও ঘটনাপ্রবাহে কুর্দিদের পক্ষে দাঁড়িয়েছেন এই ফুটবলার।
এমনকি বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরবও হয়েছেন ভোরিয়া গাফৌরি। এখানে দেয়া পোস্টে তিনি ইরানের সরকারকে কুর্দিদের ওপর হত্যাযজ্ঞ বন্ধ করতে বলেছেন। অবশ্য ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সমালোচনা করার দায়ে এর আগেও একবার তাকে আটক করা হয়েছিল।
এদিকে ইরানের সরকার সংশ্লিষ্ট গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটির জাতীয় ফুটবল দলের সাবেক সদস্য ভোরিয়া গাফৌরিকে সরকারের সমালোচনা করার দায়ে গ্রেপ্তার করা হয়েছে।
বৃহস্পতিবার আধা-সরকারি ফার্স এবং বার্তাসংস্থা তাসনিম জানিয়েছে, বর্তমানে বিশ্বকাপ খেলতে যাওয়া জাতীয় ফুটবল দলকে অপমান করা এবং সরকারের সমালোচনা করার জন্য তাকে গ্রেপ্তার করা হয়েছে।
গাফৌরিকে অবশ্য চলমান বিশ্বকাপে খেলার জন্য দলে নির্বাচিত করা হয়নি। তিনি তার ক্যারিয়ারজুড়ে ইরানের কর্তৃপক্ষ এবং নীতির স্পষ্ট সমালোচক হিসেবে পরিচিত।
ইরান গত দুই মাসের বেশি সময় ধরে সরকারবিরোধী বিক্ষোভে বিপর্যস্ত হয়ে পড়েছে। এই বিক্ষোভ এক দশকের বেশি সময়ের মধ্যে ইরানের ইসলামি নেতৃত্বের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে বিবেচিত হচ্ছে।
মূলত গত সেপ্টেম্বর মাস থেকেই বিক্ষোভে টালমাটাল ইরান। হিজাব পরার বিধান লঙ্ঘনের দায়ে গত ১৬ সেপ্টেম্বর ইরানের নৈতিকতা পুলিশ ২২ বছর বয়সি কুর্দি ইরানি তরুণী মাহসা আমিনিকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের পর পুলিশি হেফাজতে অসুস্থ হয়ে পড়েন ওই তরুণী। পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মাহসা আমিনি। তার মৃত্যুর পর থেকেই ইরানজুড়ে ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভ চলছে। পুলিশি নির্যাতনে আমিনির মৃত্যু হয় বলে অভিযোগ রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়