এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

৩ কারণে স্থগিত প্রধানমন্ত্রীর জাপান সফর

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাপানে রাজনৈতিক অস্থিরতা- এরফলে সফরের উদ্দেশ্য অর্জিত না হওয়ার আশঙ্কা এবং হঠাৎ করে কোভিডের আক্রমণ বেড়ে যাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফর স্থগিত করা হয়েছে। মূলত ঢাকার পক্ষ থেকেই সরকার প্রধানের টোকিও সফর স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন বৃহস্পতিবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। আগামী ২৯ নভেম্বর দ্বিপক্ষীয় সফরে টোকিও যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর।
কূটনৈতিক একটি সূত্র বলেছে, গত এক সপ্তাহে জাপানে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে দৈনিক ৬০ হাজার ছাড়িয়ে গেছে। সফর স্থগিতের ক্ষেত্রে এ বিষয়টি বিবেচনায় নেয়া হয়েছে। পাশাপাশি জাপানের রাজনীতিতে অস্থিরতা চলছে। জাপান সরকারের তিন জন মন্ত্রী পদত্যাগ করেছেন। তাছাড়া ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকির রাতের ভোট বিষয়ক একটি বক্তব্য নিয়ে বাংলাদেশের রাজনৈতিক ও কূটনৈতিক অঙ্গনে রীতিমতো তোলপাড় চলছে। সবমিলিয়ে এ বছরে প্রধানমন্ত্রীর জাপান সফর হওয়ার সম্ভাবনা কম। আগামী বছরের শুরুতে এ সফর হতে পারে।
জানতে চাইলে গতকাল সন্ধ্যায় আইওআরএ’র সম্মেলন শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, জাপানে তিন জন মন্ত্রী পদত্যাগ করায় সেখানকার রাজনীতিতে অস্থিরতা চলছে। তারা আমাদের আমন্ত্রণ জানিয়েছেন, এখন যদি তারাই আমাদের সঙ্গে খোলামনে কথা বলতে না পারেন তাহলে সফরের উদ্দেশ্য অর্জিত হবে না, সেক্ষেত্রে সেখানে গিয়ে কী হবে? পাশাপাশি গত কয়েকদিনে জাপানে কোভিড আক্রান্তের সংখ্যাও বেড়েছে। আমাদের প্রধানমন্ত্রী বড় একটি টিম নিয়ে যান। এখন সেখানে করোনা বেড়ে যাওয়ায় অনেককেরই সমস্যা হতে পারে। এসব বিবেচনায় নিয়ে সফরটি আমরাই স্থগিত করেছি।
এরআগে বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়েশনে (আইওআরএ) যোগ দিতে আসা জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই সুনসুকের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শাসমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ওই বৈঠকের পরই প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিতের কথা জানিয়ে মো. শাহরিয়ার আলম বলেন, প্রধানমন্ত্রীর সফরের আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনো দেয়া হয়নি। কূটনীতিতে অনেক কিছু সুবিধা অসুবিধা থাকে, ফলে শেষ মুহূর্তে অনেক কিছু পরিবর্তন হয়। প্রধানমন্ত্রীর সফরটি শিগগিরই নতুন তারিখে হবে। যে তারিখ ছিল, সে তারিখে সফরটি হচ্ছে না। আমাদের বেশ করেকটি গুরুত্বপূর্ণ সমোঝোতা স্মারক ও চুক্তি রয়েছে, আশা করি প্রধানমন্ত্রী পর্যায়ের সফরে সই হবে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জাপানি মন্ত্রীর সঙ্গে বৈঠকে সব বিষয়ে আলোচনা হয়েছে। হলি আর্টিজানের সময়ে বাংলাদেশের ভূমিকার জন্য জাপান কৃতজ্ঞতা প্রকাশ করেছে। এ সময়ে জঙ্গিবাদ দমনে বাংলাদেশের জিরো টলারেন্স নীতির কথা তুলে ধরা হয়েছে। তিনি বলেন, জাপানের সহায়তায় বাংলাদেশে কিছু মেগা প্রকল্প চলছে। এ প্রকল্পগুলো সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবের সময়ে নেয়া হয়েছিল। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় গিয়েছে। এ সম্পর্ক আরও গভীরে নিতে চাই। এ জন্য দুই দেশের উচ্চ পর্যায়ের যোগাযোগ ও সফর জরুরি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মেট্রোরেল-৬ শিগগির চালু হবে। এছাড়া আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম ডিসেম্বরের প্রথম সপ্তাহে শুরু হবে। একাধিক বিনিয়োগকারী সেখানে বিনিয়োগের জন্য চুক্তি করেছেন। এটি খুব শিগগিরই উদ্বোধন হবে। কী কারণে সফর পেছানো হল, তা স্পষ্ট না করে তিনি বলেন আমাদের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দলিল আছে, সমঝোতা স্মারক ও চুক্তি, যেগুলো আমরা আশা করছি প্রধানমন্ত্রী পর্যায়ের সফরে স্বাক্ষর হবে।
বাংলাদেশের নির্বাচন নিয়ে জাপানের রাষ্ট্রদূতের মন্তব্যের বিষয় বৈঠকে এসেছে কি-না, সেই প্রশ্নে শাহরিয়ার আলম বলেন, আমি স্বতঃপ্রণোদিত হয়ে তাকে একটি কথা বলেছি- আমরা আন্তর্জাতিক কিছু নির্বাচন নিয়ে কথা বলেছি, যেখানে জাপান বাংলাদেশের সহযোগিতা চেয়েছে একাধিক পদে ব্যক্তিগত এবং রাষ্ট্র হিসাবে। তখন আমি তাকে একটু হালকা মেজাজে বা হালকা ভাষাতেই বলেছি, বাংলাদেশে নির্বাচন…। জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তখন ‘উপর-নিচে মাথা নেড়েছেন’ বলে জানিয়েছেন।
জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই সোনসুক বলেন, একটি নতুন তারিখে সফরটি হবে। দুই দেশ এটা নিয়ে কাজ করছে। কেননা, এ ধরনের উচ্চপর্যায়ের সফর দুটি দেশের পারস্পরিক সম্পর্ককে অনেক দূরে এগিয়ে নেয়।
এর আগে গত মাসের ২৭ অক্টোবর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছিলেন, নভেম্বরের শেষে জাপান যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আরও বলেছিলেন, সফরটি দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত হবে। দুই দেশ এখন সফর নিয়ে কাজ করছে। ওই দিন সফর উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে ২৯ নভেম্বর থেকে আগামী ১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফর করবেন। এ সফরে বাংলাদেশ ও জাপান দ্বিপক্ষীয় সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারত্ব’ পর্যায়ে উন্নীত করবে বলে আশা করা হচ্ছে।
উল্লেখ্য, ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি স¤প্রতি বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে মন্তব্য করে আলোচনার জন্ম দেন। তিনি বলেন, ভোটের আগের রাতে ব্যালট বাক্স ভরার কথা বিশ্বের আর কোথাও তিনি শোনেননি। এরপর সরকার তাকে ডেকে এ বিষয়ে আলোচনা করে। এ ছাড়া বিদেশি কূটনীতিকদের শিষ্টাচার মেনে চলার আহ্বান জানায়। এর জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গত বুধবার সাংবাদিকদের বলেন, জাপানের রাষ্ট্রদূতকে দিয়ে এ কথা হয়তো কেউ বলিয়েছে। তিনি সাদা মনে ওই কথা বলে ফেলেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়