এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

রোনালদোর কীর্তি গড়ার রাতে জয় পেল পর্তুগাল

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আক্রমণ পাল্টা আক্রমণের ম্যাচে গতকাল ঘানাকে ৩-২ হারিয়েছে পর্তুগাল। প্রথমার্ধে কোনো দল গোল করতে না পারলেও দ্বিতীয়ার্ধেই হয়েছে ৫টি গোল। বিরতির পর দুই দলের খেলোয়াড়রা গোলের নেশায় মরিয়া হয়ে ওঠে। গতকাল প্রথমে গোলের খাতা খোলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দোহার ৯৭৪ স্টেডিয়ামে গতকাল ঘানার বিপক্ষে গোল করার মধ্য দিয়ে নতুন কীর্তি রচনা করেন পর্তুগাল যুবরাজ খ্যাত রোনালদো। ম্যাচের ৬৪ মিনিটে রোনালদোকে ডিবক্সে ফাউল করে পেনাল্টি উপহার দেন সালিসু। স্পট কিক থেকে ঠান্ডা মাথায় ফিনিশার রোনালদো গোল করলে ১-০ গোলে এগিয়ে যায় পর্তুগাল। এই গোলের মধ্য দিয়ে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচ বিশ্বকাপে গোল করার অনন্য কীর্তির মালিক এখন রোনালদো। এর আগে ২০০৬, ২০১০, ২০১৪ এবং ২০১৮ বিশ্বকাপের গোল করেছিলেন তিনি। এর মধ্যে ২০১৮ বিশ্বকাপেই করেছিলেন ৪ গোল। সবমিলিয়ে বিশ্বকাপে করেছেন ৮ গোল। বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সে গোল করার রেকর্ডে দ্বিতীয় স্থানে নাম ও লিখিয়েছেন রোনালদো। ঘানার বিপক্ষে ম্যাচটি খেলার সময় তার বয়স ৩৭ বছর ২৯২ দিন। তার চেয়ে বেশি বয়সে গোল করার কীর্তিটি ক্যামেরুনের কিংবদন্তি রজার মিলার (৪২ বছর ৩৯ দিন) দখলে। এছাড়া তিনটি ভিন্ন বিশ্বকাপে পেনাল্টি থেকে গোল করার রেকর্ডও গড়েছেন রোনালদো। তার কীর্তির এখানেই শেষ নয়। পর্তুগালের সবচেয়ে কম ও বেশি বয়সে গোল করার রেকর্ডও রোনালদোর দখলে। সব দল মিলিয়ে যা তৃতীয় কীর্তি। একই কীর্তি আছে ক্রোয়েশিয়ার ইভিকা ওলিচ এবং ডেনমার্কের মিকেল লাউড্রাপের দখলে। চারটি আসরে গোল করে এতদিন পেলে, মিরোস্লাভ ক্লোসা, উয়ি সিলার ও লিওনেল মেসির পাশে ছিলেন রোনালদো। গতকাল ঘানার বিপক্ষে গোল করে সবাইকে ছাড়িয়ে পাঁচবারের বর্ষসেরা ফুটবলার উঠে গেলেন নতুন উচ্চতায়।
দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ম্যাচের আকর্ষণ আরো বাড়তে থাকে। ম্যাচের ৬১ মিনিটে স্পট কিক থেকে গোল করে ইতিহাস সৃষ্টি করেন রোনালদো। গোল হজমের পর তা ফিরিয়ে দিতে বেশি সময় নেয়নি ঘানা। ৭৩ মিনিটে ১-১ গোলে সমতায় ফেরে তারা। পর্তুগালের বাজে রক্ষণের সুবিধা নিয়ে সহজেই ঘানাকে সমতায় ফেরানো গোলটি করেন অধিনায়ক আন্দ্রে আইয়ু। ৭৮ মিনিটে জোয়াও ফেলিক্সের অসাধারণ এক গোলে ২-১ ব্যবধানে গোলে এগিয়ে যায় পর্তুগাল। ২ মিনিট পর ব্যবধান ৩-২ করেন রাফায়েল লিয়াও। দুটি গোলেই সহায়তা ম্যাচজুড়ে অসাধারণ খেলা ফার্নান্দেজের। ৩-১ গোলে এগিয়ে থেকে কিছুটা গাছাড়া ভাব দেখা যায় পর্তুগালের ভেতর। এই সুযোগটা কাজে লাগায় ঘানা। ম্যাচের ৮৯ মিনিটে ঘানার ওসমান বুকারি গোল করলে ব্যবধান ৩-২ করে আন্দ্রে আইয়ু বাহিনী। ম্যাচ শেষ হওয়ার ১০ সেকেন্ড আগে ঘানা ম্যাচে সমতায় ফেরার সুবর্ণ সুযোগটি মিস করে। পর্তুগাল গোলরক্ষক ডিয়েগো কস্তা বল নিয়ে কিক করতে গেলে পেছনে থাকা ইনাকি উইলিয়ামস সেই বল নিয়ে গোল করতে ব্যর্থ হন। হাফ ছেড়ে বাঁচে রোনালদোরা। এ জয়ে গ্রুপের শীর্ষে রয়েছে পর্তুগাল। ২০১৪ বিশ্বকাপের গ্রুপ পর্বেও এই ঘানার বিপক্ষে মুখোমুখি হয়েছিল রোনালদোরা। সেবার ২-১ ব্যবধানে জিতেছিল তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়