এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

ভারতে প্রাণঘাতী হামে এক মাসে ১২ শিশুর মৃত্যু

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : হামের প্রাদুর্ভাব দেখা দিয়েছে ভারতের মুম্বাই এবং আশপাশে। গত এক মাসে ১২ শিশু মারা গেছে এই রোগে। বুধবার পর্যন্ত শহরে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ২৩৩ জনে। গত দুই মাসে ২০০ জন শনাক্ত হন। গত বছর এই সময়ে ৯২ জনের হাম শনাক্ত হলেও এ বছর তিনগুণ বেড়েছে। হামের সংক্রমণ শিশুদের মধ্যেই বেশি ছড়াচ্ছে বলে জানিয়েছে মুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশন (বিএমসি)। সমীক্ষায় দেখা গেছে, ১৫৬ সন্দেহজনক হামের ঘটনা রিপোর্ট করা হয়। এ নিয়ে রাজ্যে হামের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩৩। প্রতিবেশী ভিওয়ান্ডিতে আট মাসের শিশু হামে আক্রান্ত হয়ে গত মঙ্গলবার সন্ধ্যায় চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, করোনা মহামারির মধ্যে হামের টিকা কার্যক্রম খুব একটা হয়নি। ধীরগতি টিকাদানের কারণে নতুন করে হাম দেখা দিচ্ছে।

২০২০ সালে ২ কোটি ৩০ লাখ শিশু হামের টিকা থেকে বঞ্চিত হয়েছে। মুম্বাই কর্তৃপক্ষের মতে, মহামারির কারণে তাদের প্রায় ২০ হাজার শিশু সময় মতো টিকা পায়নি। সূত্র : বিবিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়