এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

১০৩তম জন্মবার্ষিকীর আলোচনায় সেলিনা হোসেন : ধ্বনিবিজ্ঞান চর্চার পথিকৃৎ মুহম্মদ আবদুল হাই

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলা ভাষার প্রধানতম ধ্বনিবিজ্ঞানী, শিক্ষাবিদ ও সাহিত্যিক মুহম্মদ আবদুল হাই। যিনি বাংলা ভাষার ব্যাকরণকে সর্বোচ্চ সহজ সরলভাবে উদ্ভাসিত করেছেন। গতকাল বৃহস্পতিবার সকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এই ভাষাবিজ্ঞানীর ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলা একাডেমি।
বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে ‘সাংগঠনিক ভাষাবিজ্ঞানী মুহম্মদ আবদুল হাই’ শীর্ষক একক বক্তৃতা দেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক হাকিম আরিফ। স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।
সেলিনা হোসেন বলেন, মুহম্মদ আবদুল হাই বাংলা ধ্বনিবিজ্ঞান চর্চার পথিকৃৎ ব্যক্তিত্ব। তাকে স্মরণ করে আমরা মূলত আমাদের ঋণ স্বীকার করছি। আমাদের উত্তরপ্রজন্মের গবেষকদের উচিত মুহম্মদ আবদুল হাইয়ের আধুনিক গবেষণাপদ্ধতি অনুসরণ করে বাংলা ভাষার ক্রমোন্নয়ন সাধনে এগিয়ে আসা। মুহম্মদ নূরুল হুদা বলেন, মুহম্মদ আবদুল হাই বাংলা ভাষা ও সাহিত্য চর্চার এক প্রণম্য নাম। তিনি তার অসাধারণ মেধা, পাণ্ডিত্য ও পরিশ্রমের দ্বারা বাংলা ধ্বনিবিজ্ঞান ও ধ্বনিতত্ত্বকে বিশ্লেষণ করে ভবিষ্যৎ গবেষকদের ভাষা ও সাহিত্য চর্চার পথকে প্রশস্ত করেছেন।
হাকিম আরিফ বলেন, মুহম্মদ আবদুল হাই উপলব্ধি করেছিলেন- শুধু ঐতিহাসিক দৃষ্টিভঙ্গিজাত ভাষাতত্ত্বের তত্ত্ব ও পদ্ধতি দিয়ে ভাষার ভেতরকার সংগঠনসূত্রটি উন্মোচন করা সম্ভব নয়। এজন্য দরকার সাংগঠনিক ভাষাবিজ্ঞানের কৌশল ও পদ্ধতিতে দক্ষতা অর্জন করা। তাই মনস্থির করেই বিলাতে ধ্বনিবিজ্ঞানে উচ্চশিক্ষায় মনোনিবেশ করেন এবং ধ্বনিবিজ্ঞান পড়তে এসে তিনি তার ধারণার সত্যতাও খুঁজে পান।
তিনি বলেন, ধ্বনিবিজ্ঞান এবং বাংলা ধ্বনিতত্ত্ব, রাজনীতি ও তোষামোদের ভাষা, প্রাথমিক বাংলা ব্যাকরণ এবং অ চযড়হবঃরপ অহফ চযড়হড়ষড়মরপধষ ঝঃঁফু ড়ভ ঘধংধষং ধহফ ঘধংধষরুধঃরড়হ রহ ইবহমধষর গ্রন্থের মধ্য দিয়ে মুহম্মদ আবদুল হাই সাংগঠনিক ভাষাবিজ্ঞানের ভিত্তি স্থাপন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়