মোজাম্মেল-প্রণয় সাক্ষাৎ : কলকাতার থিয়েটার রোডের সেই বাড়িটি চেয়েছে বাংলাদেশ

আগের সংবাদ

কাদের সঙ্গে ডায়লগ করব? মহিলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রশ্ন

পরের সংবাদ

মেসির খেলা নিয়ে সংশয়!

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপ শুরুর আগে থেকেই চোটের সমস্যায় ভুগছে আর্জেন্টিনার খেলোয়াড়রা। লম্বা হতে থাকে ইনজুরির তালিকা। তবে এবার এক দুঃসংবাদ পেতে হচ্ছে দলটিকে। দলের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি পায়ের পেশিতে ব্যথা অনুভব করছেন। তাকে নিয়ে শঙ্কায় রয়েছে দলের অন্য সদস্যরাও। যদিও আর্জেন্টাইন সংবাদমাধ্যম মুন্ডো আলবিলেস্তের খবর, পেশির ব্যথা নিয়ে ইতোমধ্যে কাজ করে যাচ্ছেন মেসি। খেলতে পারবেন পরবর্তী ম্যাচেও। গত পরশু অনুশীলন চলাকালীন এই ব্যথা অনুভব করেন মেসি। যা নিয়ে দলের মধ্যে অস্বস্তি বিরাজ করছে। আর্জেন্টাইন সংবাদমাধ্যমটি বলছে, পিএসজিতে থাকাকালীনও একই সমস্যায় ভুগেছেন মেসি। তবে খেলে গেছেন জাতীয় দলের হয়ে। ব্যথা যদি খারাপ পর্যায়ে না যায়, তবে ম্যাচ খেলা নিয়ে সমস্যা নেই পিএসজির এই সুপারস্টারের। কাতার বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ভরাডুবি হয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনার। পরাজয়ের হতাশা ভুলে আজ মেক্সিকোর বিপক্ষে ঘুরে দাঁড়াতে প্রস্তুত আলবিসেলেস্তেরা। কাতারের লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস।
এদিকে নিজেদের বিশ্বকাপের ইতিহাসে মেক্সিকোর বিপক্ষে শতভাগ সাফল্য পেয়েছে আর্জেন্টিনা। এখন পর্যন্ত বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে তিনটি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। সবগুলোতেই জয়ের স্বাদ পেয়েছে তারা। আর্জেন্টিনা ও মেক্সিকোর প্রথম দেখা হয়েছিল বিশ্বকাপের উদ্বোধনী আসরে, ১৯৩০ সালে। সেবার ৬-৩ গোলে জিতেছিল আর্জেন্টিনা। এই দুদলের এখন পর্যন্ত দেখা হয়েছে ৩৫ বার। যার মধ্যে ১৬ ম্যাচে জিতেছে আর্জেন্টিনা, মেক্সিকোর জয় ৫ ম্যাচে। বাকি ১৪টি ড্র। বিশ্ব মঞ্চে তাদের সবশেষ দেখা ২০১০ আসরে, যেখানে ৩-১ গোলে জিতেছিল আর্জেন্টিনা। আর্জেন্টিনার বিপক্ষে মেক্সিকোর সবশেষ জয় ২০০৪ সালে, কোপা আমেরিকায়। এরপর তারা হেরেছে ৮ ম্যাচ, ড্র করেছে দুটি।
চারটি বিশ্বকাপে গোল করা ইতিহাসের পঞ্চম খেলোয়াড় লিওনেল মেসি। এই কীর্তি আছে পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো, জার্মানির মিরোস্লাভ ক্লোসা ও উয়ি সিলার এবং ব্রাজিল কিংবদন্তি পেলের। বিশ্বকাপের পাঁচটি আসরে খেলা আর্জেন্টিনার একমাত্র ফুটবলার লিওনেল মেসি।
