এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

সমুদ্র সম্পদ লুট ঠেকাতে চান পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সম্পদ হাতে নেয়ার চেষ্টা হচ্ছে। কারণ এ অঞ্চলের সম্পদ কেউ কেউ লুট করছে। এ সম্পদের লুট ঠেকাতে চান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। যৌথভাবে তিনি এটি করতে চান। গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় তিনি এসব কথা বলেন। এর আগে ঢাকায় ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দেন ড. মোমেন।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইওআরএ’র মহাসচিব সালমান আল ফারিসি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্সের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম। আলাপের সময় ইন্দো-প্যাসিফিক অঞ্চলে অনেকের নজর রয়েছে বলে জানান ড. আব্দুল মোমেন। এখানকার রিসোর্স কীভাবে ব্যবহার করা যায়, সে ব্যাপারে তারা আলোচনা করছেন বলেও জানান। এক প্রশ্নের উত্তরে ড. মোমেন বলেন, মহাসাগরে জাহাজে আক্রমণ হয়। পাইরেসি হয়। অনেকেই মাছ ধরে, এক্সেস ফিশিং করে। আমরা এসব ঠেকাতে চাই। এ সময় আইওআরএ’র মহাসচিব সালমান আল ফারিসি বলেন, সম্মেলনে আমরা অর্থনৈতিক উন্নয়ন সহযোগিতা নিয়ে জোর দিয়েছি, কোনো বিষয়ে সামরিক নয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্সের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম জানান, সম্মেলনে ৮টি বিষয়ে ফোকাস করা হয়েছে। এগুলো হলো- সমুদ্র নিরাপত্তা, সমুদ্র বাণিজ্য, দুর্যোগ প্রতিরোধ, মৎস্য ব্যবস্থাপনা, ট্যুরিজম, ব্লæ ইকোনমি ইত্যাদি। এছাড়া ক্লাইমেট চেঞ্জ বিষয়টি অন্তর্ভুক্ত করতে নতুন প্রস্তাব দেয়া হয়েছে। আইওআরএ’র পর্যবেক্ষক দেশ হিসেবে সৌদি আরবের নাম প্রস্তাব করা হয়েছে। আইওআরএ’র মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দেন ১৬টি দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী। উপস্থিত ছিলেন আইওআরএ সদস্য ২৩ ও পর্যবেক্ষক ১০ দেশ থেকে ১৩৪ জন প্রতিনিধি। ১৬ দেশের মধ্যে রয়েছে- ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, ভারত, মাদাগাস্কার, সাউথ আফ্রিকা, সোমালিয়া, ইয়েমেন, মালদ্বীপ, জাপান, মরিশাস, তাঞ্জানিয়া। উল্লেখ্য, বাংলাদেশ বর্তমানে ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশনের চেয়ার। এই সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলন শুরুর আগে ২২-২৩ নভেম্বর সিনিয়র অফিসিয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়