এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

মহাসড়কের জমি বন্ধক : তিন মাসের মধ্যে প্রতিবেদন দিতে হবে দুদককে

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জামানত হিসেবে মহাসড়কের সরকারি জমি বন্ধক রেখে সোশ্যাল ইসলামী ব্যাংক থেকে ১৫ কোটি টাকা ঋণ নেয়ার ঘটনা অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন হাইকোর্টে। আগামী বছরের ২৪ ফেব্রুয়ারির মধ্যে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) অনুসন্ধান প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়ে ওইদিন শুনানির তারিখ ধার্য করা হয়েছে। সেইসঙ্গে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকের কাছে ভুয়া ডকুমেন্টে ঋণ দেয়ার ব্যাখ্যা জানতে চেয়েছেন হাইকোর্ট।
এ সংক্রান্ত একটি রিটের শুনানি নিয়ে গতকাল বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের দ্বৈত বেঞ্চ এ আদেশের পাশাপাশি রুল জারি করেন। রুলে সরকারি জমি বন্ধক রেখে দুর্নীতির ঘটনায় জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয় তা জানতে চাওয়া হয়েছে। দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটসহ সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী শাহীন আহমেদ। বিএফআইইউয়ের পক্ষে শুনানিতে করেন আইনজীবী আবুল কালাম আজাদ।
‘মহাসড়ক বন্ধক দেখিয়ে লুটপাট ১৫ কোটি টাকা’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে গত ২১ এপ্রিল রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ওবায়েদ আহমেদ। সে সময় তিনি সাংবাদিকদের বলেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উত্তরার আজমপুর অংশের মহাসড়কের সরকারি জমি বন্ধক রেখে সোশ্যাল ইসলামী ব্যাংক থেকে ঋণ নেয়া হয়েছে। এ নিয়ে একটি পত্রিকায় ও বেসরকারি টিভিতে প্রতিবেদন প্রচারিত হয়। কিন্তু সংশ্লিষ্ট সংস্থাগুলো কোনো ব্যবস্থা নেয়নি। তাই ওই ঘটনার তদন্ত চেয়ে এবং প্রয়োজনীয় পদক্ষেপ চেয়ে আবেদন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়