ক্লাব ফুটবলে খুব একটা সাড়া পাওয়া যায় না, কিন্তু বিশ্বকাপ এলেই চীনের প্রাচীর হয়ে গোলের সামনে দাঁড়িয়ে যান গিয়েরমো ওচোয়া। যার ছাপ দেখা গেছে পোল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে। এবার আর্জেন্টিনার বিপক্ষে কঠিন পরীক্ষার জন্যও নিজেকে প্রস্তুত ঘোষণা করেছেন মেক্সিকোর অভিজ্ঞ এই গোলরক্ষক। সেরা দলের বিপক্ষে বিশ্বকাপের মঞ্চে খেলার চেয়ে ভালো কিছু নেই বলে মনে করেন তিনি।
তার ভাষ্য, ‘আমরা উঠে দাঁড়িয়ে লড়াই করতে প্রস্তুত। মেসির মধ্যে ওই জাদু আছে। মনে হবে সে কিছুই করছে না। কিন্তু পরের মুহূর্তেই সবকিছু সুরাহা করে গোল দিয়ে দেবে। এটি ভালো চ্যালেঞ্জ হতে চলেছে। মোটেও সহজ হবে না। মেসি ইতিহাস ও বিশ্বের সেরাদের একজন, যদি সেরা নাও হয়। তার বিপক্ষে বিশ্বকাপের মঞ্চে খেলার চেয়ে ভালো আর কীই বা হতে পারে।’
সৌদি আরবের বিপক্ষে ২-১ গোলের অপ্রত্যাশিত হারে যাত্রা শুরু করেছে আর্জেন্টিনা। অন্যদিকে পোল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেছে মেক্সিকো। ওই ম্যাচের সেরা খেলোয়াড় ছিলেন ওচোয়া। রবার্ট লেভানদোভস্কির পেনাল্টি ঠেকিয়ে দলকে ১ পয়েন্ট এনে দিয়েছেন তিনি।
১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসরে অস্কার বনফিলিওর পর ফের মেক্সিকোর গোলরক্ষক হিসেবে মূল ম্যাচে পেনাল্টি ঠেকানোর কৃতিত্ব দেখিয়েছেন ওচোয়া। ওই ম্যাচের আত্মবিশ্বাস থেকে ওচোয়া মনে করেন, সেরাদের বিপক্ষে নিজেকে পরীক্ষা করার সবচেয়ে ভালো মঞ্চ বিশ্বকাপ। তাই কঠিন দলের বিপক্ষে না পালিয়ে লড়াই করে জিততে চান ৩৭ বছর বয়সি এ গোলরক্ষক। তিনি বলেন, ‘আমি কখনো এটি বলতে পছন্দ করি না যে, এর বিপক্ষে খেলব না, ওর বিপক্ষে খেলব না, কারণ তারা কঠিন। বরং আমি তাদের বিপক্ষে বিশ্বকাপে খেলতে চাই। আমি ভালো ম্যাচ খেলতে চাই এবং তাদের হারাতে চাই।’
সৌদি আরবের বিপক্ষে হার মেসিদের ঠেলে দিয়েছে খাদের কিনারায়। পরের রাউন্ডে যেতে হলে তাদের পরবর্তী দুটি ম্যাচেই ভালো করতে হবে। যেখানে তাদের প্রতিপক্ষ হিসেবে আছে মেক্সিকো ও পোল্যান্ডের মতো দল। মেসি-ডি মারিয়াদের সামনে কঠিন পরীক্ষা। গ্রুপপর্ব পার হতে পারবে কিনা সেটা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।
তাইতো দলকে উজ্জীবিত করতে আর্জেন্টিনায় গান প্রকাশ করা হয়েছে। গানের শিরোনাম ‘ইন লেস দ্যান আ মিনিট, আই ক্রাই অ্যান্ড লাফ’ (এক মিনিটেরও কম ব্যবধানে আমি হাসি এবং কাঁদি)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়