এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

পাকিস্তানের নতুন সেনাপ্রধান জে. আসিম মুনির : রাষ্ট্রপতির সঙ্গে দেখা করলেন ইমরান খান

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তানের নতুন সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনিরকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট আরিফ আলভি। গতকাল বৃহস্পতিবার তথ্যমন্ত্রী মরিয়াম আওরঙ্গজেব টুইটারে লিখেছেন, প্রধানমন্ত্রী নিজের সাংবিধানিক ক্ষমতাবলে নতুন সেনাপ্রধান হিসেবে জেনারেল মুনিরের নাম সুপারিশ করেছেন। লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জাকে জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান (সিজেসিএসসি) হিসেবে নিয়োগের সুপারিশ করা হয়েছে। দুজনের নিয়োগের সুপারিশের সারসংক্ষেপ প্রেসিডেন্ট আরিফ আলভির দপ্তরে পাঠানো হয়েছে। গতকাল বিকালেই প্রেসিডেন্টের স্বাক্ষরের পর নিয়োগ কার্যকর হয়েছে।
ডন নিউজ জানায়, পরবর্তী সেনাপ্রধান এবং চেয়ারম্যান জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির (সিজেসিএসসি) জন্য প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের মনোনয়নের সারসংক্ষেপ পাওয়ার কয়েক ঘণ্টা পরেই রাষ্ট্রপতি আরিফ আলভি পিটিআই প্রধান ইমরান খানের সঙ্গে বৈঠকের জন্য লাহোরে জামান পার্কের বাসভবনে দেখা করতে যান। এ সময় পিটিআই নেতা শাহ মাহমুদ কুরেশি, আসাদ উমর এবং ফাওয়াদ চৌধুরীও ইমরানের লাহোরের বাসভবনে উপস্থিত ছিলেন।
রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকের পর জামান পার্কের বাসভবনের বাইরে সাংবাদিকদেরকে পিটিআই নেতা ফাওয়াদ এক বিবৃতিতে বলেন, ইমরান ও আলভি সেনাপ্রধানের নিয়োগ নিয়ে আলোচনা করেছেন।
জয়েন্ট চিফস অব স্টাফ কমিটি (সিজেসিএসসি) একটি আন্তঃসেবা ফোরাম যা ৩টি সশস্ত্র বাহিনীর মধ্যে সমন্বয়ের জন্য কাজ করে। সিজেসিএসসি প্রধানমন্ত্রী এবং জাতীয় কমান্ড কর্তৃপক্ষের প্রধান সামরিক উপদেষ্টা হিসেবেও কাজ করে।
এর আগে পিটিআই-এর অফিসিয়াল অ্যাকাউন্ট ইমরান খানকে উদ্ধৃত করে বলে, রাষ্ট্রপতি আলভি তার অফিসে পরবর্তী সেনাপ্রধান নিয়োগের সারসংক্ষেপ পৌঁছানোর সঙ্গে সঙ্গে ‘অবশ্যই’ তার সঙ্গে পরামর্শ করবেন। প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ প্রেসিডেন্টের স্বাক্ষরের পর বলেন, এটি একটি শুভ লক্ষণ।
বিদায়ী সেনাপ্রধান কমর জাভেদ বাজওয়ার মূলত ২০১৯ সালে অবসর নেয়ার কথা ছিল। তবে, তার অবসর নেয়ার ঠিক ৩ মাস আগে, ২০১৯-এর আগস্টে তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান তার মেয়াদ ৩ বছরের জন্য বাড়িয়েছিলেন।
তার আরো একটি এক্সটেনশনের (মেয়াদ বৃদ্ধি) বিষয়ে জল্পনা সত্ত্বেও, বাজওয়া বেশ কয়েক মাস আগে ইঙ্গিত দিয়েছিলেন যে তিনি এই বছর অবসর নেয়ার পরিকল্পনা করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়