এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

পুঁজিবাজার চিত্র : দেড় বছরে দ্বিতীয় সর্বনি¤œ লেনদেন

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে ৩ দিনই ঢাকা স্টক এক্সচঞ্জে তিনশ কোটি টাকা লেনদেন হলো। এর মধ্যে সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার সূচক কিছুটা বাড়লেও লেনদেন নেমেছে দেড় বছরের মধ্যে দ্বিতীয় সর্বনি¤েœ। লেনদেন শুরুর আগে ৫ মিনিট প্রি ওপেনিং সেশনে কম দামে শেয়ার বসিয়ে আতঙ্ক তৈরি করা হচ্ছে, এমন মূল্যায়ন করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি গতকাল এ সেশন বাতিল করার পরেও পরিস্থিতি পাল্টায়নি। সূচকের পতন ঠেকলেও লেনদেন নেমেছে তলানিতে।
গতকাল বৃহস্পতিবার ৪৬টি কোম্পানির দর বৃদ্ধির বিপরীতে ২৮টির দরপতনের দিন ফ্লোর প্রাইসে হাতবদল হয়েছে ২২৬ কোম্পানির শেয়ার। লভ্যাংশসংক্রান্ত রেকর্ড ডেটের কারণে এদিন স্থগিত ছিল ২১টি কোম্পানির লেনদেন। ফলে বাকি ৩৯০টি কোম্পানির মধ্যে ৬৯টির একটি শেয়ারও হাতবদল হয়নি। সব মিলিয়ে লেনদেন হয়েছে ৩২৩ কোটি ৮০ লাখ ২৮ হাজার টাকা। চলতি বছর গত ১৯ জুলাই এর চেয়ে কম ৩১৯ কোটি ৩৫ লাখ ২ হাজার টাকা লেনদেন হয়েছিল। এর দুই দিন আগে বিদ্যুৎ সাশ্রয়ে সারাদেশে লোডশেডিং করার ঘোষণা আসে সংবাদ সম্মেলন করে। এরপর পুঁজিবাজারে আতঙ্ক দেখা দেয়। ফলে শেয়ারদর কমার পাশাপাশি কমছিল লেনদেন।
এর চেয়ে কম লেনদেন হয় ২০২১ সালের ৪ এপ্রিল। করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় এর পরদিন থেকে চলাচলে বিধিনিষেধ বা লকডাউনেরও ঘোষণা ছিল। ২০২০ সালের ২৫ মার্চ থেকে এই বিধিনিষেধের মধ্যে পুঁজিবাজারে লেনদেন বন্ধ হয়ে যায়। সেবারও লেনদেন স্থগিত থাকবে, এমন আতঙ্কে বিধিনিষেধ শুরুর আগের দিন ব্যাপক দরপতনের পাশাপাশি লেনদেন নেমে আসে তলানিতে। হাতবদল হয় ২৩৬ কোটি ৬০ লাখ ৭৪ হাজার টাকার শেয়ার।
তবে লকডাউনেও লেনদেন চলবে, এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসার পরদিন থেকেই ঘুরে দাঁড়ায় বাজার। এরপর তিনশ কোটি টাকার ঘরে লেনদেন হয়েছে হাতে গোনা কয়েকদিন। এর মধ্যে চলতি সপ্তাহের দুটি কর্মদিবসেই হলো এই ঘটনা। এর মধ্যে গত মঙ্গলবার ৩৫১ কোটি ৯০ লাখ ২৩ হাজার টাকা হাতবদল হয়। এমনকি গত ২৪ অক্টোবর কারিগরি ত্রæটিতে কয়েক ঘণ্টা লেনদেন বন্ধ থাকার দিনও আজকের চেয়ে বেশি ছিল লেনদেন। সেদিন হাতবদল হয় ৩৩৪ কোটি ৭৬ লাখ ৭৩ হাজার টাকা। উত্থানের একপর্যায়ে লেনদেন ছাড়িয়ে যায় তিন হাজার কোটি টাকার ঘর।
তবে গত বছরের সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে যে দর সংশোধন শুরু হয়, তা আর শেষের নাম নেই। এর মধ্যে ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধ শুরু হলে বিশ্বের অর্থনীতি হয়ে যায় টালমাটাল, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর অভাবে ভুগতে থাকা দেশের পুঁজিবাজারের বিনিয়োগকারীরা বারবার আতঙ্কে নিজের ক্ষতি করছেন। এবারও তাই হচ্ছে।
পুঁজিবাজারে এখনকার আতঙ্কের কারণ বিশ্ব অর্থনীতিতে মন্দার আশঙ্কার মধ্যে দেশের অর্থনৈতিক চাপ। এখন সব শেয়ারের সর্বনি¤œ মূল্য বেঁধে দেয়া আছে। এ কারণে প্রায় তিনশ কোম্পানির শেয়ারের দর কমতে পারছে না। কিন্তু সর্বনি¤œ দরেও ক্রেতা নেই। ফ্লোরের বেশি থাকা ৮০ থেকে ৯০টি কোম্পানির শেয়ারেরই মূলত হাতবদল হয় প্রতিদিন। কিছু কোম্পানির একটি, কিছু কোম্পানির ১০ বা ১২ বা ২৮ বা ৩০০ বা ৪০০ বা ৫২৮টি- এভাবেই চলছে লেনদেন। বিপুলসংখ্যক শেয়ার বসানো থাকে বিক্রেতার ঘরে। কিন্তু ক্রেতা নেই। এমনকি অর্থনৈতিক চাপের মধ্যেও দারুণ মুনাফা করছে, এমন কোম্পানির শেয়ারেরও ক্রেতা নেই। এই অবস্থায় নিয়ন্ত্রক সংস্থা ফ্লোর প্রাইস থেকে ১০ শতাংশ ছাড়ে ব্লক মার্কেটে শেয়ার বিক্রির যে সুযোগ দিয়েছে, তাতেও নেই সাড়া।
যেসব কোম্পানির লেনদেন হয়েছে, তার মধ্যে কেবল ৫৩টির এক কোটি টাকার বেশি শেয়ার হাতবদল হয়েছে। এসব কোম্পানিতে হাতবদল হয়েছে ২৬৪ কোট ৯০ লাখ টাকা, যা মোট লেনদেনের ৮১ শতাংশ। বকি ২৪৭টি কোম্পানিতে লেনদেন হয়েছে কেবল ২৩ কোটি ৩ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়