এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

শিশুসাহিত্যের রাজপুত্র

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আমাদের শৈশবের এক রাজপুত্র আলী ইমাম। ছোটবেলায় তার পাখিদের নিয়ে গল্প পড়েছি। ছোটদের কবিতা, রহস্য। দুহাতে সমান তালে লিখেছেন। পাঁচ শতাধিক গ্রন্থের স্রষ্টা তিনি। যে কোনো অনুষ্ঠানে তাকে বক্তৃতা দিতে দিলে অনর্গল কথা বলতেই থাকেন। যারা শ্রোতা তারা বিরক্ত হতেন না। বরং তার কথার জাদু দিয়ে শ্রোতা ধরে রাখতে পারতেন। শিশুর মতো মন ছিল তার। তাকে প্রথম দেখি আমি যখন চট্টগ্রাম ছিলাম তখন। সম্ভবত ১৯৯৫ সালে। তার সুমিষ্ট কণ্ঠস্বর আমাকে মুগ্ধ করে। মন্ত্রমুগ্ধের মতো শুনতে থাকি। তাকে যতই দেখি ততই মুগ্ধ হই। তার কথা যতই শুনি ততই বিমোহিত হই। ২১ নভেম্বর সন্ধ্যায় খবর এলো আলী ইমাম আর নেই। আলী ইমাম ভাইয়ের পুত্র ডাক্তার অনতু সংবাদ দিলেন। তিনি তার দেখভাল করতেন।
আলী ইমাম ভাই ছিলেন কথক। কথার রাজা। শিশুসাহিত্যের রাজপুত্র তিনি। তার বই পড়ে আমরা বড় হয়েছি। ঢাকায় আসার পর তাকে অনেকবার দেখেছি। অনেক কাছাকাছি থাকার সৌভাগ্য হয়েছে। তিনি টেলিভিশন ব্যক্তিত্ব। বাংলাদেশ টেলিভিশনের শুরুর দিকেই তিনি যুক্ত ছিলেন। অনর্গল কথা বলতে পারতেন। নদীর প্রবাহের মতো আলী ইমামের কথা বলার ভঙ্গি। তার শত শত গ্রন্থ। কিন্তু যখনই কোনো নতুন বই প্রকাশিত হতো তিনি বুকে জড়িয়ে ধরতেন। ঘ্রাণ নিতেন। বলতেন, শোনো নতুন বইয়ের গন্ধই আলাদা। বই তো আমার সন্তানের মতোই। কত যতœ করে সৃষ্টি করতে হয়। এই সন্তানই তো আমাকে বাঁচিয়ে রাখবে। সত্যিই তো তার যে সৃষ্টি সেই সৃষ্টিই কথা বলবে।
আমাদের সৌভাগ্য আলী ইমামের মতো খ্যাতিমানের ভালোবাসা পেয়েছি। সাহচর্য সান্নিধ্য পেয়েছি। কাছাকাছি যাওয়ার, জানার সুযোগ পেয়েছি। তরুণ প্রজন্মের জন্য তিনি ভেবেছেন। তরুণদের লেখা তিনি পড়তেন। প্রচুর লেখাপড়া করতেন আলী ইমাম। তরুণদের তিনি বুকে টেনে নিতেন সহজে। কোনো অহংবোধ ছিল না তার। একটি সরল হৃদয় ছিল। শিশুর মতো তিনি উচ্ছ¡াস প্রকাশ করতেন। ছড়াগান শুনতেন। ছোটদের লেখাও পড়তেন। লেখায় তিনি একটা ধারা তৈরি করতে সক্ষম হয়েছিলেন।
আলী ইমামের অসংখ্য বইয়ের তালিকা করা সত্যিই দুঃসাধ্য। তার থেকে থোকা থোকা কিছু নাম উল্লেখ করাই যায়- দ্বীপের নাম মধুবুনিয়া, অপারেশন কাঁকনপুর, তিতিরমুখীর চৈতা, রুপোলী ফিতে, শাদা পরী, পাখিদের নিয়ে, চারজনে, সোনার তস্তুরী, নীল নেশা, প্রবাল দ্বীপের আতঙ্ক, জাফলঙ্গের বিভীষিকা, আলোর ফুল, পাখি দেখা, গল্পগুলো ইতিহাসের, মহাবিশ্বের মহাবিস্ময়, বিচিত্র জীব জগৎ, কাছের প্রাণী দূরের প্রাণী, পশুপাখি কীটপতঙ্গ- এমন অনেক নাম বলাই যায়। যারা শিশুসাহিত্য করছেন। লেখালেখি করছেন তাদের অবশ্যই আলী ইমাম আত্মস্থ করা প্রয়োজন। আলী ইমামকে ধারণ করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়