এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

স্কুলছাত্রের অভাবনীয় সাফল্য : ভোলায় কাদা মাটি থেকে বিদ্যুৎ উৎপাদন!

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ভোলা প্রতিনিধি : নদী, পুকুর ও ডোবার কাদা মাটি থেকে বিদ্যুৎ তৈরি করে তাক লাগিয়েছেন ভোলার সাইদুর রহমান (১৪)। সে ভোলা সদর উপজেলার পশ্চিম চরনোয়াবাদ এলাকার মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র। গত বুধবার ভোলা সদর উপজেলা চত্বরে অনুষ্ঠিত ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি এবং সপ্তম বিজ্ঞান অলিম্পিয়াড মেলায় নিজের এ উদ্ভাবন প্রদর্শন করেন।
স্কুলছাত্র সাইদুর রহমান জানান, তার এক সহপাঠী মিলে অনেকদিন ধরেই নতুন কিছু তৈরি করার পরিকল্পনা করে আসছিল। এরই ধারাবাহিকতায় গত দুই সপ্তাহ আগে কাদা মাটি থেকে বিদ্যুৎ তৈরি করার পরিকল্পনা করেন। তারা কয়েকবার পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ তৈরি করতে সাফল্য পান। এরপর বুধবার মেলায় তারা বিষয়টি প্রদর্শন করে।
সাইদুরের উদ্ভাবিত কাদা মাটি থেকে ০িবদ্যুৎ তৈরি করতে চারটি পাত্র লাগবে। পাত্রগুলোতে নদী, পুকুর বা যে কোনো স্থানের কাদা মাটি রাখতে হবে। এরপর ওই পাত্রে কয়েকটি দস্তার টুকরো দিতে হবে। এতেই বিদ্যুৎ উৎপাদন হবে। সর্বশেষ কার্বন দণ্ডের সঙ্গে তারের সংযোগ করে উৎপাদিত বিদ্যুৎ দিয়ে কোনো খরচ ছাড়াই বৈদ্যুতিক বাল্ব জ্বালানো সম্ভব হবে।
সাইদুর আরো জানায়, এটি তাদের ছোট একটি প্রোজেক্ট। যদি সরকারিভাবে সহযোগিতা পাওয়া যায় তাহলে তারা বড় একটি প্লান্ট তৈরি করতে সক্ষম হবে। এতে উৎপাদিত বিদ্যুৎ দিয়ে বাল্ব, ফ্যানসহ সবকিছুই চালানো যাবে।
সাইদুরের সহপাঠী মো. হাসানাইন বলেন, এভাবে বিদ্যুৎ তৈরির পরিকল্পনা সাইদুরের। আমি ও আরেক সহপাঠী মিলে তাকে সহযোগিতা করেছি মাত্র। আমরা এতে সফল হয়েছি।
ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌহিদুল ইসলাম বলেন, সাইদুরের তৈরি কাদা মাটির বিদ্যুতের প্লান্ট দেখেছি। আমরা এটি আরো পরীক্ষা করব। যদি এটি দিয়ে বড় কিছু করা যায় তাহলে আমরা এটি করার পরিকল্পনা করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়